বয়লার মুরগির রেসিপি তৈরির সহজ পদ্ধতি

আজকের আমার এই রান্নাটা হচ্চে চিকেন ভুনা। আজকের আমি এই রেসিপিটা তৈরি করবো বয়লার বা ফার্মের মুরগি দিয়ে। অনেকে আবার বয়লার মুরগি খেতে চান না। তাছারা আবার অনেক সময় দেখা যায় রান্নার পরে মসলাটা মাংসের ভিতরনা ঢুকার কারনে খেতে ভালো লাগেনা।

আজকে আমি এই পোষ্টে আপনাদের সাথে বয়লার মুরগির রান্নার কিছু দরকারি টিপস শেয়ার করবো। এই টিপসগুলো অনুসরন কর বয়লার মুরগির মাংস রান্না করলে অনেক বেশি মজাদার হবে। তো বন্ধুরা চলুন কিভাবে মজাদার বয়লার মুরগির রেসিপি তৈরি করা যায় বিস্তারিত জেনে নিই।

বয়লার মুরগির রেসিপি তৈরি উপকরন

বয়লার মুরগির মাংস ১ কেজি

লাল মরিচের গুড়া ২ টেবিল চামচ

হলুদের গুড়া ১ টেবিল চামচ

সরিষার তেল ২ টেবিল চামচ

সয়াবিন তেল ১ কাপ

দাল চিনি ২ টুকরো

এলাচ ৩-৪ টি

লবঙ্গ ৩টি

তেজপাতা ২ টি

গোল মরিচ ১০ ১২ টি

পেঁয়াজ বাটা ১ কাপ

আদা বাটা ১ টেবিল চামচ

ধনিয়া বাটা ২ টেবিল চামচ

লবন পরিমান মতো

লেবুর রস ১ টেবিল চামচ

কাঁচা মরিচ ১০ টা

বয়লার মুরগির রেসিপি তৈরির পদ্ধতি

চিকেন বয়লার মুরগির রেসিপি তৈরি করার জন্য আমি মাংস নিয়েছি ১ কেজি। মাংসগুলোকে আমি সাইজ অনুযায়ী পিস পিস কেটে নিয়ে পরিস্কার করে ধুয়ে নেবো। এবার মাংসের সাথে হলুদের গুড়া ও লাল মরিচের গুড়া মিশিয়ে নেবো। আপনারা কতটুকু ঝাল পছন্ড করেন তার উপর কম বা বেশি দিতে পারেন।

তারপর এখানে আমি দিয়ে দিচ্ছি ১ টেবিল চামচ জিরার গুড়া,১ চা চামচ ধনিয়া পাতার গুড়া। এবার সবশেষে দিয়ে দিচ্ছি ২ টেবিল চামচ পরিমান সরিষার তেল। তারপর মসলাটা মুরগি মাংসের সাথে হাত দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

খেয়াল করবেন যাতে মসলাগুলো মাংসের চারিদিকে লেগে থাকে। মাংস কষনো হয়ে গেলে এবার এটাকে আমি ৩০ মিনিট পর্যন্ত ঢাকনা দিয়ে রেখে দেবো। আপনাদের সময় থাকলে ১ ঘন্টা পর্যন্ত রেখে দিতে পারেন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল গরম করে নেবো। তার জন্য আমি দিয়ে দেবো ১ কাপ সয়াবিন তেল।

তেলটা গরম হয়ে গেলে মাংসগুলো ভেজে নেবো। চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে। প্রায় ২ মিনিট পর মাংসের টুকরোগুলো উল্টিয়ে দিতে হবে। উল্টিয়ে দেয়ার পরে অপরপাশে আরো ২ মিনিট ভেজে নিতে হবে। মোট ৪- ৫ মিনিটের মত ভাজতে হবে।

মুরগি মাংসগুলো রান্না হয়ে আসলে এবার মাংসগুলো্ তুলে একি কড়াইয়ে বাকি রান্নাটা করবো। এবার এখানে আমি দিয়ে দিচ্ছি ২ টুকরো দাল চিনি,এলাচ দিয়ে দিচ্ছি ৪ টা,লবঙ্গ দিচ্ছি ৩ টা,তেজপাতা ২ টা,কালো গোল মরিচ দিয়ে দিচ্ছি ১০-১২ টা। তারপর সেগুলো নেড়েচেড়ে ১-২ মিনিট ভেজে নেবো।

কিছুক্ষন নেড়েচেড়ে ভাঁজার পরে একটা সুন্দন গন্ধ বেরিয়ে আসলে দিয়ে দেবো ১ কাপ পেঁয়াজ বাটা,১ টেবিল চামচ আদা বাটা,রসুন বাটা ১ টেবিল চামচ। এরপর এই মসলাটাকে চামচ দিয়ে কষিয়ে নিয়ে ৩-৪ মিনিট ভেজে নেবো। মসলাটাকে ততক্ষন ভাজতে হবে যতক্ষন পর্যন্ত কাঁচা গন্ধ চলে যায়।

এবার মসলাগুলো ভাজা হয়ে গেলে মুরগি মাংসের টুকরোগুলো দিয়ে দেবো। প্রয়োজনে সামান্য পানি মিশিয়ে দেবো। দিয়ে দেবো স্বাদমতো লবন। মাংসগুলো ভালো মতো কষিয়ে নিতে হবে। কিছুক্ষন রান্না করার পরে ১ কাপ পানি মিশিয়ে দিন। এবার চুলার আঁচ কমিয়ে দিয়ে ঢাকনা ঢেকে মাংসটাকে ৩০ থেকে ৩৫ মিনিট রান্না করবো।

মাঝে মাঝে ঢাকনা খুলে মাংসটাকে নেড়েচেড়ে দিতে পারেন। খেয়াল রাখবেন যাতে পানি শুকিয়ে মাংস পুড়ে না যায়। এমনিতেই বয়লার মুরগি রান্না হতে খুব কম সময় লাগে। তাই অল্প সময়ে রান্না হয়ে যায় বলে মাংসের ভিতর মসলা ঢুকেনা খেতেও ভালো লাগেনা।

আপনার চুলার আঁচ কমিয়ে আস্তে আস্তে রান্না করুন। ৩০ তেকে ৩৫ মিনিট রান্না করার পর মাংস সিদ্ধ হয়ে আসলে এবার এর উপর ১ টেবিল চামচ লেবুর রস ছিটিয়ে দিন। কাঁচা মরিচ ৫-৭ টা মিশিয়ে দিন। হালতা নেড়ে দিয়ে আবারো ঢাকনা ঢেকে ৩-৫ মিনিট রান্না করুন। বেশ হয়ে গেলো মজাদার বয়লার মুরগির রেসিপি।

Related Posts

মন্তব্য করুন