মজাদার ৩ টি সস রেসিপি

কেমন আছেন সবাই ।আশা করি ভালই আছেন । আজকে আমার রেসিপি হলো বিভিন্ন ধরনের সস এর রেসিপি । টমেটো সস ,গ্রীন চিলি সস এবং রেড চিলি সস । এই তিনটি সস আমাদের অনেক খাবার ই আমারা ব্যাবহার করে থাকি । যেমন: পাস্তা ,নুডলস, ইত্যাদি । তাই আজ আমি দেখাবো কিভাবে ঘরে খুব সহজেই সস গুলো তৈরি করা যায়।

১। টমেটো সস
উপকরণ :
১। টমেটো ৫-১০ টি
২। রসূনের কোয়া ৭ টি
৩। পেয়াজ ২ টি
৪। শুকনো মরিচ ৩ টি
৫। ভীনেগার ৩ টেবিল চামচ

৬। চিনি এবং
৭। গোটা জিরা

রান্নার প্রণালী :

প্রথমে চুলায় একটি হাড়ি বসিয়ে তার মধ্যে টুকরো করে রাখা টমেটো দিয়ে তার মধ্যে একে একে রসূনের টুকরো, পেয়াজ কুচি ,শুকনো মরিচ, ভীনেগার, চিনি এবং গোটা জিরা দিয়ে দিতে হবে । হাল্কা ঝালের সাধের জন্য শুকনো মরিচ ব্যাবহার করতে হবে ।আর সস সংরক্ষণের মূল উপাদান ই হলো ভীনেগার । জিরা সস এর ঘ্রাণ ও সাধ উভয়ই বৃদ্ধি করে । তারপর তা ঢেকে দিয়ে অল্প আচে সিদ্ধ করতে হবে । সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন ।তারপর ব্ল্যানড করে মিশ্রণ টিকে ছেকে নিয়ে মিশ্রণ টিকে রান্না করতে থাকুন যতক্ষণ না ঘন মিশ্রণ হয়ে যাবে । মিশ্রণ ঘন হয়ে গেলেই তৈরী হয়ে যাবে টমেটো সস ।

২। রেড চিলি সস

উপকরণ :
১।লাল মরিচ / শুকনো মরিচ ২৫০ গ্রাম
২।রসুন বাটা
৩।আদা বাটা
৪।ভীনেগার
৫।লবন এবং
৬।টমেটো সস রঙের জন্য

রান্নার প্রণালী :
শুকনো মরিচ গুলোকে ভীনেগার এ ভিজিয়ে রাখতে হবে । আধাঘন্টা পর মরিচ গুলোকে ভীনেগার সহ ভালোমতো মিশিয়ে নিতেহবে ।মিশ্রণ টি চুলায় দিয়ে তার মধ্যে হাফ টেবিল চামচ আদা বাটা ও হাফ টেবিল চামচ রসুন বাটা দিতে হবে ।এবং গাঢ় লাল রঙের জন্য ২ টেবিল চামচ টমেটো সস দিতে হবে । তারপর ঘন হওয়া পর্যন্ত অল্প আচে রান্না করতে হবে ।ঘন হয়ে আসলে পরিমাণ মতো লবন দিয়ে নামিয়ে ফেলুন ।

৩। গ্রিন চিলি সস

উপকরণ :
১। কাচামরিচ ২৫০ গ্রাম
২।আদা কুচি
৩।রসুন কুচি
৪।ভীনেগার
৫।জিরা এবং
৬।লবন

কাচামরিচ গুলোকে ধুয়ে টুকরো করে কেটে নিন । তারপর কড়াই এ কাচামরিচ টুকরো গুলো দিয়ে তার মধ্যে একে একে রসুন কুচি, আদা কুচি ,ভীনেগার ও জিরা দিয়ে সিদ্ধ করে নিতে হবে ।সিদ্ধ হয়ে গেলে ভালো মতো ব্ল্যানড করে নিন । মিশ্রণ টিতে হাফ কাপ পানি দিয়ে রান্না করতে হবে ।মিশ্রণ টি ঘন হয়ে গেলে পরিমাণ মতো লবন দিয়ে নামিয়ে ফেলুন ।

এই সব সস গুলোকে খুব কম সময়ই তৈরি করা যায় । এবং কাচের বোতলে ভরে সংরক্ষণ করলে বছরেও তা নষ্ট হবে না ।

বাসায় অবশ্যই চেষ্টা করবেন ।

ধন্যবাদ ।।

Related Posts

9 Comments

মন্তব্য করুন