কম্পিউটার অন হওয়ার সময় আপনার নাম বলবে।

হ্যলো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই ব্যক্ত করি সব সময়।

বন্ধুরা আমাদের অনেকের নানান রকম ইচ্ছে মাঝে মাঝে হয়ে থাকে তো এমনই একটি ইচ্ছেপূরণের বিষয় নিয়ে আজ চলে এলাম আপনাদের মাঝে। বন্ধুরা কম্পিউটার অন হওয়ার সময় আপনাকে আপনার নাম ধরে ডেকে ওয়েলকাম জানায় তাহলে জিনিসটা অনেক  স্টান্ডার দেখায়।

তো বন্ধুরা বুঝতে পেরেছেন আমি আজ কোন বিষয় নিয়ে আপনার সাথে কথা বলব। বন্ধুরা আমি আপনাদের শিখাব আপনি যখনই আপনার কম্পিউটার অন করবেন তখন আপনি কম্পিউটার থেকে আপনার নাম ধরে ডেকে আপনাকে ওয়েল্কাম জানাবে।

তো চলুন বন্ধুরা কিভাবে আপনি এই অপশনটি সেটিং করবেন তাই আপনাদের শিখিয়ে দিই। এর জন্য আপনাকে কিছু কোড ব্যাবহার করতে হবে যা আমি দিয়ে দিব আপনারা এগুলো দেখে বানিয়ে নিতে পারবেন।

 কিভাবে আপনি সেটআপ করবেন: বন্ধুরা সর্বপ্রথম আপনারা আপনাদের কম্পিউটারের একটি নোটপ্যাড ওপেন করুন সেখানে আপনি এই কোডটি নিয়ে পেস্ট করুন কটি নিচে দেওয়া হল

Dim speaks, speech

speaks=”আপনার ইচ্ছা মত কিছু লিখবেন”

Set speech=CreateObject(“sapi.spvoice”)

speech.Speak speaks

 বন্ধুরা এটি যখন আপনার লেখা হয়ে যাবে তখন আপনি এটি সেভ করবেন সেভ করার জন্য আপনাকে  সেভ  এস ক্লিক করে একটি নাম দিয়ে তারপর ডট দিয়ে লিখবেন vbs এটি লেখা হয়ে গেলে আপনি ফাইলটি সেভ করবেন।

অবশ্যই আপনি এটা আপনার ডেস্কটপে সেভ করবেন সেভ করা হয়ে গেলে  সেভ করা ফাইল এর উপর ডাবল ক্লিক করুন দেখবেন আপনি ওইখানে আপনার ইচ্ছামত যেগুলো লিখেছিলেন সেগুলো কেউ একজন বলতে শুরু করবে।

তো বন্ধুরা আমাদের কাজ মোটামুটি অর্ধেক হয়ে গেছে। এবার আমাদের আরও একটি কাজ করতে হবে যেটি খুবই গুরুত্বপূর্ণ। এবার আমাদের কি বোর্ডের উইন্ডোজ+ আর  চেপে সেখানে আরও একটি কোড বসাতে হবে সেটি হল shell:startup এটা লিখে দিলে আপনাকে কম্পিউটারের নতুন একটি ফাইলে নিয়ে যাবে সেখানে যে আপনি আপনার যে ফাইলটি  ভি বি এস দিয়ে সেভ করেছেন সেখানে ওই টা কপি করে এনে পেস্ট করুন।

তারপর আপনাদের যা করতে হবে সেটি হল। এবার আপনারা আপনাদের  কম্পিউটারের কন্ট্রোল প্যানেলে চলে যান সেখানে গিয়ে দেখবেন সাউন্ড নামে একটি অপশন রয়েছে সেখানে ক্লিক করুন উপরে আইকনে দেখবেন বেশ কিছু অপশন রয়েছে

সেখান থেকে আবারো সাউন্ড অপশনটি সিলেক্ট করুন সেখানে ক্লিক করার পরে আপনাকে নতুন একটি পেজ সামনে শো করবে সেখানে দেখবেন লেখা রয়েছে উইন্ডো ডিফল্ট সাউন্ড আপনি সেখানে ক্লিক করে নো সাউন্ড করে দিবেন তাহলে আপনার কাজটি সম্পন্ন হয়ে যাবে।

এবার আপনি আপনার কম্পিউটার একবার বন্ধ করে যখন অন করবেন দেখবেন আপনি যে লেখা টি দিয়েছিলেন সেটি আপনাআপনি বলতে শুরু করবে। তো বন্ধুরা আশা করি সকলেই বিষয়টি বুঝতে পেরেছেন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন