ঘরেই তৈরি ঝটপট বিকেলের নাস্তা

আসসালামু আলাইকুম
বৃষ্টির দিনে বিকেলে গরম গরম কিছু খাবার আর সাথে চা! এই খাবার ভালো লাগবেনা এমন মানুষ খুঁজে পাওয়া কষ্ট! কিন্তু খাবার পাবো কই? পেতে পারেন হোম ডেলিভারী, তবে আমার মত যাদের বাসা একটু ভিতরে তাদের কাছে হোম ডেলিভারী আসবেনা। আবার অনেকে আছে বাইরের খাবার পছন্দ কম করেন। আবার অনেক চান পরিবার বা বন্ধু বান্ধবের জন্য নিজের হাতে কিছু রান্না করার। যারা এমন নিজে হাতে কিছু তৈরি করতে চান, আবার সেটা যেন হয় অল্প সময়ের মধ্যে, আজকের লেখা তাদের জন্যে।
আজ আমরা কিছু ঝটপট রান্নার কথা, যেগুলো তৈরিতে লাগবে অল্প সময়, আবার খেতে হবে সুস্বাদু, যেগুলোতে আপনি পাবেন রেস্টরণ্ট এর মত স্বাদও!

১.সিঙ্গারাঃ বিকেলের নাস্তায় সিঙ্গারার মত দারুণ আর কিছু হয়না আমার কাছে।সিঙ্গারা বানানো যেমন সহজ, তেমনি সময় ও লাগে অনেক কম।
সিঙ্গারা তৈরিতে যা যা লাগবেঃ
ময়দা, লবণ, তেল, কালোজিরা
পুর তৈরিতে যা যা লাগবেঃ
সবজি, পিয়াজ, মরিচ, তেল, লবণ, হলুদ
রান্না পদ্ধতিঃ
ডোঃ ময়দা, লবণ পাত্রে নিয়ে মেখে নিন। এরপর তেল নিয়ে আবার মেখে নিন। ২৫০গ্রাম ময়দার জন্য ২/৩ চা চামচ তেল হলেই হবে। এবারে অল্প অল্প করে পানি মেশাতে থাকুন আর ময়দা মাখতে থাকুন, পুরো ময়দা মেখে রুটি বানানোর ডো তৈরি করুন! এবারে ঢাকনা দিয়ে ঢেঁকে রাখুন!
সবজিঃ পছন্দমত সবজি নিন, সব সবজি ছোট কিউব করে কেটে ধুয়ে নিন। কড়াইয়ে তেলে পিঁয়াজ মরিচ ভেঁজে সবজি দিয়ে রান্না করে নিন।


সিঙ্গারা তৈরিঃ ডো নিয়ে ছোট টুকরো কর মাঝারি সাইজের রুটি বেলে নিন। রুটি টি ছুঁরি বা স্টীলের স্কেল দিয়ে দুভাগ করে নিন। এবারে রুটির উপর সবজ দিয়ে রুটির কাটা পাশটা জুড়ে দিন। তিনকোণা চেহারা আনতে রুটির অন্য পাশের মাঝ বরাবর ভাঁজ দিতে দিতে আগের জোড়ানো অংশের মুখের সাথে জুড়ে দিন, বাকি দুপাশও জুড়ে দিন।

ব্যস, এবারে সবগূলো এভাবে তৈরি করে নিন। ততক্ষণে চুলায় কড়াইয়ে তেল গরম হতে দিন। ডুবোতেলে ভেজে নিয়ে গরম গরম পছন্দের সস, শস, পিঁয়াজের সাথে পরিবেশন করুন!
২.ফ্রেঞ্চ ফ্রাইঃ সবথেকে সহজ আর কম সময়ে রান্নার জন্যে ফ্রেঞ্চ ফ্রাই অন্যতম।
ইচ্ছামত আলু নিয়ে নিন, আলুগুলো ছিলে লম্বালম্বি ৩-৫ ফালি দিয়ে নিন, আবার অন্যদিক দিয়ে সমপরিমাণ ফালি দিয়ে নিন। ধুয়ে পানি ঝরাতে দিন, শুকিয়ে গেলেই রান্না করতে পারেন, অথবা হাতে সময় থাকলে রেখে দিতে পারেন ফ্রিজারে।
এবারে আলুগুলোর উপর অল্প ময়দা, সাথে লবণ ছিটিয়ে আলুর গায়ে মেখে নিন, হাল্কা ঝাঁকির সাহায্যে করতে পারেন! তেল গরম হয়ে এলে তেলে আলুগুলো ছেঁড়ে দিন, হাল্কা লাল হওয়া অবধি ভেজে নিয়ে গরম গরম সসের সাথে, বিভিন্ন টেস্টি মশলার সাথে পরিবেশন করুন।


৩.আলুর চপঃ আলু চপ বানাতে আলু ছিলে সিদ্ধ দিন। সিদ্ধ হয়ে গেল লবণ, পিঁয়াজ, মরিচ দিয়ে মেখে ভর্তা তৈরি করে নিন।
বেসন, অল্প ময়দা, লবণ মরিচের গুড়া(সামান্য) নিয়ে পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিন, ব্যাটারের ঘনত্ব হবে মধুর ঘনত্বের মত!
আলু ভর্তা ছোট ছোট ভাগে ভাগ করে নিন।

আঙ্গুল দিয়ে চেপে চেপে গোল আর পাতলা আকার করুন। বেসনে চুবিয়ে,দুপাশে ভালমত ব্যাটার মেখে গরম ডুবোতেলে ছেড়ে দিন, হাল্কা লাল করে ভেজে গরম গরম সস, শহা দিয়ে পরিবেশন করুন।
ধন্যবাদ

Related Posts

6 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন