এবার ঘরে বসেই তন্দুরি প্রফেট বানানোর রেসিপি জেনে নিন আর বানিয়ে ফেলুন

হেলো বন্ধুরা সবাই কেমন আছেন।আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম আরো সুন্দর একটি রেসিপি যার নাম প্রমফেট। প্রমফেট কি অনেকেরই জানা নেই।প্রমফেট হলো একটি মাছ এই মাছ বিদেশে বেশি পাওয়া যায় দেশে সম্ভবত কমই পাওয়া পায়। বাংলাদেশে বিভিন্ন সমুদ্র অঞ্চলে এই প্রমফেট মাছ পাবেন।এই প্রমফেট মাছ আপনি বিভিন্ন ভাবে খেতে পারেন লাইক গ্রিল করে,ফ্রাই করে কিংবা বিভিন্ন মসলা দিয়ে রেঁধে।আজকে আমি আপনাদের যে ধরণটা দেখাবো তা হলো প্রমফেট তন্দুরি।

তো প্রমফেট তন্দুরি বানাতে যা যা উপকরণ প্রয়োজন তা সম্পর্কে নিচে দেওয়া হলো ৩চামচ আদা ও ৩ চামচ রসুন বাটা। ৪চামচ এলাচি লেবুর রস। ১চামচ লাল মরিচের গুড়া। ১ চামচ বা পরিমাণ মতো লবণ।২টি মাঝারি আকারের প্রমেফেট নিবেন ও ২টি বড় আকারের প্রমফিট নিবেন সাথে ছুরি দিয়ে এগুলোর মাঝে দাগ কেটে নিবেন। ১ চামচ জিরার গুড়ো। ১/২ চামচ কসুরি মেথের গুড়ো। ৩০০গ্রাম জল ও ২ চামচ সরিষার তেল।

প্রমফিট তন্দুরি বানানোর রেসিপি নিচে দেওয়া হলোঃ

প্রথমে প্রমফিট মাছের গায়ে আদা-রসুন, এলাচি লেবুর রস ও লাল মরিচের গুড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে নিবেন। এবার প্রমফিট মাছকে ১ ঘন্টা ৩০মিনিট নরমাল-ফ্রিজে রেখে দিন। এবার মাছকে ফ্রিজ থেকে বরে করুন আবার আরো একটি পাএে দই, তেল, লাল-মরিচ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবার এই মিশ্রণটিও প্রমফিট মাছের গায়ে লাগিয়ে দিন।

সবগুলো প্রমফিট মাছের গায়ে ভালোভাবে লাগাবেন যাতে পরবর্তীতে আর লাগানোর প্রয়োজন না পড়ে।তারপর ২মিনিট ধরে ১৬০ ড্রিগি সেলসিয়াসে অভেণএ রোস্ট করুন ব্যাস কাজ শেষ। এবার আপনি চাইলে কয়েকটি পুদিনা পাতা, টমেটু দিয়ে ভালোভাবে এগুলোকে ডেকোরেশন করতে পারবেন। আপনি চাইলে পুদিনা পাতাগুলোকে ব্লেন্ডার করে সস বানিয়েও এই প্রমফটি তন্দুরি দিয়ে খেতে পারেন।

আশা করি আপনার এই প্রমফটি তন্দুরির রেসিপিটি বাসায় চেষ্টা করবেন ও ভালোভাবে বানাতে পারবেন। যদি কোনো জায়গায় কোনো সমস্যা হয় কমেন্ট করে জানাবেন আমি হেল্প করব।

Related Posts