চকলেট বাড়িতেই বানানো সম্ভব! জেনে নিন কিভাবে

আসসালামুওয়ালাইকুম কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন।আপনাদের মাঝে আবারো চলে আসলাম নতুন একটি রেসিপি নিয়ে।আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে চকলেট তৈরি করতে হয় বাড়িতেই সেই রেসিপি।সবার পছন্দের চকলেট যা ঘরে খুব সহজেই তৈরি করা যায়।আর অল্প কয়েকটি উপকরন দিয়েই এটি তৈরি করা যায়।
আর জানেনই তো ঘরের জিনিস সব সময়ই হয় বেস্ট।তো চলুন বন্ধুরা শুরু করা যাক।প্রথমে চুলায় একটি পাত্রে পরিমান মতো পানি নিয়ে নিতে হবে।পানিতে বলক আসলে তার ওপরে তাপ সহ্য করতে পারে  এবং তাপ নিতেও পারে এমন একটি কাচের পাত্র নিয়ে নিতে হবে। এই পদ্ধতিকে ডাবল ব্রয়লার পদ্ধতি বলে। চুলা টা কিন্তু বন্ধ হবেনা।
এবার কাচের পাত্রটির মধ্যে দিয়ে দিতে হবে ৩ টেবিল চামচ ভেজিটেবল শর্টেনিং বা ডালডা। আপনারা চাইলে ঘিও ব্যবহার করতে পারেন।তবে এতে করে চকলেট এর স্বাদটা ঠিক মতো আসবেনা।
এর পরে গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ডালডা গলে গেলে এতে দিয়ে দিতে হবে।এর পরে এতে দিয়ে দিতে হবে ৪ টেবিল চামচ আইসিং সুগার বা গুড়া করা চিনি।এর পরে খুব ভালো করে ডালডার সাথে মিশিয়ে নিতে হবে। আর একটু সময় নিয়ে নেশাতে হবে যেন চিনির কোনো গুড়া আস্ত না থাকে।
এর পর এতে দিয়ে দিতে হবে তিন টেবিল চামচ পাওডার দুধ যে কোনো কম্পানির টা ইউজ করা যেতে পারে।
এর পরে ভালো করে কিছুক্ষন নাড়াচাড়া করতে হবে। কিছুক্ষন পরে দেখা যাবে খুব স্মুদ একটা ভাব চলে আসবে তখন এটি চুলা থেকে নামিয়ে নিতে হবে এবং আপনাদের পছন্দ মতো ছাঁচে এটি ঢেলে নিয়ে ঠান্ডা করতে হবে।
এর পর এটি ফ্রিজে রেখে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হয়ে গেলে দেখা যাবে এটি দোকানের চকলেট এর মতো দেখতে ও খেতেও অনেক টেস্টি হবে।
আর আপনারা তো দেখতেই পেলেন একদম অল্প উপকরনের মাধ্যমে বাড়িতেই খুব সহজেই আপনারা চকলেট বানাতে পারেন।যা খুব স্বাস্থকরও বটে।
এই গেল মিল্ক চকলেট আর ডার্ক চকলেট ঠিক একই ভাবে তৈরি করতে হবে শুধু যখন মিশ্রনটি বানাবেন তখন তাতে চকো পাওডার এড করে দিতে হবে। তার পরে মিল্ক চকোলেট এর অনুরুপ করে বানালেই হয়ে যাবে ডার্ক চকলেট।
আশা করি রেসিপিটি আপনাদের সকলের ভালো লেগেছে।ধন্যবাদ বন্ধুরা।

Related Posts

17 Comments

মন্তব্য করুন