তিন লেয়ার পেস্ট্রি কেক রেসিপি শিখে নিন

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই।আশা করি ভালো আছেন।আজকে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে বাড়িতেই ডিম ছাড়া পেস্ট্রি কেক বানাতে হয় সেই রেসিপি।তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ- পেস্ট্রি কেক কিন্তু সকলেরই খুব পছন্দ।তবে পেস্ট্রি কেক এর দাম অনেক বেশি।যদি এই কেক বাড়িতেই তৈরি করা যায় তাহলে তো কথাই নাই।
আজ আমরা বানাতে শিখব ডিম ছাড়া তিন লেয়ার এর পেস্ট্রি কেক।
প্রথমেই একটি পাত্রে চকলেট নিয়ে নিতে হবে এবং তা চুলায় তুলে দিতে হবে।এবং গলার জন্য রেখে দিতে হবে। এবং যখনি চকলেট হালকা গলে যাবে তখনি এতে এক পিচ বাটার দিয়ে দিতে হবে এতে করে চকলেটে একটা চকচকে ভাব চলে আসবে।  চকলেট গলানোর জন্য ডাবল বয়েলিং প্রসেস এপ্লাই করতে হবে।এর পরে বাটার আর চকলেট কিছুটা মিশে গেলে তাতে দিয়ে দিতে হবে এক কাপ ঘন ক্রিম। এখানে দুই কাপ চকলেট এর জন্য এক কাপ ক্রিম নিতে হবে।
এর পরে তা ভালো করে মিক্স করে নিতে হবে। এবং তা সিরাপের মতো তৈরি করে নিতে হবে। এর পরে মিশ্রনটি তরল হয়ে গেলে এটি চুলা থেকে নামিয়ে নিয়ে একটি অন্য পাত্রে রেখে দিতে হবে।এবং ফ্রিজে রেখে সেট করে নিতে হবে।
এর পরে কেক তৈরির জন্য প্রথমে একটি পাত্রে এক কাপ দই নিতে হবে। এর পরে এর মধ্যে এক টেবিল চামচ ভিনেগার, এক টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, হাপ কাপ কন্ডেন্সড মিল্ক,
এই সব কিছুকে এক সাথে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর পরে সেই মিশ্রনে মেশাতে হবে হাফ কাপ কর্নফ্লোর,এক চা চামচ বেকিং সোডা,এক চা চামচ বেকিং পাওডার, তিন টেবিল চামচ কোকো পাওডার।
এর পর আবার হ্যান্ড বিটার দিয়ে সব গুলো উপকরন একই সাথে মিশিয়ে নিতে হবে। এর পরে ব্যাটার টা তৈরি হয়ে গেলে তা অন্য একটি পাত্রে ঢেলে তা অভেনে ২৫ মিনিটের জন্য রেখে দিতে হবে।
এর পরে কেক টা তৈরি হয়ে গেলে তা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে তার পরে তিন স্লাইচ করে কেটে নিতে হবে। এর পরে তৈরি করে রাখা চকলেট ক্রিমের মিশ্রনটা কেক এর স্লাইচের অপর ভালো করে মোটা করে বিছিয়ে নিতে হবে।
তার আগে চিনির সিরাপ দিয়ে কেক টা পালিশ করে নিতে হবে এভাবে তিন লেয়ার সাজিয়ে নিতে হবে। ক্রিম টা খুব মোটা করে কেকের স্লাইচের ওপর বিছিয়ে দিতে হবে।
সব শেষে ক্রিমের পাতলা সিরাপ কেকের ওপর  ছড়িয়ে দিতে হবে।কেক টা ভালো করে কভার করে নিতে হবে।
এর পরে কেকটা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে।তার পরে ঠাণ্ডা অবস্থায় পরিবেশন করতে হবে। ব্যাস হয়ে গেল ঝটপট ডিম ছাড়া কেক।
আশা করি আপনাদের ভালো লেগেছে।
ধন্যবাদ বন্ধুরা।

Related Posts

8 Comments

মন্তব্য করুন