কম্পিউটারে অক্ষরের আউট লাইন তৈরি করা ও ইমেজ স্থাপন করা

আসসালামুআলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আজকে আমি আপনাদের কাছে নিয়ে হাজির হলাম নতুন একটি টিপস আশা করছি আপনাদের সকলের ভালো লাগবে।অক্ষরের আউটলাইন তৈরি করা হলে অক্ষরের প্রাপ্তিগুলো পাথে পরিণত হয়। আউটলাইনে পরিণত অক্ষরের পাথে এবং অ্যাংকর (Anchor) পয়েন্টে ক্লিক ও ড্রাগ করে অক্ষরের আকার-আকৃতি পরিবর্তন করা যায়। অক্ষরের আউটলাইন তৈরি করার জন্য –

ক. এক বা একাধিক অক্ষর বা শব্দ সিলেক্ট করতে হবে।
খ.টাইপ মেনু থেকে ক্রিয়েট আউটলাইন কমান্ড দিলে অথবা কীবাের্ডের শিফট (Shift) ও কন্ট্রোল (Ctrl) বোতাম একসঙ্গে চেপে রেখে O বোতামে চাপ দিলে সিলেক্ট করা লেখা আউটলাইন (Outline)-এ পরিণত হবে।
অক্ষর আউটলাইনে পরিণত হওয়ার পর লেখাগুলাে আর ফন্ট হিসেবে থাকবে না। গ্রাফিক্সে পরিণত হবে। তখন পাথ সম্পাদনার নিয়মে অক্ষরের আকার-আকৃতি পরিবর্তন করা যাবে এবং যেকোনাে রং আরােপ করা। যাবে, গ্রেডিয়েন্ট প্রয়োগ করা যাবে। কিন্তু ফন্ট হিসেবে ব্যবহার করা যাবে না।
ইলাস্ট্রেটরে ছবি বা ইমেজ সাপন করা
ছবি বা ইমেজ ইলাস্টারেট স্থাপন করার জন্য
ক.ফাইল (File) মেনু থেকে প্লেস (Plus) কমান্ড দিলে প্রেস (Place) ডায়ালগ বক্স পাওয়া যাবে।
খ.প্লেস (Place) ডায়ালগ বক্সে প্রয়ােজনীয় ফাইলটি খুঁজে বের করে সিলেক্ট করতে হবে। আগে থেকে জানা থাকতে হবে প্রয়োজনীয় ফাইলটি কি নামে কোন ফোল্ডারে রয়েছে। নির্দিষ্ট ফোল্ডারটি খেলার পর প্রয়োজনীয় ফাইলটি সিলেক্ট করতে হবে।
গ.ডায়ালগ বক্স এর প্লেস (Place) বােতামে ক্লিক করলে সিলেক্ট করা ফাইলটির ছবি বা ইমেজ ইলাসট্রেটরের পর্দায় স্থাপিত হবে। ফটোশপের ছবি বা ইমেজ ইলাস্ট্রেটরে স্থাপিত হওয়ার পর গােটা ছবি বা ইমেজ জুড়ে একটি ক্রস চিহ্ন থাকবে। বাইরে ফঁকা জায়গায় ক্লিক করলে ছবি থেকে ক্রস চিহ্ন চলে যাবে।
ঘ.সিলেকশন টুল দিয়ে ছবির উপর ক্লিক করলে ছবিটি সিলেক্টেড হবে, চার কোণে চারটি ও চার বাহুতে চারটি রিসাইজ বক্সবিদ্যমান খাকরেরিসাইজ বক্স গুলােতে ক্লিক ও ড্রাগ করে ছবি ছােট-বড় করা যাবে।

আশা করি লেখাটি আপনাদের ভালো লেগেছে। আমার লেখা থেকে যদি আপনাদের সামান্যতম ও উপকার হয় তাহলে আমি খুব খুশি হবো।
ধন্যবাদ বন্ধুরা।

Related Posts

13 Comments

মন্তব্য করুন