বাচ্চাদের সহজ ১৩ পদের খাবার

বাচ্চার খাবার নিয়ে আমরা বিশেষ করে নতুন মায়েরা খুবই চিন্তাই থাকি। কি খাবা বাচ্চা, কিভাবে খাওয়াবো, কি কি দেব, কিভাবে রান্না করব এরকম হাজারো প্রশ্ন থাকে মনে। চলুন দেখি বাচ্চার খাবারের কিছু সহজ রেসিপিঃ

১। মিক্সড খিচুড়ি

উপকরন
১ ভাগ পোলাউ চাল, ১ ভাগ ডাল ( মসুর, মুগ ), ১ ভাগ শাক-সবজি ( হাতের কাছে যা পাবেন) ১ টা ডিমের কুসুম। সয়াবিন তেল ২ টেবিল চামচ, লবন স্বাদ মত, কাঁচা মরিচ খুব সামান্য, পেয়াজ কুচি হাফ চা চামচ, রসুন কুচি ২কোয়া,আদা বাটা সামান্য , হলুদ গুড়ো সামান্য, তেজপাতা ১টা, এলাচ- দারচিনি ১)টা করে, পানি পরিমান মত।

প্রনালি
চাল, ডাল , সবজি আলাদা করে ধুয়ে নিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা বাটা, দিন। এবার সব মসলা দিন। চাল দ্যে একটু ভেজে নিন। এবার ডাল দিন, তারপর সবজি গুলো দিয়ে একটু কষিয়ে পানি দিন। এবার লবন, হলুদ, মরিচ দিয়ে ঢেকে দিন। পানি প্রায় শুকিয়ে আসলে প্রথমে সামান্য জিরে গুড়ো তারপর ডিমের কুসুম দিয়ে নেড়ে নিন। এবার অল্প আঁচে রাখুন কিছুক্ষন।ব্যাস হয়ে গেল।

 

২। মটরশুটি পোলাও

পোলাও চাল এক কাপ ধুয়ে পানি ঝরিয়ে নিন। মটরশুটি ধুয়ে নিন।
এবার কড়ায়ে ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে ১ চামচ পেঁয়াজ কুচি, ১টা করে তেজপাতা, এলাচ, দারচিনি দিন।
এবার মটরশুটি দিন ১ মুঠো, এবার চাল দিয়ে ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চালের দ্বিগুন পানি, লবন স্বাদ মত আর সামান্য জিরে গুড়ো দিয়ে অল্প আঁচে রান্না করে নামিয়ে নিন।

মাংশের সাথে অথবা এমনিতেই খেতে দিন।

 

৩। পাস্তা বা নুডলস

পাস্তা বা নুডলস যাই রান্না করবেন তা পানিতে ভাপ দিয়ে নিন।
এবার কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। সব রকম সবজি কুচি করে কেটে নুডুলস বা পাস্তার অর্ধেক পরিমান দিন। এবার ১টা ডিম দিন। ভালো করে নেড়ে নিন।
এবার সিদ্ধ করা পাস্তা বা নুডলস তাতে দিন। বাচ্চাদের খাবারে প্যাকেটের মসলা দিবেননা। সামান্য লবন, ধনে গুড়ো, জিরে গুড়ো দিয়ে নামিয়ে নিন। হয়ে গেল স্বাস্থ্যকর খাবার।

 

৪। ওটমিল

ওটস ভিজিয়ে রাখুন। এবার চুলাই দুধ গরম করে ঠান্ডা করে নিন। এবার ওটস আর দুধ মিশিয়ে একটু ফুটিয়ে নিন। তারপর তাতে খেজুর চটকে নিন মিষ্টি হবে। চাইলে কলা মেশাতে পারেন।

 

৫। দুধ সাগুদানা

সাগুদানা ধুয়ে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এবার দুধ ও সাগু দানা একসাথে চুলাই রান্না করুন। ঠান্ডা হলে খেজুর চটকে মিস্টি করে বাবুকে দিন।

 

৬। লবন দিয়ে সাগুদানা

সাগুদানা ধুয়ে ভিজিয়ে রাখুন একটু বেশি পানিতে। এবার চুলাই লবন দিয়ে রান্না করে নিন।

 

৭। ডিম সুজি

সুজি ভিজিয়ে রাখুন ৫-১০ মিনিট। এবার পানি, চিনি এক চিমটি লবন দিয়ে চুলাই সুজি রান্না করুন। সুজি সিদ্ধ হয়ে আসলে ডিম দিয়ে অনবরত নাড়ুন। এবার নামিয়ে নিন।

 

৮। দুধ সুজি

দুধ, চিনি,এক চিমটি লবন ও একটা করে তেজপাতা আর এলাচ দিয়ে ফুটিয়ে নিন। এবার হালকা ঘি দিয়ে ভেজে রাখা সুজি দিয়ে নাড়তে থাকুন। সিদ্ধ হয়ে ঘন হইয়ে আসলে  নামিয়ে নিন।

 

৯। ভেজিটেবল ফ্রাইড রাইস

পোলাও চাল এক কাপ ধুয়ে পানি ঝরিয়ে আধা সিদ্ধ করে নিন।
এবার হাফ কাপ সাক-সবজি ( আলু ছাড়া) ধুয়ে কুচি করে নিন। কড়ায়ে ২টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে হাফ চা চামচ করে পেয়াজ আর রসুন কুচি দিন। এবার ১ টা করে তেজপাতা, এলাচ, দারচিনি দিন। এবার সাক-সবজি আর ১ মুঠো মটরশুটি দিন। ভালো করে কষিয়ে নিন।
এবার আধা সিদ্ধ ভাত মিক্সড করুন। ভালো করে নেড়ে একটু জিরা গুড়ো, ধনে গুড়ো আর গরম মসলা গুড়ো দিন। এবার খুব অল্প আঁচে দমে রাখুন ৫ মিনিট। হয়ে গেল রান্না।

 

১০। ডাল-ভাত

পোলাও চাল ১ কাপ ধুয়ে নিন। এবার ১কাপ ডাল ( মুগ, মসুরি) নিয়ে ধুয়ে নিন। আর সামান্য কাঁচা কলা ভাপ দেওয়া নিন।

এবার স্বাদ মত লবন, ১ চামচ সয়াবিন তেল নিয়ে ভাতের মত রান্না করুন। রান্না শেষে চটকে খেতে দিন বাবুকে।

 

১১। পায়েস

পোলাও চাল বা আতপ চাল ধুয়ে নিন ১ কাপ।
দুধ আধা কেজি নিয়ে তাতে ১ টা করে তেজপাতা, এলাচ, দারুচিনি দিন। এবার কিচমিচ দিন ৪-৫ টা। চিনি ১টেবিল চামচ ও এক চিমটি লবন দিন। দুধটা ভালো করে ফুটিয়ে এবার চাল দিয়ে ভালো করে সিদ্ধ করে রান্না করুন।রান্না শেষে কাজুবাদাম, কাঠ বাদাম, চিনাবাদাম কুচি করে মিশিয়ে দিন।

 

১২। গুড়ের পায়েস

পোলাও চাল বা আতপ চাল ধুরে নিন এক কাপ।
এবার শুধু তেজপাতা, পানি ১ লিটার আর গুড় দিয়ে অনেকক্ষন ফুটিয়ে নিন। দেখবেন সুবাস আসছে যখন তখন চাল দিয়ে দিন। এবার ভালো মত সিদ্ধ করে ঘন হয়ে এলে নামিয়ে নিন।

 

১৩। সবজি সুজি

মিস্টি কুমড়ো, লাউ , আলু , গাজর ধুয়ে কেটে নিন খুব মিহি কুচি করে। এবার সুজি সামান্য ভেজে পানি  ও লবন দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে সবজি দিয়ে ভালো করে সিদ্ধ করে একটা ডিমের কুসুম দিয়ে নেড়ে নামিয়ে নিন।

বিশেষ দিকঃ

বাচ্চাদের খাবারে বেশী করে তেল দিন। চিনি, লবন, ঝাল, কম করে দিন।

Related Posts