ফেলনা খাবার দিয়ে নতুন খাবার

      ফেলনা খাবার দিয়ে নতুন খাবার

আসসালামু আলাইকুম। পাঠকদের প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা। আজ লিখছি ফেলনা খাবার দিয়ে নতুন খাবার তৈরির একটি উপায়।

আসলে খাবার নষ্ট করা ঠিক নয়। অপচয় রোধ করা গেলেও সেটাকে যেন গ্রহণযোগ্য করা যায় তেমনি একটা প্রচেষ্টা আমার আজকের লেখায় আছে।

বাসায় পায়েশ রান্নার জন্য বেশ কয়েক লিটার দুধ আনা হয়েছে। বাজারে দর কম ছিল তার উপর ভালো দুধ।কিন্তু চুলোয় জ্বাল দিতে গিয়ে সব আশা ভেঙে চুরমার।কারণ দুধটা ছানা হয়ে গিয়েছে। মনটাই খারাপ হয়ে গেল!এখন কতগুলো টাকা গচ্চা গেল।

কিন্তু হঠাৎ একজন পরিচিত মানুষের পরামর্শে মনটায় সামান্য খুশির ঝলক দেখা দিল।মানে গচ্চা যাওয়া টাকা কিছুটা হলেও উশুল হতে পারে সেই আশায়। উনি বলেছিলেন ছানা না ছেকে সামান্য ছানার পানিসহ এক কাপ পরিমাণ ছানা ব্লেন্ড করে বা চামচ/ঘুটনি দিয়ে নেড়ে মিহি তরলে পরিণত করতে হবে। এরপর ডিম, চিনি মিশিয়ে পুডিং বানিয়ে ফেলুন।খেতেও দারুণ হবে।

এবার রান্নার প্রক্রিয়া টা বলি।

আসলে ছানার পরিমাপটা পাই টু পাই মেপে বলা যাবে না। যেমন ১ কেজি দুধ ছানা হলে সেটায় ৪টা ডিম,আবার আধা কেজি দুধ ছানা হলে সেটায় ৩টা ডিম ও স্বাদ অনুযায়ী চিনি দিয়ে ভালো করে ফেটে এলাচ গুঁড়া বা ভ্যানিলা এসেন্স দিয়ে পুডিং বানানো যাবে।

পুডিং-এর স্বাভাবিক রেসিপি অনুযায়ী পুডিং টা বানাতে হয়।শুধু দুধের পরিবর্তে ছানার মিশ্রণ দিতে হবে।

এরপর একটা ধাতব টিফিন বাটি বা অন্য কোন ঢাকনাযুক্ত পাত্র নিয়ে তাতে ১চা চামচ চিনি ও সামান্য তেল বা পানি বা ঘি দিয়ে মাঝারী আঁচে ১মিনিট মত জ্বাল দিন।দেখবেন পুড়ে যেন না যায়।তবে খয়েরী রঙের একটি প্রলেপ পাত্রে তৈরি হবে।ব্যাস হয়ে গেল ক্যারামেল।এরপর বাটিটা একটু ঠান্ডা করে এতে দুধ ডিমের যে মিশ্রণ তৈরি করে রেখেছেন সেটা ঢেলে পাত্রের মুখ লাগিয়ে দিন।মুখটা দিয়ে যেন বাহির থেকে কিছু না ঢোকে সেজন্য আটা গুলে মুখটা ভালো করে বন্ধ করে দেয়া যেতে পারে।এরপর প্রেশার কুকার বা কড়াই এর মত কোন পাত্রে বাটিটা রাখবেন।সাথে ১বা ২ কাপ পানি দিন।চুলোটা জ্বালিয়ে দিন।প্রেশার কুকারে ১০/১২টা শিটি দিলেই হয়ে যাবে।তবে খালি কড়াই বা পাতিলে দিলে আধা ঘণ্টা বা এর চেয়ে বেশি সময় লাগতে পারে।চুলা থেকে নামিয়ে বাটিটা ঠান্ডা করে ঢাকনা খুলবেন।একটা চেপ্টা প্লেটে বাটিটা উল্টে ধরুন।সুন্দর পুডিং টা এবার প্রস্তুত পরিবেশনের জন্য।

তবে যারা একদম নতুন রান্নার জগতে তারা এটা না করতে যাওয়াই ভালো।ছানার গন্ধের কারণেও অনেকে হয়ত খাবারটা নাও পছন্দ করতে পারে।তবে ছানার গন্ধ টা কিন্তু পুডিং বানালে তেমন বোঝাই যায়না।তাই তারা ছানা ছেকে চিনি মিশিয়ে খেয়ে ফেলুন।তাজা ছানা খেতেও যেমন মজার তেমন পুষ্টিকরও।

পরের বার আবার নতুন কোন খাবারের খবর বা ফেলনা খাবার নিয়ে আসব ইনশাআল্লাহ।

Related Posts