শক্তিশালী পিসি তৈরি করুন

ডেস্কটপ কম্পিউটার কেনার আগে অনেকে এর কনফিগারেশনটি বেছে নেওয়ার বিষয়ে উদ্বিগ্ন হন। নীচে আপনার জন্য কয়েকটি পয়েন্ট রয়েছে:

● ব্র্যান্ড পিসি:

প্রথমে আপনাকে কোন ব্র্যান্ডের ডেস্কটপ পিসি কিনতে হবে বা কাস্টম ডেস্কটপ পিসি নিতে হবে। ব্র্যান্ড পিসি হল জনপ্রিয় কোন ব্র্যান্ডের ডেস্কটপ যেগুলোর একটি মডেল নাম্বার থাকে এবং কনফিগারেশন পরিবর্তন করা যায়না। এবং আপনি আপনার প্রয়োজন অনুসারে কনফিগারেশন সামঞ্জস্য করে একটি কাস্টম পিসি কিনতে পারেন। ব্র্যান্ডেড পিসি বেশি ব্যয়বহুল তবে পরিষেবাটি আরও ভাল এবং কাস্টম বা ক্লোন পিসি কম ব্যয়বহুল এবং আপনার নিজের কনফিগারেশন অনুযায়ী তৈরি করা যেতে পারে।

ব্র্যান্ড পিসি দেখুন

 

 প্রসেসরঃ

আপনি যদি কম্পিউটার কেনার কথা ভাবেন তবে আপনাকে অবশ্যই প্রথমে প্রসেসরটি ঠিক করতে হবে। সর্বাধিক জনপ্রিয় এবং প্রচলিত প্রসেসর প্রস্তুতকারক হলেন ইন্টেল। তাদের প্রসেসরগুলি বাজারে সর্বাধিক দেখা যায়। এবং এএমডি প্রসেসরটি মানের এবং সাশ্রয়ী মূল্যের দিক থেকে অনেক ভাল। প্রসেসরগুলির সাধারণত ২,০০০ থেকে ৫০,০০০ টাকার মধ্যে।

প্রসেসর দেখুন

 

জেনারেশন:

প্রসেসরের জেনারেশন বলতে সেই প্রসেসর কতটা অত্যাধুনিক সেটি বোঝায়। প্রায় প্রতি বছর ইন্টেল নতুন প্রযুক্তি প্রসেসর প্রকাশ করে। প্রতিটি নতুন প্রসেসরের দক্ষতা আগেরটির চেয়ে বেশি। একটি প্রসেসরের অভ্যন্তরে অসংখ্য ট্রানজিস্টর রয়েছে। প্রতি বছর ইন্টেল সেই ট্রানজিস্টরগুলি বিকাশ করে এবং তাদের একটি নতুন প্রজন্ম হিসাবে প্রকাশ করে। যেমন চতুর্থ প্রজন্ম, পঞ্চম প্রজন্ম বা ষষ্ঠ প্রজন্ম। সুতরাং যত বেশি আধুনিক প্রসেসর, তত ভাল পারফরম্যান্স।

 

সিরিজ:

 

প্রসেসর কেনার ক্ষেত্রে প্রসেসরের সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। সিরিজ যত আধুনিক হবে প্রসেসরের পারফর্মেন্সও তত ভালো হবে। যেমন কোর আই থ্রি, কোর আই ফাইভ এবং কোর আই সেভেন।

 

• ইন্টেল কোর আই৯:

ইন্টেল কোর আই 9 কোর “আই” সিরিজের সর্বশেষ মডেল। এটি ইন্টেল কোর এক্স-সিরিজের অংশ, প্রথম আই 9 সিপিইউ (৭৯০০ এক্স) 14nm প্রযুক্তি এবং স্কাইলেক-এক্স মাইক্রোআরকিটেকচারের উপর ভিত্তি করে। এটিতে ডিডিআর ৪ র‌্যামের চারটি চ্যানেল এবং পিসিআই এক্সপ্রেসের ৪৪ লাইন রয়েছে।ইন্টেল কোর আই-৯ এ ১৬ মেগাবাইট পর্যন্ত ক্যাশে এবং ৫ মেগাহার্জ পর্যন্ত ক্লকস্পীড রয়েছে যা গেমিং এবং গ্রাফিক্স এর কাজ এর জন্য খুবই উপযোগী।

 

• ইন্টেল কোর আই৭:

 

এটি ওয়ার্কস্টেশন ও গেমিং এর জন্য প্রচলিত। এইচকিউ ও কে মডেলের প্রসেসরগুলো অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার করে এবং এগুলোর ৪টি কোর থাকে। যার ফলে প্রসেসরগুলোর কর্মক্ষমতা আরও অনেক বেড়ে যায়। ওয়াই সিরিজের চিপগুলো অপেক্ষাকৃত কম কর্মক্ষমতাসম্পন্ন।

 

• ইন্টেল কোর আই৫:

সর্বাধিক জনপ্রিয় মূলধারার সিপিইউ হ’ল ইন্টেল কোর আই 5, দাম এবং কার্য সম্পাদনকে একত্রিত করে। প্রসেসরের মডেলগুলির শেষে ইউ রয়েছে যা প্রচলিত মডেল। যে মডেলগুলির ওয়াই রয়েছে এতে তারা তুলনামূলকভাবে কম কর্মক্ষম। এইচকিউ মডেলের ৪ টি কোর রয়েছে।

 

• ইন্টেল কোর আই৩ :

এর কার্যক্ষমতা ও মূল্য দুটোই কোর আই৫ আর চেয়ে একটু কম।

 

• ইন্টেল অ্যাটম:

 এই প্রসেসরগুলো অতি সাশ্রয়ী মূল্যের নোটবুকে ব্যবহৃত হয় এবং বেসিক পারফর্মেন্স দিয়ে থাকে।

 

• ইন্টেল পেন্টিয়াম / সেলেরন:

এগুলো অ্যাটমের তুলনায় একটু দ্রুত কাজ করে তবে গেমিং এবং গ্রাফিক্স কাজের জন্য উপযুক্ত নয়।

 

 মাদারবোর্ডঃ

মাদারবোর্ড কেনার আগে প্রথমে আপনাকে দেখতে হবে প্রসেসরটি মাদারবোর্ডের কোন মডেলটি সমর্থন করে এবং সর্বাধিক গিগা বাইট র‌্যাম সমর্থন করে । আপনার প্রসেসর এবং র‍্যামের সাথে মেলে এমন একটি মাদারবোর্ড নির্বাচন করুন। মাদারবোর্ডে হার্ড ডিস্কের জন্য কতগুলি বন্দর রয়েছে তা দেখুন। যত বেশি বন্দর রয়েছে আপনার জন্য ততই মঙ্গল। ইউএসবি পোর্টের সংখ্যাটিও নোট করুন। বাজারের যে কোনও সর্বশেষ মডেলের মাদারবোর্ড বেছে নেওয়ার চেষ্টা করুন।

মাদারবোর্ড দেখুন

 

 র‍্যামঃ 

কম্পিউটারে র‍্যাম যত বেশি হবে তত ভালো। বাজারে ২ গিগাবাইট থেকে শুরু করে ৮, ১৬ এমনকি ৩২ গিগাবাইটের র‍্যামও পাওয়া যায়। আপনার কাজের ধরন অনুযায়ী যেকোনো ক্যাপাসিটির একটি র‍্যাম নির্বাচন করুন। মনে রাখবেন র‍্যামের বাস ফ্রিকোয়েন্সি যত বেশি হবে, র‍্যামের কার্যক্ষমতাও তত বেশি দ্রুত গতির হবে।

 র‍্যাম দেখুন

 

 স্টোরেজঃ

সাধারণত দুটি ধরণের স্টোরেজ থাকে। এসএসডি এবং হার্ড ডিস্ক। বর্তমানে ৬০ জিবি থেকে ৩ টেরাবাইট স্টোরেজ বাজারে পাওয়া যাচ্ছে।

 

• এসএসডি:

এসএসডি মূলত কম্পিউটারের এক ধরণের ফ্ল্যাশ স্টোরেজ সিস্টেম। যার মূল কাজ তথ্য সংরক্ষণ করা। এর হালকা ওজন এবং ছোট আকারের কারণে, এই এসএসডিটির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে এবং হার্ড ড্রাইভগুলির প্রচলন হ্রাস পাচ্ছে। এসএসডিগুলিতে হার্ড ড্রাইভের মতো হার্ড ড্রাইভ নেই। এটিতে কয়েকটি বৈদ্যুতিক চিপ রয়েছে যা ডেটা সংরক্ষণের কাজ করে। এই এসএসডি স্টোরেজ সিস্টেমটি হার্ড ড্রাইভের চেয়ে অনেক দ্রুত কাজ করে। এটি থেকে কয়েকটি মাইক্রোসেকেন্ডে ডেটা পাওয়া যায় যা হার্ড ডিস্কে কয়েক মিলি সেকেন্ড নেয়। পিসিআই এক্স 4 এসএসডি প্রচলিত এসটিএ ড্রাইভের চেয়ে ৩ গুণ বেশি দ্রুত। যদিও ইএমএমসি মেমরিটি প্রযুক্তিগতভাবে এসএসডি, এটি হার্ড ডিস্কের চেয়ে দ্রুত নয়। আপনার বাজেট যদি বেশি হয় তবে এসএসডি কেনার চেষ্টা করুন। তবে এসএসডি হার্ড ডিস্কের চেয়ে কিছুটা বেশি ব্যয়বহুল।

এসএসডি দেখুন

 

 গ্রাফিক্স কার্ডঃ

ইন্টারনেট ব্রাউজ করা, গান শোনা বা সিনেমা দেখার মতো সহজ কাজগুলির জন্য কম্পিউটারে আলাদা গ্রাফিক্স কার্ডের দরকার নেই। অন্তর্নির্মিত গ্রাফিকগুলি যথেষ্ট। তবে আপনি যদি ফটো-ভিডিও সম্পাদনা বা গেমিং করতে চান তবে আপনাকে আলাদা ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড নিতে হবে। এই ক্ষেত্রে, আপনার মাদারবোর্ড এবং প্রসেসরের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি গ্রাফিক্স কার্ড চয়ন করুন। তবে গ্রাফিক্স কার্ডের পাশাপাশি কুলিং সিস্টেমটি মনে রাখবেন। কারণ পর্যাপ্ত শীতল ব্যবস্থা না থাকলে গ্রাফিক্স কার্ডটি অতিরিক্ত উত্তপ্ত হয়ে যায় এবং জ্বলতে পারে।

গ্রাফিক্স কার্ড দেখুন

 

 কেসিংঃ

বর্তমানে বাজারে বেশ কিছু গেমিং কেসিং পাওয়া যাচ্ছে যেগুলো খুবই দৃষ্টিনন্দন এবং বিভিন্ন রঙের লাইটিং থাকে। আপনার পছন্দ অনুযায়ী একটি নির্বাচন করুন। তবে পাওয়ার সাপ্লাই বেশি থাকলে ভালো, যদি ভবিষ্যতে এক্সটারনাল গ্রাফিক্স কার্ড কিংবা সাউন্ড কার্ড ব্যবহারের প্রয়োজন পড়ে।

কেসিং দেখুন

Related Posts

14 Comments

মন্তব্য করুন