প্যাকেটের মসলা দিয়ে রেস্টুরেন্টের মতো বিরিয়ানি

আস্সালামু আলাইকুম কেমন আছেন বন্ধুরা।

বন্ধুরা আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো  কিভাবে প্যাকেটের বিরিয়ানি মশলা দিয়ে একদম সহজে দারুন স্বাদের বিরিয়ানি তৈরি করতে পারবেন এই রেসিপি ফলো করলে এবার থেকে  বিরিয়ানি খাওয়ার জন্যে আর রেস্টুরেন্টে যেতে হবে না।

উপকরণ: ১ কেজি গরুর বা মুরগির মাংস, আধা কাপ টক দই, ১ চামচ আদা বাটা, ১ চামচ রসুন বাটা, ১ চামচ মরিচ গুড়া, লবন ১ চামচ (আর লাগলে পরে দেওয়া যাবে) রাঁধুনি গুড়া মসলা পুরো প্যাকেট দিতে হবে কারণ বাজারে যেই মশলা প্যাকেট পাওয়া যায় ওগুলো তে ১ কেজি মাংসের পরিমাণ মশলা পাওয়া যায় এখানে আর বাড়তি কোনো মশলা দিবেন না সব মশলা প্যাকেটের মধ্যে আছে।

রান্নার নিয়ম: উপরের দেওয়া সব উপকরণ একসাথে মাখাতে হবে মাংসের সাথে ভালো করে মাখাতে হবে। মাখানো হলে ৪ ঘন্টা ঢেকে রেখে দিতে হবে।  দুপুরের জন্য রান্না করেন সকালে মেখে রেখে দিবেন আর যদি রাতের জন্য হয় তাহলে দুপুরে মেখে রাখবেন আর যদি কোনো কারণে সকালে না পারেন তাহলে আগের রাতে মেখে ফ্রিজে রেখে দিবেন।

৪ ঘন্টা পর: ১ কেজি মাংসের জন্য আধা কেজি চাল নিতে হবে চাল ধুয়ে পানি ঝরাতে দিন। চুলায় আধা কাপ তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ দিন চুলা মিডিয়াম এ রাখতে হবে নয়তো পেঁয়াজ পুরে যাবে পেঁয়াজ হালকা বাদামী হলে অর্ধেক পেঁয়াজ তুলে রাখুন বিরিয়ানি উপরে ছিটিয়ে দেওয়ার জন্য।

বাকি পেঁয়াজে ৪ ঘন্টা মেরিনেট করে রাখা মাংস গুলো দিন এবার ভালো করে নেড়েচেড়ে দিয়ে ঢেকে দিন কিছুক্ষণ পর দেখবেন পানি বের হয়ে যাবে ঐ পানিতে মাংস টা সিদ্ধ করতে হবে বাড়তি কোনো পানি দিবেন না ৪/৫ টা কাচা মরিচ ফালি করে দিবেন কিছুক্ষণ পর পর নেড়ে দিবেন মাংস ৮০% সিদ্ধ করতে হবে একদম সিদ্ধ করা যাবেনা দেখবেন পানি ও শুকিয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে ফেলবেন।

এবার আরেকটি প্যানে ২ টেবিল চামচ তেল দিবেন তেল গরম হলে ৩/৪ টা গোল মরিচ,২ টা দারচিনি,৩/৪ টা লবঙ্গ দিয়ে একটু ভাজুন। এবার ধুয়ে রাখা চাল দিন চাল কে ভালো করে ভাজবেন যত বেশি ভাজবেন বিরিয়ানি ততটা ঝড়ঝড়ে হবে। এবার পানি দিবেন নরমাল ভাত রান্না করতে যা পানি লাগে তার থেকে কম ১ কাপের মত কম দিবেন।

পানিতে এক ১ চামচ লেবুর রস দিবেন। এবার ঢেকে দিবেন ভাত আর পানি সমান সমান হলে ১ কাপ তরল দুধ দিন এবার ভাতের মধ্যে মাংস গুলো দিয়ে মিশিয়ে দিন মাংসের হাড়িতে একটু পানি দিয়ে ধুয়ে ভাতে দিয়ে দিন চুলা লো করে ঢেকে দিন ভাত ও মাংস ভালো করে সিদ্ধ হলে নামিয়ে পছন্দ অনুযায়ী সাজিয়ে পরিবেশন করুন।ভালো লাগলে অবশ্যই জানাবেন ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন