ফায়ারওয়্যাল কি? আপনার ফায়ারওয়াল সেটিংস চেক করবেন যেভাবে

ফায়ারওয়াল কি:

ফায়ারওয়্যাল হচেছ নিরাপত্তা ব্যবস্থার অদৃশ্য দেয়াল্। বহিরাগত আক্রমণ থেকে আপনার পিসিকে সুরক্ষা প্রদান করে।মূলত: এটি হচ্ছে একটি protection System. ফায়ারওয়্যাল নেটওয়ার্কের ডাটা প্রবাহ নিয়ন্ত্রণ করে থাকে। আপনি যখন ভার্চুয়াল জগতে প্রবেশ করেন, তখন আপনি অনেক ব্ল্যাক হ্যাট হ্যাকারদের সম্মুখীন  হয়ে থাকেন। তারা আপনার গুরুত্বর্পূণ তথ্য চুরি করার জন্য সবসময় ওত পেতে থাকে।

তখন এই ফায়ারওয়্যাল নির্ধারণ করে কোন ধরণের ডাটা প্যাকেট বা তথ্য প্রবাহ আপনার পিসিতে আসবে কোনটি নয়, অনুচিত ডাটা প্রবাহ ব্লক করে দিয়ে আপনার পিসি ও গুরুত্বর্পূণ তথ্যকে রক্ষা করে ফায়ারওয়্যাল।মূলত: ফায়ারওয়্যাল হচ্ছে হার্ডওয়্যর ও সফটওয়্যার এর সম্মিলিত প্রয়াস। এটি যেমন অপ্রয়োজনীয় ডাটাপ্রবাহ সিস্টেমের ভিতরে আসতে দেয়না, তেমনি ক্ষতিকর কোন কিছু বাইরে ও যেতে দেয়না। মানে ব্লক করে দেয়। অনাকাংিখত এবং ক্ষতিকর যেকোন কিছু আসলে ফায়ারওয়্যাল সেটিকে আসতে যেমন বাধা দিয়ে থাকে তেমনি এটি ব্যবহারকারীকে ও অবৈধ ডাটাপ্যাকেট সম্পর্কে সতর্ক বার্তা প্রদান করে থাকে।

ফায়ারওয়্যাল এর প্রকারভেদ :

ফায়ারওয়্যাল মূলত: ২ ধরণের। তা হলো:
ক) হার্ডওয়্যার নির্ভর ফায়ারওয়্যাল ও
খ) সফটওয়্যার নির্ভ র ফায়ারওয়্যাল।

কিভাবে ফায়ারওয়্যাল সেটিংস চেক করবেন:

১. Start Menu খুলুন:

আপনার start menu খুলুন। এটি উইন্ডোজের ডিফল্ট ফায়ারওয়্যাল প্রোগ্রামটি control panel application এর “System & Security” Folder এ অবস্থিত। আপনি Start Menu এর search bar ব্যবহার করে খুব সহজেই আপনার ফায়াওেয়্যালের settings এ Access করতে পারবেন।

২. Search Bar এ “ফায়ারওয়্যাল” টাইপ করুন:

এর ফলে যা হবে তাহলো আপনার টাইপিংয়ের সাথে মিলে যাওয়া Application গুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার Computer অনুসন্ধান করা হবে।

৩. “Windows Firewall” বিকল্পটি Click করুন:

এটি আপনার Search Bar এর উপরে দেখাবে।

৪. ফায়ারওয়্যাল সেটিংস পর্য়ালোচনা করুন:
আপনার Firewall Active রয়েছে তা বোঝাতে আপনার প্রাইভেট নেটওর্য়াক এবং পাবলিক নেটওর্য়াক নামে দুটি সেকশন রয়েছে। এটি সবুজ চিহ্ন দ্বারা সংযুক্ত।

৫. Advanced Settings অপশন ক্লিক করুন:

এটি মেইন মেনুর সবার বামে অবস্থিত। এটি ওপেন করলে আপনি যা দেখকে পাবেন তা হলো:
”ইনবাউন্ড বিধি”: আপনার কম্পিউটারে কোন ডাটাপ্যাকেট আসবে, তা স্বয়ংক্রিয়ভাবে অনুমোদিত।
”আউটবাউন্ড বিধি” আপনার কম্পিউটার থেকে কোন ডাটাপ্যাকেট বর্হিগত হবে, তা র্নিধারিত হবে।
সংযোগ সুরক্ষা বিধি: আপনার কম্পিউটারে কোন সংযোগগুলির জন্য অনুমতি দেবে এবং কোনটি এটি ব্লক করবে তা বেসলাইনগুলি।
মনিটরিং: আপনার ফায়ারওয়্যাল বেসিক মনিটরিং গাইডলাইনগুলির একটি ওভারভিউ।

৬. তারপর শেষ হলে Advanced Settings অপশন থেকে বের হয়ে আসুন।

এটি শুধুমাত্র উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য। অন্য অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে এটি প্রযোজ্য নহে।অপর অপারেটিং সিস্টেমে যেভাবে আলোচনা আরেকদিন করবো।ধন্যবাদ। ভালো থাকবেন সবাই।

Related Posts

8 Comments

মন্তব্য করুন