পিসিতে কিবোর্ড ছাড়া একাধিক ফাইল সিলেক্ট

 

আসসালামুআলাইকুম , ভাইয়েরা আশা করছি আপনারা সকলেই অনেক ভাল আছেন। আমি অনেক ভালো আছি আল্লাহর রহমতে।

আজকে কথা বলব পিসি নিয়ে।
আমরা অনেকেই পিসি ব্যবহার করি ।পিসিতে অনেক কাজ করি । ছোট কাজ ,করি বড় কাজ করি । ফেসবুক চালাই, ইউটিউব দেখি বা অন্যান্য অফিসের অনেক কাজে করে থাকি । যেটা আমিও করে থাকি । যেখানে আমাদের অনেক সময় ব্যয় করতে হয় ।আসলে পিসি ব্যবহার করার সময় আমাদের অনেক সময় একাধিক ফাইল সিলেক্ট করতে হয় সেটা আমরা কীবোর্ড ইউজ করে করি । কিন্তু আজকে আমি আপনাদের একটা বিষয় শেখাবো যে শুধু মাউস ব্যবহার করে আমরা একাধিক ফাইল সিলেক্ট করতে পারব।
আপনি হয়তো আশ্চর্য হবেন যে এটা কেমন করে সম্ভব। হ্যাঁ ভাই এটা কিন্তু আসলেই সম্ভব। অসম্ভব কিছুই নয় । না জানার কারণে আমরা কিন্তু কিবোর্ড ব্যবহার করে ওই কাজগুলো করে থাকি । আমরা কিন্তু অনেক ধরনের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার করি তবে সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ অপারেটিং সিস্টেম উইন্ডোজ টেন । বর্তমানে যেটা সবাই ইউজ করে । আমি ওই উইন্ডোজ টেন এর ফাংশন অনুযায়ী আপনাদেরকে শেখাবো।

চলুন শুরু করি…

প্রথমে আমরা পিসিতে ওপেন করে নেব যেভাবে আপনি ওপেন করেন ঠিক ওইভাবেই ওপেন করবেন। তারপর একটু রিফ্রেশ করে নিবেন ।

১ ‌. প্রথমেই আমরা মাই কম্পিউটারে ডাবল ক্লিক করব।

২.কম্পিউটার ডিসপ্লে ঠিক বাম কর্নারে ফাইলের ডান সাইডে দেখবেন কম্পিউটার লেখা তারপর দেখবেন ভিউ লেখা। ভিউ বাটনে ক্লিক করবেন।

৩. তারপর আপনি অনেক অপশনে খুঁজে পাবেন একটা অপশন দেখবেন আইটেম check বক্স।

৪.ওই আইটেম টা ফাঁকা থাকবে ওখানে কোন টিকমার্ক দেওয়া থাকবে না আপনাকে টিক মার্ক দিয়ে নিতে হবে । বাস শেষ কাজ।

এরপর থেকে আপনি দেখবেন প্রত্যেকটা ফাইলে বাম পাশে একটা টিক মার্ক চিহ্নের মত হয়ে আছে । আপনি কীবোর্ড ইউজ করা ছাড়াই শুধু মাউস বাবহার করে চেক বক্সে ক্লিক করে একের অধিক ফাইল সিলেক্ট করতে পারবেন । শুধুমাত্র মাউস ব্যবহার করে।
মনে রাখবেন এটা কিন্তু শুধু উইন্ডোজ টেন এর জন্য আর অন্য উইন্ডোজ গুলোতে কেমনে করতে হয় তা আমার জানা নেই । তবে উইন্ডোজ টেন এ এভাবেই করতে হয়।

যারা অনেক বেশি কাজ করেন কম্পিউটার দিয়ে তাদের অনেক সুবিধা হবে । শুধু আপনি মাউস ব্যবহার করেই একের অধিক ফাইল সিলেক্ট করতে পারবেন । আপনার কীবোর্ড ইউজ করতে হবে না।

আজকে এই পর্যন্তই বন্ধুরা । আগামীতে হাজির হবে অন্য কোন টিপস নিয়ে। আশা করছি সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। খোদা হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন