ঘরে বসে তৈরি করুন পুডিং

সুপ্রিয় দর্শক আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন সবাই।সবাইকে মাহে রমাজানের শুভেচ্ছা।কোয়ারেন্টাইনে সকলের দিন কেমন কাটছে? আশ করি সকলে এই সময়টা প্রডাক্টিভিটির মাধ্যমে কোন কোন কাজের মধ্যে নিজেকে ব্যস্ত রাখছেন।আমি আমার গত পোস্টে আপনার একটি রান্নার রেসিপি শেয়ার করেছি।আজ আমি আপনাদের সামনে আরেকটি রেসেপি তুলে ধরব।

আমরা সবাই মিষ্টি জাতীয় খাবার খেতে কম বেশি সকলেই পছন্দ করে থাকি। মিষ্টি জাতীয় খাবার ঘরের ছোট বড় সকলেরই খুবই পছন্দ হয়ে থাকে। আজ তাই আমি আপনাদের সামনে এমন একটি খাবার তৈরির রেসিপি তুলে ধরব যা ছোট বড় সকলের খুবই পছন্দ।তাই দেরি না করে শুরু করছি আজকের রেসিপি।আশা করি আপনি মনোযোগ দিয়ে শুনবেন।

আজ আমি তৈরি করব মিষ্টি জাতীয় খাবার পুডিং।পুডিং ডিম এবং দুধের তৈরি উৎকৃষ্ট খাবার।যুগে যুগে কালে কালে এই খাবার সকলের তালিকায় সকলের খুবই পছন্দ।এটি শুধু একটি মজাদার খাবার নয় বরং পুষ্টিগুণ সম্পন্ন একটি মজার খাবার।এই খাবার তৈরি করা খুবই সহজ।ছোট বড় যে কেউ এই খাবারটি খুব সহজে তৈরি করতে পারবেন। চলুন দেখে আসি এই খাবার তৈরি করতে কি কি প্র‍য়োজন হবে।পুডিং তৈরির উপকরণসমূহঃ
১.চিনি(পরিমাণমতো)
২.ডিম (৪টি)
৩.দুধ(২ প্যাকেট ছোট পুডিং এর ক্ষেত্র)
৪.পাউরুটি (২ টি ছোট পুডিং এর ক্ষেত্রে)
৫.বেকিং পাইডার(২ টেবিল চামচ )
৬.কাস্টাড পাঊডার(১ টেবিল চামচ)

প্রথমে আমি একটা পাত্র আধা কেজি চিনি এবং সেই সাথে ৩ টেবিল চামচ পানি দিয়ে চুলায় বসিয়ে দিব।চুলায় অল্প আঁচে মিশ্রণটিকে নাড়ঁতে থাকবো।এভাবে কিছুক্ষণ নাড়াঁর প্রায় ৫ মিনিট পর সেই মিশ্রনটি অনেকেটা হলুধাপ কফি কালার হবে। তখন পাত্রটি নামিয়ে ফ্যানের নিচে রেখে হবে ঠান্ডা হবার জন্য। অন্যদিকে আমি আরেকটি পাত্র ৪ টি ডিম নিবো।ডিমগুলো ভালোভাবে ব্রিডার দিয়ে ব্রিড করে নিবো।যাদের বাসায় ব্রিডার নাই সেই ক্ষেত্রে তারা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে পারেন। সেই ক্ষেত্রে ব্লেন্ডারকে ডিম ব্লেন্ড করার পর ভালোমতো পরিষ্কার করে নিতে হবে।কারন ডিমের গন্ধ থাকতে পারে।

ডিম ব্লেন্ডার আর ব্রিডায় যাই করেন না ফোম ফোম হবার পর তার সাথে দুই প্যাকেট গুরা দুধ মিশিয়ে দিয়ে ভালো মতো নাড়ঁতে থাকুন। আপনি চাইলে গুড়া দুধের বদলে তরল দুধও যোগ করতে পারেন।সেই মিশ্রণটিকে ভালোভাবে নাড়ঁতে থাকুন।পরবর্তীতে তার সাথে আপনি ২ টেবিল চামচ বেকিং পাউডার যোগ করবেন। মিশ্রণটিকে ভালো ভাবে মিশাবেন। পাউরুটিগুলোকে ভিজিয়ে দলে দিবেন।এতে করে সহজে মিশ্রণ এর সাথে মিশে যাবে।তারপর ২ টেবিল চামচ কাস্টাড পাউডার যোগ করে ।সেই মিশ্রণটি শেষ বারের মতো মিশিয়ে প্রথমে করা সেই চিনির ক্যারেমেলটির সাথে মিশিয়ে দিবেন।

একটি চুলায় একটি বড়ো পাত্র নিবেন।সেই পাত্রের মধ্যে আপনি পানি নিবেন। একটি স্ট্যান্ড বসাবেন।স্ট্যান্ডে আপনি সেই উপকরণ মিশানো পাত্রটি বসিয়ে নেবেন।প্রায় ২০ মিনিট ধরে অপেক্ষা করার পর পুডিং হয়ে যাবে। আপনি চাইলে ওভেনেও পুডিং তৈরি করতে পারেন।তবে অনেকের বাসায় ওভেন নেই। সেই জন্য আমি আপনাদের চুলায় কিভাবে খুব সহজে পুডিং তৈরি করবেন সেই সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরেছি।

আশা করি আজকের রেসিপিটি আপনারা বাসায় অবশ্যই অবশ্যই চেষ্টা করবেন।সবার জন্য সুভকামনা।ধন্যবাদ সবাইকে।

বাসায় থাকবেন
সুস্থ থাকবেন

Related Posts

7 Comments

মন্তব্য করুন