লো-এন্ড পিসির পারফরম্যান্স বাড়ানোর কিছু টিপস

আপনি প্রায়ই লো-স্পেক পিসির ধীরগতির দ্বারা গেমিং অভিজ্ঞতা, বিভিন্ন সমস্যা, বা  বিরক্ত হতে পারেন। কিন্তু আপনার কাছে একটি পুরানো পিসি থাকার মানে এই নয় যে আপনাকে এই সমস্যাগুলি মোকাবেলা করতে হবে।

নিচে কিছু সফ্টওয়্যার টিপস এবং হার্ডওয়্যার আপগ্রেড রয়েছে যা আপনার লো-স্পেক পিসির  গতি বাড়িয়ে দেবে এবং একটি অতি ব্যয়বহুল পিসির জন্য কোনোরকম অর্থ বের না করে।

১. Limit startup applications

অনেক প্রোগ্রাম আপনার পিসি বুট হওয়ার সাথে সাথে শুরু করার জন্য ডিজাইন করা হয়েছে এবং ডিফল্টরূপে ব্যাকগ্রাউন্ডে চালু থাকে। যাইহোক, অনেক বেশি স্টার্টআপ প্রোগ্রাম থাকার ফলে পিসি চালু করা একটি জটিল প্রক্রিয়া হতে পারে। যদিও আপনি অ্যান্টিভাইরাসটিকে স্টার্টআপে লঞ্চ হওয়া থেকে আটকাতে চান না, তবে আপনার সিস্টেম মেমরি খায় এমন অন্য কিছু বাদ দিন।

প্রথমত, আপনার কীবোর্ডে উইন্ডোজ কী টিপুন এবং তারপর অনুসন্ধান করুন এবং ‘টাস্ক ম্যানেজার’ নির্বাচন করুন। এরপর, ম্যানেজারের নীচে ‘মোর ডিটেলস ‘-এ ক্লিক করুন এবং শীর্ষে ‘স্টার্টআপ’ ট্যাবে যান। সবশেষে, যেকোনো অ্যাপ্লিকেশনে রাইট-ক্লিক করুন এবং স্টার্টআপে চলা বন্ধ করতে ‘ডিসএবল ‘ এ  ক্লিক করুন।

২. Clean, clean, and clean

টেম্পোরারি ফাইল এবং অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি সময়ের সাথে সাথে জমা হয় এবং এটি পিসির প্রসেসিং শক্তিকে প্রভাবিত করে। এই জাঙ্কগুলি ডিলেট করা আপনার পিসিকে মাল্টিটাস্কিংয়ের জন্য দ্রুত করে তোলে। এই কাজে আপনাকে সাহায্য করার জন্য CCleaner-এর মতো বেশ কয়েকটি টুল রয়েছে । এছাড়াও পিসির কিছু বিল্ড-ইন টুল ও আপনি ব্যবহার করতে পারেন ।

টেম্পোরারি ফাইল ক্যাশে সরানোর নিয়ম: প্রথমে, সেটিংস খুলুন এবং ‘সিস্টেম’-এ ক্লিক করুন। তারপর ‘স্টোরেজ’ অপসন এ যান । ‘লোকাল ডিস্ক’ এর অধীনে, ‘টেম্পোরারি ফাইল’ অপশন এ ক্লিক করুন। আপনি যে ফাইলগুলি সরাতে চান তা নির্বাচন করুন। ‘রিমুভ ফাইল’ বোতামে ক্লিক করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

অব্যবহৃত অ্যাপগুলি সরানোর নিয়ম: প্রথমে সেটিংস খুলুন এবং ‘সিস্টেম’-এ ক্লিক করুন। তারপর ‘স্টোরেজ’ অপসন এ যান। “লোকাল ডিস্ক” বিভাগের অধীনে, ‘অ্যাপস এন্ড ফীচার’ অপসন এ ক্লিক করুন। আপনি যে অ্যাপ্লিকেশনটি সরাতে চান সেটিতে ডান-ক্লিক করুন। পপ-আপ মেনুতে ‘আনইনস্টল’ কমান্ডে ক্লিক করে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

৩. Disable system visual effects

মাইক্রোসফ্টের অপারেটিং সিস্টেমগুলি উইন্ডোজ এবং টাস্কবার অ্যানিমেশনের মতো এইরকম অনেক  ভিজ্যুয়াল এফেক্ট দিয়ে ভরা। এই ভিজ্যুয়াল এফেক্টগুলি ডিফল্টরূপে সক্রিয় থাকে এবং আপনার পিসিকে ধীরে ধীরে চালাতে দেয়।

এই ইফেক্ট বন্ধের নিয়ম: প্রথমত, Windows কী + R কীবোর্ড শর্টকাট টিপে রান কমান্ড বক্স খুলুন। এর পরে, ‘sysdm.cpl’ টাইপ করুন এবং সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো চালু করতে ওকে ক্লিক করুন। তারপর ‘অ্যাডভান্স ‘ ট্যাবে ক্লিক করুন। এর পরে, ‘পারফরম্যান্স’ বিভাগের অধীনে অবস্থিত ‘সেটিংস’-এ ক্লিক করুন।

অবশেষে, ‘পারফরম্যান্স অপশন’-এ, ‘ভিজ্যুয়াল ইফেক্টস’-এর অধীনে, সমস্ত অপশন এবং অ্যানিমেশন বন্ধ করতে ‘Adjust for best performance’ অপশন টি বেছে নিন। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন।

Related Posts

11 Comments

মন্তব্য করুন