ওভেনে ছাড়া পুডিং তৈরির পদ্ধতি

*আচ্ছালামুয়ালাইকুম *
আাসা করি সবাই ভালো আছেন পুডিং এই নামটির সাথে আমারা সবাই পরিচিত ঘরে তৈরি পুডিং খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। ডিম দিয়ে এত মজাদার খাবার হয় সেটা পুডিং না খেলে বোঝাই সম্ভব না। বর্তমানে ছোট – বড় সবারই এই পুডিং পছন্দ।
তাই আজ আমি পুডিং এর রেসিপি নিয়ে চলে আসলাম। আজকে আমি আপনাদেরকে যে পুডিং এর রেসিপি দেখতে যাচ্ছি এটা ওভেন ছাড়াই চুলায় ঝটপট তৈরি করা যায়।
তাহলে চলুন দেখা যাক কিভাবে তৈরি করা যায় ওভেন ছাড়া ঝটপট পুডিং রেসিপি।

পুডিং বানানোর উপকরণ :

১। ঘন দুধ – ( এক লিটার)
২। ডিম – ( চারটি)
৩। চিনি – ৫\৭ টেবিল চামচ ( চিনি বেশি পছন্দ করলে আরো দিতে পারেন, স্বাদ অনুযায়ী।)
৪। ভেনিলা এসেন্স – ২ ফোঁটা ( যদি থাকে)। না থাকলে ২ টি এলাচ গুঁড়ো ব্যাবহার করা যাবে।
ভানিলা এসেন্স বা এলাচ গুঁড়ো পুডিং এর থেকে ডিম এর গন্ধ দূর করবে।
৫। হাফ টেবিল চামচ ঘি অথবা মাখন/ বাটার গলানো।( যেটা পছন্দ করেন)
৬। ঢাকনা যুক্ত টিফিন বক্স বা পুডিং বক্স।

চলুন এবার দেখা যাক পুডিং তৈরীর প্রস্তুতি :
১। সবটুকু দুধকে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। দুধ ঘন হয়ে অর্ধেক হলে নামিয়ে ঠান্ডা করে নিন।
৩। একটি বাটিতে ডিমগুলো নিয়ে ভালো করে ফেটে নিন। এরপরে ডিমের ভিতরে চিনি দিয়ে আবার ফেটাতে থাকুন। চিনি সবটুকু গলে যাবে না। তবুও যতটা সম্ভব ভালো করে মেশান। এরপর এই মিশ্রণের সাথে ঠান্ডা করা দুধটা দিয়ে দিন ও ১ চামচ ঘি দিয়ে দিন (ঘি না থাকলে তেল দিলেও চলবে) সবশেষে তিন ফোঁটা ভেনিলা এসেন্স দিয়ে দিন এবং ভাল করে ফেটে মিশিয়ে নিন।
কেরামেল তৈরি পদ্ধতি :
১। যে পাত্রে (টিফিন বক্স বা পুডিং বক্স) পুডিং তৈরি করবেন সেই পাত্রটি চুলায় বসিয়ে দিন।(অবশ্যই মনে রাখবেন পাত্রটি পেরেসার কুকার এর উপযোগী হতে হবে।)
২। এবার পাত্রটি চালু দিয়ে তাতে সমাইন্ন চিনি দিয়ে জ্বাল করে তাতে লালচে (পুড়ে) করে নিন। যখন পুডিং তৈরি পর উল্টাবেন এই লাল চিনির কেরামেলটার জন্য পুডিংকে সুন্দর দেখাবে।

এবার দেখবো বেকিং পদ্ধতি:
১। কেরমেল তৈরি হলে পাত্রটি চুলা থেকে নামিয়ে হালকা ঠান্ডা করে তার ভিতরে ডিম, দুধ, চিনির মিশ্রণটি দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে মুখটা আটকে দিন।

২। একটি বড় প্রেসার কুকার বা সসপ্যান ধরনের পাত্র নিন। পাত্রটি চুলার উপরে রাখুন। এবার পত্রের ভিতরে একটি স্ট্যান্ড বসান। তারপরে পত্রের চার ভাগের এক ভাগ অংশে পানি দিন।
২। মিশ্রণের পুডিং বক্সটিকে একটি জালী নেটের দ্বারা বেঁধে উপর থেকে ধরার মত করে নিন।
কারণ পুডিংটি হলে তখন পাত্রটি গরম থাকার কারণে ধরা যাবে না। তখন এই নেট ধরে পাত্রটি বের করবেন।
৩। এবার পুডিং এর বক্সটা প্রেসার কুকার বা সসপ্যানে দিয়ে দিন এবং বক্সটার উপরে একটা ভারী কিছু দিয়ে দিন (যেমন ইটের আঁধ টুকরা।) অতঃপর পারেসার কুকারটি ঢাকনা দিয়ে বন্ধ করে দিন। এরপরে চুলার আগুন জ্বালিয়ে জ্বাল দিতে থাকুন।
৪। ২০-২৫ মিনিট পরে পুডিং তৈরি হয়ে যাবে। তবে চুলা থেকে বক্স নামানোর আগে একবার পুডিং হয়েছে কিনা সেটা পরীক্ষা করে নিতে হবে।
৫। ২০-২৫ মিনিট পরে বক্সের ঢাকনা খুলে একটি কাঠি নিয়ে পুডিংয়ের মাঝখানে দিয়ে পরীক্ষা করে দেখবেন ঠিকমত আছে কিনা।
৬। এরপর পুডিং হয়ে গেলে নামিয়ে নিন এবং ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে একটি ছড়ানো প্লেট পুডিংয়ে বাটির উপরে দিয়ে উপুড় করে দিয়ে বাটিটা সরিয়ে দিন।
ব্যাস তৈরি হয়ে গেল মজাদার, সুস্বাদু ও স্বাস্থ্যকর কেরামেলে পুডিং।

Related Posts