দ্রুত টাইপিং শিখতে হলে যা জানা বিশেষ জরুরী।

বর্তমান সময় কম্পিউটার ব্যবহার অনেক বেশি জনপ্রিয় হয়ে ওঠেছে। প্রযুক্তি সম্পর্কে ভালো ভাবে জানতে মানুষ এখন কম্পিউটার ব্যবহারকে অধিক গুরুত্বপূর্ণ মনে করছে। আর এখন বেশিভাগ কাজ কর্ম কম্পিউটারের মাধ্যমে পরিচালিত হচ্ছে। যেকোন অফিস আদালতে ও ব্যবসা প্রতিষ্ঠানে এখন কম্পিউটারের মাধ্যমে নিজের কাজ করে চলছে। প্রায় বলা যায় বেশিভাগ ক্ষেত্রেই এখন মানুষ কম্পিউটারের মাধ্যমে কাজ করে যাচ্ছে। কম্পিউটার ব্যবহার এখন বৃ্দ্ধি পাচ্ছে। মানুষ এখন দ্রুত ও নির্ভুল সঠিক কাজ কম্পিউটারের মাধ্যমে পেয়ে থাকে।
এখন যেকোন প্রতিষ্ঠানের বা যেকোন সরকারি চাকরি ক্ষেত্রে ও বেসরকারি চাকরি ক্ষেত্রেও কম্পিউটার সম্বন্ধে জানা বিশেষ গুরুত্বপূর্ণ। বা কম্পিউটার সম্পর্কে ধারণা না থাকলে কোন চাকরি পাওয়া সম্ভব হয় না। আর কম্পিউটার সম্পর্কে ধারনা থাকলে চলবে না, জানতে হবে দ্রুত টাইপিং করার কৌশল। কেননা কম্পিউটারের এটিই অনেক গুরুত্বপূর্ণ কাজ। এটি না জানলে আমাদের চাকরি ক্ষেত্রে প্রায় বঞ্চিত হতে হয়। আপনাকে প্রায়ই ডকুমেন্ট তৈরি করতে হবে, ইমেল লিখতে হবে এবং এ জাতীয় আরও অনেক কাজ আপনাকে করতে হবে যেখানে টাইপিং যানা বিশেষ জরুরী। দ্রুত টাইপিং করা এক দিন দু্ই দিনের চার্চার মাধ্যমে হয় না, দিনের পর দিন চর্চার মাধ্যমে এটি করা সম্ভব।

দ্রুত টাইপ করার কৌশল

দ্রুত টাইপ করতে হলে আপনাকে নিয়মিত টাইপ করতে হবে, অর্থাৎ টাইপ অনুশীলনের কিন্তু বিকল্প নেই। দ্রুত টাইপ করার জন্য বিভিন্ন সফ্টওয়্যার রয়েছে, যা আপনাকে প্রতিদিন ব্যবহৃত শব্দগুলো টাইপ করার জন্য দিবে। এতে করে প্রতিদিনের ব্যবহৃত শব্দ এর মাধ্যমে আপনি সহজে টাইপ করতে পারবেন এবং টাইপিং স্পিড দ্রুত হবে। দ্রুত টাইপ করতে পারাটা এখন একটি দক্ষতা। দ্রুত টাইপ করতে না পারায় অনেক সময়ের অপচয় হয়। টাইপ করার দক্ষতাকে নিয়মিত অনুশীলনের মাধ্যমে বাড়িয়ে নেওয়া যায়। এছাড়া দ্রুত টাইপ করার জন্য আপনাকে প্রথমে এটি আরাম এবং নিরিবিলি জায়গা বেছে নিতে হবে। এতে করে আপনি মনোযোগ দিয়ে অনেকটা এডভেঞ্চার মতন টাইপে মনযোগ দিতে পারবেন। দ্রত টাইপ করার জন্য ঠিক হয়ে বসা জরুরি। সোজা হয়ে বসে কবজি যাতে কীবোর্ড বরাবর থাকে, এদিকে খেয়াল রাখতে হবে। এতে আঙ্গুল কিগুলো ঠিকমত চালাতে পারবেন। বেশি ঝুঁকে টাইপ না করাটাই ভালো। আরামদায়ক উচ্চতায় বসে টাইপ করলে দ্রুত টাইপ করা যাবে।

টাইপিং এ বসার নিয়ম:

কীবোর্ড ধরার বা কীবোর্ড হাত বসানোর নিয়ম

কীবোর্ডের উপর ঠিক মতন হাত না রাখলে ফলে দ্রুত টাইপ করা যায় না। ভুল ভাবে কীবোর্ডের উপর হাত রাখার ভুলটিই বেশি দেখা যায়। তাই কীবোর্ডে আঙ্গুল রাখার নিয়মটি মনে রাখতে হবে। বা হাতের তর্জনীতে রাখুন F কি, মধ্যমাতে D, অনামিকাতে S, কড়ে আঙ্গুলে A। ডান হাতের তর্জনীতে রাখুন J,মধ্যমাতে K, অনামিকাতে L, ও কড়ে আঙ্গুলে রাখুন : , কিতে। বাঁ ও ডান হাতের বৃদ্ধা আঙ্গুল রাখুন Space Bar এ। তর্জনীকে টাইপিং এর ভাষায় মুক্ত আঙ্গুল বলা হয়। এটি সামনের অক্ষরটিও টাইট করতে ব্যবহৃত হয়। তাই বা হাতের তর্জনী G তে রাখুন। এবং ডান হাতের তর্জনী H তে, তাহলে দাঁড়ায় বাম হাতে ASDF, ডান হাতে :LKJH।

কীবোর্ড ধরার নিয়ম:

আঙ্গুল ঠিকমতন রাখার পর বিভিন্ন শব্দ টাইপ করতে থাকুন। অনুশীলন চালিয়ে যান। শুরুতে যে কী গুলো তে আঙ্গুল রেখেছেন, তা চেপে টাইপ করুন। ASDF এর পর স্পেস দিয়ে ;LKJH এর পর বড় হাতের অক্ষরে অক্ষরগুলো টাইপ করার চেষ্ঠা করুন। এরপর নিচের সারির কি গুলোতে আঙ্গুল রেখে এই কি গুলো টাইপ করুন। একই সঙ্গে উপরের সারিতে আঙ্গুল রেখে ওই কি গুলো টাইপ করার চেষ্ঠা করুন। এবার কীবোর্ডের দিকে না তাকিয়ে কীগুলো কি গুলো চেপে টাইট করার চেষ্ঠা করতে পারেন।

কী-বোর্ড ধরে টাইপ করার নিয়ম:

আপনি যখন কীবোর্ড না দেখে টাইপ করা শুরু করবেন তখন সেটা হবে টাচ-টাইপিং। টাচ-টাইপিং এর মাধ্যমে দ্রুত টাইট করা যায়। আপনি যত বেশি প্রাকটিজ করবেন, তত টাচ টাইপিং এর দক্ষতা অর্জন করবেন। শুরুতে টাচ টাইপিং এর দক্ষতা খুব কঠিন মনে হতে পারে। কিন্তু একবার দক্ষ হয়ে গেলে ট্যাচপ্যাড ব্যবহার করে সবচেয়ে দ্রুত টাইপ করা যায়। টাচ টাইপ শিখতে খুব ধীরে কিবোর্ডের দিকে না তাকিয়ে অনুশীলন করুন। ধীরে ধীরে আপনার টাইপের গতি বাড়ান। শুুরুতেও কঠিন মনে হলে লেগে থাকুন। ধীরে ধীরে দ্রুত টাইপ শিখে যাবেন।

টাচ টাইপিং এর নিয়ম:

দ্রুত টাইপ করার জন্য অনলাইনে বিভিন্ন ধরনের সাইট রয়েছে সেগুলো তে অনুশীলন করে আপনি টাইপিং এ দ্রুত দক্ষতা অর্জন করতে পারবেন। টাইপিং বিশেষ দক্ষতা অর্জনের জন্য, এসব অনলাইন সাইট গুলো খুবই গুুরুত্বপূর্ণ। আর কম্পিউটারে টাইপিং মাস্টার নামে একটি জনপ্রিয় সফটওয়্যার রয়েছে, যা টাইপিং এন জন্য বিশেষ ভাবে বিখ্যাত। তাছাড়া অনলাইনে যে সাইটগুলো তে আপনি ভিজিট করে খুব সুন্দর ভাবে নিজের অনুশীলন চালিয়ে যেতে পারবেন সেগুলো হল যেমন: Speed Typing Online, Typing Trainer, Tap Typing- Typing Trainer, Z Type -Space Invaders Meet Webster, The Most Dangerous Writing App এসব সাইটের নাম গুলো গুগলে যে সার্চ করলে পেয়ে যাবেন এবং এই সাইটগুলোতে যেয়ে আপনি অনেক সু্ন্দর ভাবে টাইট করতে পারবেন।

Related Posts

16 Comments

মন্তব্য করুন