একেবারে নতুনদের জন্য কোনো জামেলা ছাড়াই বিয়ে বাড়ির চিকেন বিরিয়ানির রেসিপি

আসসালামুয়ালাইকুম, আমি জান্নাতুল ইমু, আশা করছি আপানারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন।

বিষয়: আপনাদের জন্য নিয়ে চলে এলাম সবার পছন্দের একটি জিনিস, চিকেন বিরিয়ানি যা আপনারা কোনোরকম জামেলা ছাড়াই রান্না করতে পারবেন।

রেসিপি: প্রথমে, রান্নার চালটা কিছু পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে, তারপর ২কেজি মুরগীর মাংস(যার যেমন প্রয়োজন) মুরগীর মাংস রেগুলার পিচ করে পরিমাণ মতো লবণ মেখে কিছুক্ষন রেখে দিতে হবে।

*তারপর একটি করাইতে তেল নিয়ে, তেলটা গরম করে, পিচ করা মাংসগুলো হালকা বাদামি করে ডুবো তেলে ভেজে নিতে হবে।

*তারপর তেলে দেড় কাপের মতো পিয়াজ কুচি, ৭-৮ টা ফাল করা কাচা ঝাল দিয়ে হালকা বাদামি করে ভেজে নিয়ে, আধা কাপের মতো পানি, মরিচ গুরা= ১টেবিল চামচ, জয়ফল জয়ত্রির গুড়া= আধা চা চামচ, গরম মসলার গুড়া= ২ চা চামচ, এলাচির গুড়া= আধা চা চামচ, ধনিয়ার গুড়া= আধা চা চামচ, এলাচি= ২-৩টা, দারুচিনা= ২-৩টুকরা, লবঙ্গ= ৬-৭টা, আলুবোখারা=৪-৫টা, কিচমিচ=২০-২৫টা, বাদাম= অর্ধেক চীনা বাদাম, অর্ধেক কাঠ বাদাম এবং পেস্তা বাদাম একত্রে বেটে নিতে হবে( মোট পরিমান দেড় টেচিল চামচ), লবন= স্বাদ মতো

*এবার ৫মিনিটের মতো নেড়ে চেড়ে ভাজা মাংসগুলো দিয়ে দিতে হবে।

*তারপর এক কাপ পানিতে এক কাপ গুড়া দুধ ঘোনো করে গুলে দিয়ে ৫-৭মিনিট কষাতে হবে।

*এরপর একটা পাত্রে যতখানিক চাল তার দেড়গুন পানি সাথে কাচা ঝাল= ৭-৮টা, গুড়া দুধ= আধা কাপ, তেজপাতা= ৪-৫টা, এলাচি= ৭-৮টা, লবঙ্গ= ৬-৭টা,

*তারপর মাংস ভাজা তেলটা অর্ধেকটা দিয়ে দিতে হবে এরপর ঢেকে দিয়ে বলক আসা পযর্ন্ত অপেক্ষা করতে হবে। বলক আসলে ভিজিয়ে রাখা চালটা দিয়ে দিতে হবে। চাল ফুটে গেলে কেওড়া জল=১ চামচ, গোলাপ জল= ১ চামচ, দিতে হবে তারপর মুরগীর মাংসগুলো দিয়ে ভালো ভাবে নেড়ে ঢেকে দিতে হবে এবং মাঝে মাঝে নাড়তে হবে এবং হাড়ি একটি তাওয়ার উপরে দিয়ে দিতে হবে, পানি শুকানো পযর্ন্ত হাই আচে ২-৩মিনিট পযন্ত জাল দিয়ে, একদম লো আচে দিতে হবে। ১৫ মিনিট পরে ঢাকনা উঠেয়ে একটু নেড়ে চেড়ে দিতে হবে।

এবার কিছুক্ষণ ঢেকে রাখলে হয়ে যাবে খুবি মজাদার চিকেন বিরিয়ানি।

Related Posts