তবে কি শুরু হতে পারে চীন ভারত যুদ্ধ?

তবে কি শুরু হতে পারে চীন ভারত যুদ্ধ:

সম্পূর্ণ বিশ্ব যেখানে করোনা ভাইরাস এর তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে আর দেশে দেশে যেখানে মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে এরকম পরিস্থিতিতে বিশ্বের দুটি পরাশক্তি চীন ও ভারত এই দুই দেশের মধ্যে প্রকাশমান দ্বন্দ্ব বিরোধ শুরু হয়ে গেছে। ইতিমধ্যে জানা গেছে যে এই দুটি পরাশক্তি দেশের মধ্যে যুদ্ধের দামামা বাজছে। ইতিমধ্যেই দুটি দেশের সীমান্ত উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।
সিপারা এখন পর্যন্ত জানা গেছে যে চারটি স্থানে এলএসি বা লাইন অব একচুয়াল কন্ট্রোল পার হয়ে সীমানা ভারতের সীমানা ঢুকেছে চীনের সেনারা। আর এমন পরিস্থিতিতে উচ্চ পর্যায়ে জরুরি বৈঠক করেছেন নরেন্দ্র মোদি।
এছাড়াও যুক্তরাজ্যের একটি সংবাদ মাধ্যম দাবি করেছে যে যে এই দুইটি দেশের সীমান্তের সেনাদের মধ্যে খন্ড খন্ড বাকবিতণ্ডা ও হাতাহাতির এবং সংঘর্ষের খবর পাওয়া গেছে।
এছাড়া চীনা সেনারা নতুন নতুন কাঠের তৈরি করছে বলে জানা যাচ্ছে এমন জায়গায় তারা তৈরি করছে যেখানে কোন বিরোধেৱ ইতিহাস ছিল না।
এই পরিস্থিতিতে সীমান্তের দুই পাশে মুখোমুখি অবস্থান করছে প্রায় 1 হাজার 500 থেকে 2 হাজার সৈন্য।
উল্লেখ্য যে কিছুদিন আগে ভারতের গণমাধ্যম দাবি করে আসছিল যে চীন তাদের সীমান্তে সৈন্যের সংখ্যা দিন দিন বৃদ্ধি করছে এবং নতুন নতুন ঘাঁটি গড়ার ইঙ্গিত দিয়েছিল। যা চীনের পক্ষ থেকে অস্বীকার করা হলেও বর্তমানে তা প্রকাশমান।
এছাড়াও ভারতে সংবাদ মাধ্যমের জের ধরে জানা গিয়েছে যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন আর এই বৈঠকে উপস্থিত ছিলেন সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাসহ এসব বাহিনীর সেনা প্রধানরা। তবে প্রধানমন্ত্রী কি বিষয়ে কথা বলেছেন এবং কে নিয়ে কথা বলেছেন তাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি সেসব বিষয়ে এখনো পর্যন্ত কিছু জানানো হয়নি।
উল্লেখ্য যে চীন থেকে সৃষ্ট করানো ভাইরাসের কারণে এশিয়ার প্রায় সব দেশেই বিপর্যস্ত হয়ে পড়ছে এর সাথে ভেঙে পড়েছে অর্থনৈতিক অবকাঠামো ইতিমধ্যে চীন তাদের দেশে উৎপত্তি কৱন ভাইরাস সংক্রমণ প্রায় সম্পূর্ণভাবে রোধ করতে পারলেও অন্যান্য দেশ এখনো হিমশিম খেতে হচ্ছে এ সংক্রমণ প্রতিরোধ করতে। বিশ্বের প্রায় 220 দেশেৱ মধ্যে সর্বোচ্চ সংক্রমণের দিক দিয়ে ভারত দশম স্থানে অবস্থান করছে। ভারতে এপর্যন্ত প্রায় 1 লক্ষ 45 হাজার আক্রান্ত হয়েছে এই করোনা ভাইরাসে।এখনো পর্যন্ত প্রায় চারবার লকডাউন এর সীমা বাড়ানো হয়েছে ভারতে অর্থনৈতিক অবকাঠামো দুর্বল হয়ে পড়েছে এই পরিস্থিতিতে চীনের এরকম আগ্রাসী ভূমিকা ভাবিয়ে তুলছে পুরো বিশ্বকে।
আশা করছি ভবিষ্যতে এমন পরিস্থিতি শান্তিপূর্ণভাবে সমাধান হবে ধন্যবাদ।

Related Posts