রেস্টুরেন্টের মতো করে চিকেন চাপ তৈরি করার বেস্ট রেসিপি।

আসসালামু আলাইকুম,কেমন আছেন আপনারা?আশাকরি অনেক বেশীই ভালো আছেন।আমি প্রতিদিনই আমার আইডি থেকে নিত্য নতুন ব্লগ নিয়ে আসছি।আজকেও ঠিক সেরকম একিটি ব্লগ ও নতুন বিষয় নিয়ে আলোচনা করব।আজকের বিষয় টিকে এবং ব্লগটিকে সাজিয়েছি রেসিপির আয়োজনে।আজকে আমি আলোচনা করব মজাদার সুস্বাদু চিকেন চাপ কিভাবে তৈরি করে।

চিকেন চাপ আমাদের অনেকেরই পছন্দের খাবার।বর্তমান মাঝারি লেবেলের হোটেল গুলোতে চাপ সেই লেবেলের জনপ্রিয়তা পাচ্ছে।কাজেই চাপ তৈরীর রেসিপিটা জানা থাকলে মন্দ হয় না।চিকেন চাপ ও ব্রিফ চাপের রেসিপি মূলত একই।শুধুমাত্র সামান্যতম বিভেদ আছে।কাজেই চিকেন চাপ বানানোর রেসিপি জানা থাকলে গরুর মাংসের চাপ বানানো কোনো ব্যাপারই না।

চিকেন চাপের রেসিপি
চাপ তৈরীর নিজস্ব মসলা আছে।অই মসলা তৈরীই হচ্ছে আসল।এই মসালা তৈরীর রেসিপি অনেক বড় বেজlল।আমি এখানে এর রেসিপিটি না দিয়ে গ্রাথোরেই একটি পোস্ট হিসেবে দিয়েছিলাম সেটি দেখতে এখানে ক্লিক করুন।

অবশ্যই দেখবেনঃ
চাপ তৈরীর স্পেশাল মসলার রেসিপি।

চাপ তৈরীর স্পেশাল মসলা ছাড়া চাপ তৈরী করা সম্ভব।কিন্তু চাপের সেই মজাদার টেস্টটা পাবেনি না।কাজেই অবশ্যই দেখে নিবেন।আর বাজারে চাপের মসলা বলে যে মসলা পাওয়া যায় তা মূলত নামধারী মসলা। কোনো স্পেশাল না।কাজেই নিজের তৈরি মসলা দিয়েই চাপ বানাবেন।
চাপের মসলা রেডি থাকলে আপনাকে তেমন কিছু করতে হবে না।প্রথমত আপনাকে একটি ব্রয়লার মুরগি নিয়ে একে বড় বড় ৫-৬ টি খন্ডে ভাগ করুন।তারপর মুরগীর মাংসের টুকরোগুলোকে ভালো করে পানি দিয়ে ধুয়ে কোনো পাত্রে রেখে দিন যতক্ষণ পর্যন্ত পানি না সরে যায়।তারপর একটি ছোটো পাত্রে ৩ চা চামচ মসলা,১ টেবিল চামচ রসুন ভাটা,১ টেবিল চামচ আদা ভাটা,২ টেবিল চামচ মরিচের গুড়ো, ১/২ কাপ বেশন দিয়ে মেখে নিতে হবে।তারপর এতে ১ -২ চামচ বিটলবণ দিতে হবে।তারপর এতে সামান্য পানি (২/৪ কাপ পানি) যোগ করে মেখে নিতে হবে।

অপরদিকে ধুয়ে রাখা মাংগুলো বড় চামচ,ছুরি অথবা যেকোনো কিছু ব্যবহার করে থেতলে দিতে হবে।অনেকটা চর্বিত করে ফেলয়ে হবে।তবে যাতে মাংসগুলো ছেন্ন বিন্ন না জয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে।তারপর যে পেস্ট টি তৈরী করেছিলাম তা মাংসগুলোর ২ পিঠে ভালোমতো মাখিয়ে নিতে হবে।তারপর ২-৩ ঘন্টা ফ্রিজের নর্মাল সাইটে রেখে দিতে হবে।এরপর আপনাকে একটি করাই তে ডুবু ডুবু সয়াবিন তেল নিতে হবে।অই করাইতে তেল নেয়ার পর অই মাখিয়ে নেয়া মাংসগুলো করাইতে ছেড়ে দিতে হবে।অবশ্যই ডুবিয়ে ডুবিয়ে চুলায় ভাজতে হবে।যাতে মাংসের ২ পিঠ ঠিকমতো ভাজা হয়।সবশেষে ভাজা হয়ে গেলে একটি পাত্র চাপ গুলোকে নিতে হবে।পাশাপাশি লুচি বানিয়ে পরিবেশন করুন সুস্বাদু চাপ।
তো কেমন লাগল আপনাদের এ রেসিপিটি।ভালো লাগলে অবশ্যই কমেন্টে জানাবেন এতে আমি আরো ভালো ভালো রেসিপি নিয়ে আসবো ইনশাল্লাহ।

তো আজ এ পর্যন্তই।নিশ্চয়ই দেখা হবে অন্য আরেকটি পোস্টে। সে পর্যন্ত সবাই ভালো ও সুস্থ থাকবেন এবং ভালো থাকবেন।আর করোনা কালে অবশ্যই ঘরে থাকুন সুস্থ থাকুন। খোদা হাফেজ।

Related Posts