যেই খারাপ অভ্যাসগুলো আপনার পিসিকে ক্ষতিগ্রস্ত করছে

আমরা সবাই চাই যে আমাদের কম্পিউটারগুলি চিরকাল স্থায়ী হোক, তবে যদি আপনার সময়ের আগে তাদের মৃত্যু হয় বলে মনে হয় তবে আপনার অভ্যাসগুলির জন্য হতে পারে। আর এই খারাপ অভ্যাসগুলো এড়ানোর জন্য এখানে কিছু টিপ্স নিয়ে আলোচনা করবো।

কিছুই চিরকাল স্থায়ী হয় না — বিশেষত প্রযুক্তি — তবে আপনি যদি এটির সাথে ভাল আচরণ করেন তবে আপনার কম্পিউটারটি বেশ কয়েক বছর স্থায়ী হতে পারে। যদি আপনার ল্যাপটপটি আপনার ভেঙে যায়, তবে বিশেষত খারাপ অভ্যাসগুলির কারনে ভেংগেছে এটা আপনার মনে হওয়াটা সিম্পল। কিন্তু আপনি মনের অজান্তে কিছু ভুল করছেন যার ফলে আপনার পিসি ড্যামেজ হচ্ছে, তাই এই লেখাতে বলবো এমন কিছু খারাপ অভ্যাস যার কারনে আপনার পিসি নষ্ট হচ্ছে।

# আপনার ল্যাপটপটি প্লাশ সারফেসে রেখে (এবং অন্যান্য অতিরিক্ত উত্তাপজনিত সমস্যা)

তাপ আপনার কম্পিউটারের মারাত্মক শত্রু। যদি আপনার কম্পিউটারটি খুব গরম হয়ে যায় তবে এটি আপনার প্রসেসর, ফ্যান এবং ব্যাটারির মতো অভ্যন্তরীণ হার্ডওয়্যারটির জীবনকাল হ্রাস করতে পারে।

ডেস্কটপ কম্পিউটারগুলির জন্য সমাধানটি বেশ সহজ: কিছুটা সংক্ষেপিত বায়ু দিয়ে একবারে কেবল ধুলো পরিষ্কার করুন এবং এটি কোনও ছোট ক্যাবিনেটের বাইরে রাখুন। আপনি আপনার কম্পিউটারের মাধ্যমে বাতাস অবাধ প্রবাহিত করতে চান, তাহলে কোনও টাইট জায়গাতে না রাখাই ভালো যেকোন একটি ফ্রি স্পেস বেছে নিন বাতাস প্রবাহিত হবার জন্য। এটিকে মাটি থেকে দূরে রাখুন এবং আপনার পিসির উপর কুলিং ফিল্টার লাগিয়ে নিন এতে আপনি ধুলো প্রতিরোধ করতে পারেন।

অন্যদিকে ল্যাপটপগুলির জন্য আরও কিছুটা যত্ন নেওয়া দরকার। তাদের বহনযোগ্যতা অনেকগুলি খারাপ অভ্যাসের দিকে নিয়ে যায়, যেমন এটি একটি কম্বল বা অন্যান্য প্লাশ পৃষ্ঠে রাখার মতো। এটি ল্যাপটপের নীচে বায়ুপ্রবাহকে ব্লক করে। সম্ভব হলে আপনার ল্যাপটপটি সমতল পৃষ্ঠে ব্যবহার করুন, বা কমপক্ষে আপনার কোল কম্বল এবং এয়ারফ্লো ব্লক করতে পারে এমন অন্যান্য জিনিস থেকে মুক্ত তা নিশ্চিত করুন। জিনিসগুলি শীতল থাকার জন্য ল্যাপ ডেস্ক হ’ল একটি ভাল উপায়। এগুলি ছাড়া ডেস্কটপগুলির মতো ল্যাপটপের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য: এটিকে গরম জায়গায় রেখে দেবেন না (রোদের দিনে গাড়ির মতো স্থানে) এবং একবারে কিছুটা সংক্ষেপিত বায়ু দিয়ে পরিষ্কার করুন। যদি আপনি এটিকে ধূলিমুক্ত রাখতে পারেন তবে আপনি দীর্ঘ সময়ের জন্য পিসি চালাতে পারবেন।

# আপনার ল্যাপটপটি অযত্নে পরিচালনা করছেন

আপনি ডেস্কটপ আপনার অফিসে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন, ল্যাপটপগুলি এখানে অপব্যবহারের বিষয়। আমি দেখেছি লোকেরা ল্যাপটপটিকে তার প্রদর্শন দ্বারা বাছাই করে, খুব বেশি জোরে একপাশে কব্জাগুলি খুলতে এবং ঘরের অপর পাশ থেকে সোফায় ল্যাপটপটি টস করে।

ল্যাপটপগুলি বোঝানো যায় বহনযোগ্য এবং কিছু কিছু বেশ টেকসই হতে পারে — তবে আপনি যত বেশি এটিকে আপত্তিজনক ব্যবহার করবেন ততই আপনার কোনও কিছুর ক্ষতি হওয়ার সম্ভাবনা তত বেশি। সর্বোপরি, আপনাকে কেবল একটি জরাজীর্ণ ল্যাপটপের কব্জাগুলি বা কেসিংয়ের ক্র্যাকটি মোকাবেলা করতে হবে। তবে যদি আপনার ল্যাপটপে কোনও এসএসডি এর পরিবর্তে ট্রাডিশনাল স্পিনিং হার্ড ড্রাইভ থাকে, — বিশেষত ড্রাইভটি তখন সক্রিয় থাকে যখন এটির মাথাটি স্থানচ্যুত করতে বা ডিস্কের পৃষ্ঠকে স্পর্শ করতে পারে। এটি সাধারণ নয়, তবে যদি এটি হয় তবে আপনার খুব খারাপ দিন হবে, বিশেষত যদি আপনি নিজের ডেটা ব্যাক আপ না করেন।

# ক্রমাগত আপনার ব্যাটারি যদি ডিসচার্জ করা হয়

আপনার ল্যাপটপের ব্যাটারি “আট ঘন্টা ব্যাটারি লাইফ” দিয়ে শুরু হওয়ার অর্থ এই নয় যে এটি চিরকাল থাকবে। সময়ের সাথে সাথে ব্যাটারি হ্রাস পায়। আপনি প্রথমে এটি কিনলে পুরো চার্জে আট ঘন্টা পেতে পারেন তবে কয়েক বছর পরে এটি ছয় বা সাত ঘন্টা অবনমিত হতে পারে। এই হ্রাস থেকে রক্ষা পাওয়ার কোনও উপায় নেই, তবে আপনি যদি সর্বদা আপনার ল্যাপটপকে 0 শতাংশে নামিয়ে রাখেন তবে আপনি প্রয়োজনের তুলনায় এটি আরও দ্রুত হ্রাস পাচ্ছেন। আপনার ব্যাটারির দীর্ঘমেয়াদী স্বাস্থ্য দীর্ঘায়িত করার জন্য, ঘন ঘন এটি রিচার্জ করা ভাল। এ সম্পর্কে অতিরিক্ত চাপ না দিন, অবশ্যই – যদি আপনি বিমানে থাকেন এবং কাজ করার প্রয়োজন হয় তবে মাঝে মধ্যে ব্যবহার আপনার ব্যাটারিটি মেরে ফেলবে না তবে সময়ের সাথে সাথে, যখন ল্যাপটপের ব্যাটারি নিয়মিত চার্জ থেকে বঞ্চিত হবে তখন এটি ব্যাটারির ক্ষতি করবে।

# বৈদ্যুতিক সুরক্ষা উপেক্ষা করার ফলে

আপনার পিসি কিছু সংখ্যক বিদ্যুৎ দিয়ে পরিচালিত হয় এবং এর ফলেই পাওয়ার সার্জ থেকে আপনার পিসি ড্যামেজ হওয়াটা সিম্পল একটি ব্যাপার। পাওয়ার সাপ্লাই যখন লো এবং হাই ভোল্টেজে চলতে থাকবে তখন পিসির শর্ট সার্কিট হয়ে পুড়ে যেতে পারে আবার যেই শহরে লোডশেডিং হয় সেখানেও এই একই সমস্যা দেখা দিতে পারে। তাই এই সমস্যা আপনার উপেক্ষা করা ঠিক হবে না।

মনে রাখবেন সার্জ প্রটেক্টর আপনার পিসিকে হাই ভোল্টেজ থেকে সুরক্ষা দেয় না এটি আপনাকে রক্ষা করে ছোট ভোল্টেজ থেকে। তাই আপনার কাছে যদি কিছু টাকা থাকে তাহলে আমি বলবো আপনার পিসিকে দীর্ঘায়িত করার জন্য একটি ভালো মানের UPS কিনে নিন। এটি আপনার পিসিকে লো এবং হাই ভোল্টেজ থেকে রক্ষা করবে এবং হঠাৎ বিদ্যুৎ চলে গেলেও আপনার ডেটা লস হবে না।

# অরক্ষিত ওয়েব ব্রাউজ করার ফলে

এমন কিছু লেজিট সাইট রয়েছে যেখানে সাইটটি ম্যালওয়্যার দিয়ে সংক্রমিত হয়ে আছে কিন্তু আপনি জানেন না আপনি না জেনেই সেই সাইটে ব্রাউজ করলে আপনার পিসিও ম্যালওয়্যার দিয়ে ইনফেক্টেড হতে পারে। তাই পিসিতে সর্বদা এন্টিভাইরাস রাখুন।

মাইক্রোসফ্ট-এর বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার বেশ কয়েক বছর ধরে সাব-পার রেটিংয়ের পরে বেশ ভাল হয়েছে। কেবল এটি ব্যবহার করুন এবং এটি এর কাজটি করতে দিন। আপনি যদি অতিরিক্ত সুরক্ষা চান তবে ম্যালওয়ারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার এর সুরক্ষা নিয়ে কিছুটা আক্রমণাত্মক থাকতে পারেন এবং আমি খুঁজে পেয়েছি যে এটি ক্রম এবং উইন্ডোজ ডিফেন্ডার মিস করে এমন অনেকগুলি ভাইরাসকে ধরতে পাড়ে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন