বিভিন্ন উপায়ে কেক তৈরির রেসিপি

খুশির মুহূর্তকে উপভোগ্য করতে কেক এর কোন বিকল্প নেই। জন্মদিন থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে কেক এর প্রচলন রয়েছে।

আজকে আমরা জানবো কিভাবে কেক বানাতে হয়।

১।ওভেনে তৈরি কেকঃ

সমগ্র বিশ্বে বিশেষ বিশেষ কেক তৈরি করা হচ্ছে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের মাধ্যমে। মাইক্রোওয়েভ ওভেন দিয়ে কেক তৈরি অনেক সহজ। যেমনঃ

কেক তৈরি করার জন্য প্রথমে আমাদের যে যে উপকরণ গুলোর প্রয়োজন হবে তা হলঃ ২.৫/৩ কাপ ময়দা, ২/৩ কাপ চিনির গুঁড়া, ৩/৪ কাপ কোকো পাউডার, ১/১.৫ কাপ পানি, ১.৫/২ চা চামচ বেকিং পাউডার, ১/১.৫ চা চামচ ভ্যানিলা এসেন্স, ৩ কাপ তেল, ১.৫ চা চামচ লবণ এবং ৩/৪ টা ডিম।

প্রনালিঃ প্রথমে একটি বাটিতে কোকো, ময়দা, বেকিং সোডা বেকিং, পাউডা্‌র, ভ্যানিলা, চিনি, লবণ, বাটার, পানি একত্রে নিয়ে মেশাতে হবে। এরপর ডিম গুলো ভেঙ্গে একদম মিহি না হওয়া পর্যন্ত বিট করতে হবে।এরপর তেল মাখানো কন্টেইনারে মিশ্রণগুলো ঢালুন। এর পর কেকের কন্টেইনারটি ঘুরিয়ে ঘুরিয়ে ৭-১০ মিনিট পর্যন্ত বেক করুন। এরপর কেকটি বের করে পরিবেশন করতে হবে।

২। চুলায় তৈরী কেকঃ

আমাদের দৈনন্দিন জীবনে খাদ্যতালিকায় কেক একটি অপরিহার্য খাবার। সকাল বিকাল আমাদের কেক খাওয়া হয়। তাই ঘরের চুলায় কেক বানানোর রেসিপিটাও আমাদের জানা খুব দরকার। এই পদ্ধতিও অনেক সহজ।

 

কেক তৈরি করার জন্য প্রথমে আমাদের যে যে উপকরণ গুলোর প্রয়োজন হবে তা হলঃ

২.৫/৩ কাপ ময়দা, ১/১.৫ কাপ চিনির গুঁড়া, ৩/৪ কাপ কোকো পাউডার, ১/১.৫ কাপ পানি, ১.৫/২ চা চামচ বেকিং পাউডার, ১/১.৫ চা চামচ ভ্যানিলা এসেন্স,  গুড়ো দুধ ২ টেবিল চামচ, ৩ কাপ তেল, কিসমিস ,১.৫ চা চামচ লবণ এবং ২/৩ টা ডিম ,মোরব্বা ও বাদাম।

প্রণালি: প্রথমে ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে নিতে হবে। এরপর ডিমের সাদা অংশ আলাদা করে সাদা অংশ দিয়ে ফোম তৈরি করতে হবে। এবার ময়দা ও বেকিং পাউডার, কুসুম, তেল/মাখন, চিনি ফোম, ভ্যানিলা এসেন্স, গুড়ো দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নাড়তে হবে। ময়দা দেবার পর যেকোনো একদিক থেকে নাড়তে হবে।নয়ত ফোমটা ফুলবে না। বসে যাবে। এবার একটি সসপ্যানে মিশ্রণটি দিয়ে সসপ্যান ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ১ ঘণ্টা অপেক্ষা করুন। হয়ে যাবে চুলায় তৈরি সুস্বাদু কেক।

৩।প্রেসার কুকারে তৈরী কেকঃ

কেক তৈরি করার জন্য প্রথমে আমাদের যে যে উপকরণ গুলোর প্রয়োজন হবে তা হলঃ ১ কাপ ময়দা, ১/১.৫ কাপ চিনির গুঁড়া, ৪ চা চমচ কোকো পাউডার, ১/১.৫ কাপ পানি, ৪ চা চামচ মাখন,  ১/২ কাপ পানি, ১.৫/২ চা চামচ বেকিং পাউডার, ১/১.৫ চা চামচ ভ্যানিলা এসেন্স,  গুড়ো দুধ ২ টেবিল চামচ, ৩ কাপ তেল, কিসমিস ,১.৫ চা চামচ লবণ এবং ২/৩ টা ডিম, মোরব্বা ও বাদাম।

প্রণালিঃ প্রথমে কোকো, ময়দা, বেকিং সোডা বেকিং, পাউডা্‌র, ভ্যানিলা, মাখন, চিনি, ডিম, লবণ, বাটার, পানি একত্রে নিয়ে মেশাতে হবে। এরপর প্রেসার কুকারে ভালো  করে মাখন মেখে কেকের মিশ্রণটি ঢেলে দিতে হবে। এরপর প্রেসার কুকারের লিড ছাড়াই কুকার ঢেকে সামান্য আঁচে অন্তত ৩০ মিনিট বসিয়ে রাখতে হবে। তবে মনে রাখতে হবে যে কোনো ভাবেই পানি দেওয়া যাবে না। ৩০ মিনিট হয়ে গেলে প্রেসার কুকারে কেক রেখে ঠাণ্ডা করে পরিবেসন করতে হবে

৪। রাইস কুকারে তৈরী কেকঃ

কেক তৈরি করার জন্য প্রথমে আমাদের যে যে উপকরণ গুলোর প্রয়োজন হবে তা হলঃ ৩ কাপ ময়দা, ২ কাপ চিনির গুঁড়া, ৩ চা চমচ কোকো পাউডার, ১ চা চামচ বেকিং পাউডার, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স,  গুড়ো দুধ ৩ চা চামচ, ১ কাপ তেল, ১ চা চামচ লবণ এবং ৪ টা ডিম।।

প্রণালী:প্রথমে ডিমের সাদা অংশ আলাদা করে ভালো করে ফুটাতে হবে। ডিমের কুসুমও আলাদা করে ফুটাতে হবে। এবার ডিমের সাদা অংশ ও কুসুম ভালো করে মিশিয়ে সাথে চিনি মেশাতে হবে।

ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, গুড়া দুধ একসাথে ভালো করে মিশিয়ে তার সাথে ডিমের মিশ্রণ যোগ করতে হবে। তবে পাউডারের দানা যেন ভেসে না থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। শেষের দিকে লেবুর রস আর ভেনিলা এসেন্স মেশাতে হবে। এবার মিশ্রণটির উপর ঢাকনা দিয়ে রাইস কুকার অন করতে ১ ঘণ্টা অপেক্ষা করতে হবে। কেকটি তৈরি হয়ে গেলে কুকার অটো অফ হয়ে যাবে।ব্যাস হয়ে গেলো কেক।

 

উপরের রেসিপিগুলো শিখে বাড়িতে তৈরি করতে পারবেন কেক। তাতে খরচ যেমন কমবে,  তেমনই পাওয়া যাবে স্বাস্থ্য ও স্বাদের গ্যারান্টি।

Related Posts

7 Comments

মন্তব্য করুন