কেন মাইক্রোসফট এক্সেল ব্যবহার করবেন এবং নতুনদের জন্য এক্সেল

এক্সেল কি?

মাইক্রোসফট এক্সেল একটি স্প্রেডশীট সফটওয়্যার। সাধারণত একটি স্প্রেডশীট একটি ডকুমেন্ট  যেখানে আপনি তথ্য রেকর্ড করেন এবং স্প্রেডশীট সফ্টওয়্যার ব্যবহার করে, আপনি আপনার ইচ্ছানুযায়ী তথ্য পরিচালনা, পরিবর্তন  করতে পারেন। গুগল শীট এবং অ্যাপলের নম্বর সহ অনেক স্প্রেডশীট সফ্টওয়্যার রয়েছে। যাইহোক, Excel এর বিশাল ও গুরুত্বপূর্ণ সব বৈশিষ্ট্যগুলি এবং এর ফ্রেন্ডলি ইন্টারফেস  এটিকে সবার ব্যবহারের জন্য শীর্ষ পছন্দ করে তোলে।

এক্সেল কেন ব্যবহার করবো ?

অফিস থেকে শুরু করে বিশ্বের যে কোনো জায়গায় স্টার্টআপ পর্যন্ত, ব্যবসায় এক্সেল অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষ করে আপনি যদি ফাইন্যান্স বা অ্যাকাউন্টিং ডিপার্টমেন্টে থাকেন, তাহলে এটি আপনার অনেক প্রয়োজনীয় সঙ্গী হবে। লেনদেন রেকর্ড করতে, গণনা করতে এবং ভবিষ্যতের অনুমান খুঁজে পেতে আপনার এই সফ্টওয়্যারটির প্রয়োজন হবে।

এক্সেলও হতে পারে আপনার প্রথম চাকরির কারণ।  ২০১৫ সালে ক্যাপিটাল ওয়ান ফাইন্যান্সিয়াল কর্পোরেশন এবং বার্নিং গ্লাস টেকনোলজিস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে , ডিজিটাল দক্ষতার প্রয়োজন এমন চাকরিগুলি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং এই ধরনের দক্ষতার প্রয়োজন নেই এমন চাকরির চেয়ে বেশি অর্থ প্রদান করবে। প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, এই ধরনের চাকরিতে প্রবেশের জন্য একজনকে এক্সেলের মতো সফটওয়্যারে দক্ষ হতে হবে। তাই এক্সেল আপনার সিভিতে থাকা আবশ্যক।

এমনকি আপনি কর্পোরেট এ চাকরি না চাইলেও এক্সেল আপনার জন্য উপযোগী হবে। গবেষণা কাজের জন্য, আপনাকে অনেক তথ্য পরিচালনা করতে হতে পারে। এক্সেল আপনাকে এই তথ্যগুলি সংরক্ষণ করতে, গণনা করতে এবং গ্রাফে তাদের কল্পনা করতে সহায়তা করবে।

কিভাবে এক্সেল ব্যবহার শুরু করবেন?

এখন যেহেতু আপনি এক্সেল ব্যবহার করার বিষয়ে নিশ্চিত হয়েছেন, এটি শেখা শুরু করার জন্য নিচে একটি সংক্ষিপ্ত বর্ণনা রয়েছে।

প্রথমে এক্সেল ইনস্টল করুন

প্রথমে নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে এক্সেল ইনস্টল করা আছে। আপনার কম্পিউটারে এক্সেল ২০১৩বা এক্সেল ২০১৬ এর মতো নতুন সংস্করণ থাকা ভাল। আপনি যদি পুরানো সংস্করণগুলি ব্যবহার করেন তবে আপনি খুব বেশি ফিচার  মিস করবেন না তবে আপনি অটো ফিল এবং স্লাইসারের মতো বৈশিষ্ট্যগুলি মিস করবেন।

এক্সেল বেসিকস:

এখানে কিছু মৌলিক বৈশিষ্ট্য রয়েছে যা এক্সেল ব্যবহার করার বিষয়ে আপনার জানা উচিত:

ফাংশন: একটি ফাংশন হল এক্সেলে পূর্বে ইনস্টল করা একটি সূত্র। যোগফলের গড় গণনা থেকে শুরু করে সুদের স্কিমের ভবিষ্যত মূল্য খোঁজা পর্যন্ত এর ব্যবহার পরিসীমা। যদি আপনাকে সংখ্যার কলাম থেকে যোগফল খুঁজে বের করতে হয়, তাহলে SUM ফাংশন ব্যবহার করা ঘরের রেফারেন্সগুলি ম্যানুয়ালি টাইপ করার চেয়ে সহজ হবে যেখানে আপনি সেই সংখ্যাগুলি লিখেছেন৷

এই ব্যবহারের জন্য যেইকোনো একটি ঘরে ক্লিক করুন যেখানে আপনি যোগফল খুঁজে পেতে চান, একটি সমান চিহ্ন টাইপ করুন এবং যোগফল লিখুন অথবা “হোম ট্যাব”-এ, “অটোসাম” এ ক্লিক করুন এবং যোগফল হয়ে যাবে।

চার্ট:  আপনি এইখানে খুব সুন্দর চার্ট তৈরী করতে পারেন। আপনি যে ডেটা চান তা নির্বাচন করুন, “ইন্সার্ট ” ট্যাবে যান এবং “চার্ট” নামক গ্রুপে আপনি বিভিন্ন ধরণের চার্ট পাবেন। আপনার পছন্দের একটি নির্বাচন করুন এবং এক্সেল অবিলম্বে আপনার নির্বাচিত ডেটার উপর ভিত্তি করে একটি সুন্দর চার্ট তৈরি করবে।

সর্ট এবং ফিল্টার : আপনি একজন শিক্ষক এবং আপনি Excel-এ আপনার ছাত্রদের নম্বর প্রবেশ করেছেন। আপনি নম্বরের ক্রমানুসারে শিক্ষার্থীদের নাম দেখতে চান। আপনি এটি করতে পারেন সর্ট ও ফিল্টার দিয়ে।  “হোম” ট্যাবে, আপনি সর্ট এবং ফিল্টার পাবেন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন