বাঁধাকপির পাকোড়া বানানোর রেসিপিগুলো দেখে নিন আর বানিয়ে ফেলুন মজাদার পাকোড়া

হেলো বন্ধুর নতুন আরো একটি পোস্টে তোমাদের স্বাগতম।ভোজনরসিক বাঙালিরা নতুন নতুন খাবার পছন্দ করে সেই সুবাদের আজকে আমি নিয়ে আসলাম বাঁধাকপির পাকোড়া বানানের রেসিপি।এখন এই পাকোড়া বানানের জন্য যা যা প্রয়োজন তা হলো ৫০০গ্রাম  বা অর্ধেক বাঁধাকপি।তারপরপর আপনি যেকোনো আকারের ৫টি পেয়াজ নিয়ে নিবেন।

কাঁচা মরিচ নিবেন ৪/৫ টি।হলুদের গুড়া নিবেন ১চা চাঁমচ ও মরিচের গুড়া নিবেন ১ চা চামচ।আধা বাটা ও জিরা বাটা ১চা চামচ লাগবে যদি বাটা থাকে তাহলে ভালো আর না থাকলে অবশ্যই বেটে নিবেন কিংবা বাজার থেকে রেডিমেড মসলা কিনে নিতে পারেন।তারপর লবণ লাগবে।বিটলবণ লাগবে। বেসন ২০০ গ্রাম হলে চলবে আর শেষে অবশ্যই সোয়াবিন ওয়েল লাগবে।তো এগুলো হলো বাঁধাকপির পাকোড়া বানানোর জন্য প্রয়োজনীয় সকল খাদ্য ও মসলা যা দিয়ে আমারা আজকের বাঁধা কপির পাকোড়া বানাবো তো বাকি অংশটুকু নিচে লিখে দিচ্ছি।

যেভাবে বানাবেন বাঁধা কপির পাকোড়াঃ

১.বাঁধাকপিগুলোকে ভালোভালো নরমাল পানিতে ধুয়ে নিন এবার ধোয়া হয়ে গেলে বটি নিয়ে তা ছোট ছোট করে কুচি কুচি করে কেটে যেকোনো একটি পাএে নিন।এবার আপনি আপনার লবণ নিন পরিমাণ মতো করে লবণ এই বাঁধাকপিগুলোতে দিয়ে আপনি ১০ মিনিট  রাখুন।

২.এবার আপনি ৫টা পেয়াঁজ ছোট ছোট করে কুচি কুচি করে কেটে ফেলুন।পেয়াঁজ কাটা হয়ে গেলে মরিচ গুলোকেও গোল গোল করে ছোট ছোট করে কেটে রাখুন।এবার ২০০ গ্রাম বেসন এর সাথে বাঁধাকপিগুলো,মরিচগুলো,পেয়াঁজগুলো একসাথে করে পানি দিয়ে ভালোভাবে মেখে নিন যেমন করে বাড়িতে  বানান ভর্তা বা ডালের বরার ডো এর মতো ঠিক তেমনি করে।

৩.এবার পেনে সোয়াবিন তেল দিন ও ৫ মিনিট পর এই তেলে বাঁধাকপির ভর্তাটি থেকে গোল গোল করে অনেকগুলো পাকোড়ার আকৃতি করে তা তেলে ছেড়ে দিন।কিছুক্ষণ পর যখন দেখবেন বাঁধাকপির পাকোড়াগুলো লালচে আক্তির হয়ে আসছে তখন তুলে নিন।

৪.হয়ে গেল আপনার পছন্দের বাঁধাকপির পাকোড়া এবার এগুলোকে আপনি সশা কিংবা সস দিয়েও খেতে পারেন বা আপনার যেকোনো ইচ্ছা অনুযায়ী খেতে পারেন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন