কম্পিউটারের ফোল্ডার তৈরি করা ও নাম বদলানো

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই ভালো আছেন আমিও ঈশ্বরের দয়ায় ভালো আছি।

আজকে আবার একটা বিষয় নিয়ে, হাজির হলাম আপনাদের সামনে, আশাকরি আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে।

আমরা যখন কম্পিউটারের কাজ করি তখন, অনেক সময় আমাদের লেখা আর এক ফাইল থেকে আর এক ফাইল এ নিতে হয়। তাই কিভাবে ফোল্ডার তৈরি করবেন আর ফোল্ডার নাম বদলাবেন।

কম্পিউটারের কাজ করে ফাইল রাখার জন্য ফোল্ডার তৈরীর প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। ফোল্ডার তৈরী করার অনেকগুলো পদ্ধতি রয়েছে।

ফোল্ডার তৈরীর পদ্ধতি

উইন্ডোজ এক্সপ্লোরার এর খোলা সংলাপ বক্সের মেনুবার থেকে ফাইল নামের মেনুটি সিলেক্ট করলে ডান পাশে একটি ‘সাব সংলাপ মেনু’ ওপেন হবে। এর তালিকা থেকে নিউ সাব মেনুটি সিলেক্ট করলে আরও একটি সাব মেনু প্রদর্শিত হবে এখান থেকে ‘ফোল্ডার’ নামের সাব মেনুটি সিলেক্ট করলে সাথে সাথে ‘নিউ ফোল্ডার’ নামের একটি ফোল্ডার তৈরী হবে।এই ফোল্ডারের মধ্যে প্রয়োজনীয় ফাইল জমা রাখা যাবে। 

উইন্ডোজ এক্সপ্লোরার’ এর খোলা সংলাপ বক্সের ডান পাশের অংশে মাউসের পয়েন্টার নিয়ে মাউসের ডান পাশের বোতাম চাপলে একটি কমান্ডের তালিকা আসবে। এ থেকে ‘নিউ’ কমান্ডের উপর ক্লিক করলে আরও একটি সাব মেনু তালিকা ওপেন হবে এখান থেকে ‘ফোল্ডার’ নির্বাচন করলেই সাথে সাথে ‘নিউ ফোল্ডার’ নামে একটি ফোল্ডার তৈরী হয়ে যাবে।মাউসের সাহায্যে প্রয়োজনে উইন্ডোজের যে কোন স্থানে ফোল্ডার তৈরী করা যায়।

কম্পিউটারের ফাইল সংরক্ষণ এবং পরবর্তীতে তা সহজে খুজে পেতে ফাইল বা ফোল্ডারের নাম বদলাবার প্রয়োজন দেখা দিতে পারে। সেক্ষেত্রে সবচেয়ে সহজ উপায় বা করণীয়- যে ফোল্ডার বা ফাইলের নাম বদলাতে হবে তার উপর মাউসের পয়েন্টার নিয়ে সিঙ্গল ক্লিক করে সিলেক্ট করে নিতে হবে।তারপর মাউসের ডান পাশের বোতাম চাপলে একটি সাবমেনু ওপেন হবে এখান থেকে ‘রিনেম’ লেখা মেনুটি সিলেক্ট করলে নির্বাচিত ফাইল বা ফোল্ডারের নিচে পূর্বের লেখা না সিলেক্ট হবে। এখানে কিবোর্ডের সাহায্যে টাইপ করে ফাইলের নির্বাচিত নামটি লিখতে হবে অর্থাৎ যে নামে ফাইলের নাম করণ করতে চাই তা টাইপ করতে হবে এবং কিবোর্ডের এন্টার কী চাপলে ফাইলের নাম পরিবর্তন হয়ে যাবে।এক্ষেত্রে একই নামের ফাইল যদি কম্পিউটারে থাকে তা হলে আর একটি সংলাপ বক্স সাবধান বাণী নিয়ে হাজির হবে। অর্থাৎ কম্পিউটার জানতে চাইবে পূর্বের ফাইলের স্থলে এটা রিপ্লেস হবে কিনা। তার অর্থ আগের ফাইল মুছে নতুনটা সেভ হবে।আগের ফাইল মুছতে না চাইলের নির্বাচিত নামের সাথে কোন একটা অক্ষর বা সাংকেতিক চিহ্ন যোগ করলে সেভ হয়ে যাবে।

আজকে এখানে শেষ করলাম, আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে। ততোক্ষণ সবাই ভালো থাকবেন। যদি কোথাও ভুল করে থাকলে দয়া করে ক্ষমা করে দিবেন। যদি বোঝতে না পারেন তাহলে আপনারা কমেন্ট বক্স এ লিখুন।
সমাধান দেওয়ার চেষ্টা করব।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন