রান্না: রেসিপি- চকলেট কেক তৈরি

বাজার থেকে আর চকলেট কেক কিনে খেতে হবে না। এখন ঘরে বসেই চকলেট কেক তৈরি করতে পারবেন। নিজেরাই চাইলে বানাতে পারবেন চকলেট কেক যা খেতে খুবই সুস্বাদু হয়। কিন্তু খেতে দারুণ হলেও এতে খুব বেশি উপকরণ বা খুব বেশি পরিশ্রমের দরকার হবে না।

 

উপকরণ হিসেবে যা যা লাগবে:
১| চকলেট বিস্কুট ১ প্যাকেট
২| চিনি
৩| ময়দা
৪| সয়াবিন তেল
৫| গুঁড়ো দুধ আর
৬| চকলেট

 

 

প্রস্তুতকরণ:
প্রথমে চকলেট বিস্কুটগুলো প্যাকেট থেকে খুলে একটা বাটিতে নিন। মাঝের ক্রিমটা আলাদা করে রাখুন। এবার বিস্কুটগুলো গুঁড়ো করে নিন। চাইলে ব্লেন্ডারের সাহায্যেও গুঁড়ো করতে পারেন। এরপর বিস্কুট গুঁড়ো একটা বড় বাটিতে নিয়ে নিন। এরপর পরিমাণমতো চিনি দিন। সামান্য বেকিং পাউডার দিতে পারেন। এরপর মিশিয়ে নিন। মনে রাখতে হবে, বিস্কুট যেহেতু মিষ্টি তাই চিনির পরিমাণটা বুঝে দিতে হবে।

 

এরপর একটা ছোট বাটিতে ২ চা চামচ গুঁড়ো দুধ সাধারণ তাপমাত্রার পানিতে পাতলা করেই গুলিয়ে নিন। এরপর অল্প অল্প করে দুধ দিয়ে বিস্কুটের মিশ্রণটা মিশিয়ে নিন। সয়াবিন তেল দিন সামান্য। মেশানোর পর কিছুটা পাতলা হবে। কেকের এই মিশ্রণটাকে ঘন করার জন্যে ময়দা ব্যবহার করতে হবে। আধা কাপ ময়দা অল্প অল্প করে দিয়ে মিশিয়ে মিশ্রণটাকে ঘন করে নিন। ময়দাটাকে চেলে নিতে হবে। এতে কেকটা নরম হবে।

 

এবারে, চকলেট ফিলিংয়ের জন্যে বাজার থেকে যে কোনো আপনার পছন্দের চকলেট নিবেন। এরপর চকলেট (যে কোনো ) গলিয়ে ফেলতে হবে। এবার যে বাটিতে বা ছাঁচে কেক বানাবেন সেটাতে তেল মাখিয়ে নিন। এরপর অর্ধেকটা জুড়ে মিশ্রণ ঢেলে চুলায় দিন। এর আগে চুলায় প্যান বসিয়ে পানি গরম করে নিতে হবে। এরপর একটা স্ট্যান্ড দিয়ে মাঝামাঝি আঁচে কেকটা প্যানে বসিয়ে ঢেকে দিন। ৪-৫ মিনিট পর ঢাকনা তুলে তরল চকলেট আর উপরে আরও কিছুটা মিশ্রণ দিয়ে দিন। পুনরায় ঢেকে দিন। এরপর আরও ৫মিনিট পর নামিয়ে নিন। এভাবে কেকগুলো তৈরি করে ফেলুন।এরপর সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন ঘরে তৈরি চকলেট কেক।

 

উল্লেখ্য: ১.ছাঁচের গায়ে তেল লাগাতে ভুলবেন না।
২. চুলাটা মাঝামাঝি আঁচে রাখতে হবে নতুবা কেকটা ঠিকমতো রান্না হবে না।
৩. চাইলে ওভেনেও এটি তেরি করতে পারবেন।
৪. দুধটা অবশ্যই পাতলা করে নিতে হবে। দুধের বদলে পানি ব্যবহার করা যাবে না।
৫| চেষ্টা করবেন ঘি নয়, সয়াবিন তেলটাই ব্যবহার করতে। কারণ ঘি দিলে কেকটা তাড়াতাড়ি জমাট বেঁধে যায়।
৬| প্যানের পানি অবশ্যই গরম করে নিতে হবে। ঠান্ডা পানি নিলে চকলেট কেক শক্ত হয়ে যেতে পারে।

 

সবাই ভালো থাকবেন এবং এই চকলেট কেকের রেসিপিটি অবশ্যই একবার বাসায় তৈরি করার চেষ্টা করবেন। ধন্যবাদ।

Related Posts

1 Comment

মন্তব্য করুন