কম্পিউটারের হার্ডডিস্ক থেকে অপ্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার মুছে ফেলার পদ্ধতি।

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন আশাকরি সবাই ভালো আছেন আমিও ঈশ্বরের দয়ায় ভালো আছি।

আজকে আবার একটা বিষয় নিয়ে, হাজির হলাম আপনাদের সামনে, আশাকরি আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে।
আমাদের কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় জিনিস ফাইল সব কিছু কিভাবে ডিলিট করবেন সেই বিষয়ে আমরা শিখব।

কম্পিউটারের হার্ডডিস্ক থেকে ফাইল বা ফোল্ডার মুছে ফেলার পূর্বে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। যে কোন ফাইল বা ফোল্ডার মুছে ফেলার আগে দেখতে হবে ফাইলটি সত্যিই অপ্রয়োজনীয় কিনা। ফেলে দেওয়ার পর ফাইল উদ্ধার করা সম্ভব হলেও সেটা বেশ কষ্টসাধ্য। তাছাড়া সব ফাইল ফোল্ডার আবার উদ্ধার করা যায়ও না। সুতরাং কোন ফাইল বা ফোল্ডার ফেলে দেওয়ার আগে ভাল করে নিশ্চিত হতে হবে যে ফাইলটি অপ্রয়োজনীয় বা এর গুরুত্ব কতখানি।

কোন ফাইল বা ফোল্ডার মুছে ফেলতে হলে প্রথমে ফাইল বা নির্বাচন করতে হবে। তারপর মাউসের পয়েন্টার ফাইল বা ফোল্ডারের উপর নিয়ে মাউসের বামপাশের বোতাম একবার চাপ দিতে হবে অর্থাৎ সিঙ্গল ক্লিক করতে হবে।ফাইলটি সিলেক্ট হবে। এবার কীর্বোড থেকে ‘ডিলেট কী’ চাপতে হবে। সাথে সাথে ফাইল বা ফোল্ডারটি রিসাইকেল বিন নামক ফোল্ডার আইকনে জমা হবে।

এবার রিসাইকেল বিন পরিষ্কার করার জন্য মাউসের পয়েন্টার রিসাইকেল বিনের উপর নিয়ে বাম পাশের বোতাম একবার চেপে রিসাইকেল বিন সিলেক্ট করতে হবে। তারপর মাউসের পয়েন্টার রিসাইকেল বিনের উপর রেখে মাউসের ডান পাশের বোতাম একবার চাপলে একটি সংলাপ বক্স চলে আসবে। এখানে ওপেন, এক্সপ্লোর, এমটি রিসাইকেল বিন, পেষ্ট, ক্রিয়েট শর্টকাট ও প্রোপাটিজ লেখা দেখতে পাওয়া যাবে। অর্থাৎ কম্পিউটার জানতে চায় সে কি করবে। তাই এবার ফাইল বা ফোল্ডার চির কালের জন্য মুছে ফেলতে ‘এমটি রিসাইকেল বিন’ এর উপর মাউসের পয়েন্টার নিয়ে বাম পাশের বোতাম একবার চাপলেই আরও একটি সংলাপ বক্স ভেসে আসবে। এটা সাবধান বাণীও বলা যায়। কারণ কম্পিউটার আমাদের বিশ্বস্ত বন্ধুর মতো কাজ করে। তাই কোন কিছু করার আগে মাঝে মাঝে এধরণের সংলাপ বক্স এসে জানতে চাইবে বা জিজ্ঞাসা করবে সত্যিই যে নির্দেশ দেওয়া হয়েছে তা পালন করবে কিনা, অর্থাৎ ফাইলটি চিরতরে মুছে ফেলবে কিনা। এবার সংলাপ বক্সের ইয়েস লেখাতে মাউসের বাম বোতাম ক্লিক করলেই ফাইলটি চিরতরে মুছে যাবে।

আজকে এখানে শেষ করলাম, আপনাদের সামনে অনেক কাজে লাগতে পারে। ততোক্ষণ সবাই ভালো থাকবেন। যদি কোথাও ভুল করে থাকলে দয়া করে ক্ষমা করে দিবেন। যদি বোঝতে না পারেন তাহলে আপনারা কমেন্ট বক্স এ লিখুন।
সমাধান দেওয়ার চেষ্টা করব।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন