বাসায় বসে তৈরি করুন হালুয়া

আসসালামু আলাইকুম। সকলকে মাহে রমজানের শুভেচ্ছা। কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। কোয়ারেন্টাইনের দিনসমূহ আশা করি ইবাদত বন্দিনীর মাধ্যমে অতিবাহিত করছেন।কোয়ারেন্টাইনে দিনগুলোতে আপনি ইচ্ছা করলে বানিয়ে ফেলতে মজার মজার রেসিপি।আপনাদের সামনে তাই আজ তুলে ধরব তেমনি একটা মজার রেসিপি।

মিষ্টি জাতীয় খাবার খেতে কেনা পছন্দ করে ইফতারিতে মিষ্টি জাতীয় খাবার খেতে কে না চায়? তাই আজ তেমন একটি মজাদার মিষ্টি খাবার দেখাবো আপনাদের।আর সেই মিষ্টি জাতীয় খাবারটি হলো হালুয়া।হালুয়া অনেক ধরণের হয়ে থাকে। যেমনঃ
১.ডিমের হালুয়া
২.গাজরের হালুয়া
৩.বুটের ডালের হালুয়া
৪.সুজির হালুয়া
আজ আপনাদের দেখাবো বুটের ডালের হালুয়া।চলুন দেখি আসি কিভাবে রান্না করবেন বুটের ডালের হালুয়া।বুটের ডালের হালুয়া একটি পুষ্টিকর খাবার।প্রোটিন এবং ভিটামিনে ভরপুর বুটের ডালের হালুয়া তৈরি করতে আমাদের যে যে উপকরণ লাগবে তা নিচে তুলে ধরা হলোঃ
১.বুটের ডাল(১ কেজি)
২.তেল না ঘি (পরিমানমতো)
৩.এলাচ(৪টি)
৪.দারুচিনি(২টি)
৫.দুধ(হাফ লিটার)
৬.তেজপাতা(২ টি)
৭.চিনি (পরিমাণমতো)
প্রথমে একটি পাত্রতে ১ কেজি বুটের ডাল ধুয়ে নিতে হবে।তারপর সেই ডালগুলোকে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিবেন।একটা ফ্রাইপেনে প্রথমে তেল না ঘি দিয়ে কতক্ষণ অপেক্ষা করতে হবে।পরবর্তীতে সেই তেল এ এলাচ, দারুচিনি,তেজপাতা দিয়ে নাড়তে হবে।৩ মিনিট নাড়ানো শেষ হলে দুধ দিয়ে দিতে হবে।দুধ অল্প আচে নাড়তে হবে।খেয়াল রাখতে হবে যাতে পুরে না যায়। এভাবে কতক্ষণ নাড়ার পর সেই ব্লেন্ড করা বুটের ডাল দিয়ে দিতে হবে।এভাবে কতক্ষণ নাড়তে হবে।এমনভাবে নাড়তে হবে যাতে নিচে লেগে না যায় । কতক্ষণ নাড়ার পড় স্বাদমতো চিনি দিয়ে আবার নাড়তে হবে। এভাবে ডাল ফুটে উঠার আগ অবধি নাড়তে হবে।ডাল ফুটে উঠার পর নামিয়ে ফেলতে হবে। কতক্ষণ ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে।ঠান্ডা হবার পর সেইগুলো সাইজমতো কেটে নিয়ে হবে।কাটার পর সেই হাকুয়ার টুকরার উপর বাদাম, কিসমিস দিয়ে পরিবেশন করুন মজার মজার হালুয়া।

আশাকরি আজকের রেসিপিটি বাসায় সবাই চেষ্টা করবেন।সেই সাথে কেমন হয়েছে জানাবেন।তাই আর দেরি কেন?আজই তৈরি করুন বুটের ডালের হালুয়া।ধন্যবাদ সবাইকে।

সুস্থ থাকবেন
বাসায় থাকবেন

Related Posts

10 Comments

মন্তব্য করুন