শীতে গ্রামগঞ্জে রঁসে-ভেজা পিঠা খাওয়ার আমেজ সারাক্ষণ

নদী-মাতৃক ও প্রাকৃতিক সৈান্দর্যের লীলাভূমি বাংলাদেশ। বাংলাদেশের ভৌগলিক পরিবেশ ছয় ঋতুতে বিভক্ত। ভৌগলিক দিক দিয়ে বাংলাদেশ গ্রীষ্মকালীন দেশ। তবে বছরের শেষে শীতের আগমন ঘটে। পৈাষ ও মাঘ এই দুইমাস বাংলাদেশে শীত পড়ে। শীতকালে গাছের পাতা শুঁকিয়ে একবারে শূণ্য  হয়ে যায় এবং নদ-নদীর পানিও শুঁকিয়ে পরে।

বাংলাদেশের ভৌগলিক পরিবেশের ব্যাপক পরিবর্তন এইসময়ে লক্ষ করা যায়। শীতকালে কুয়াশার সাথে জলবায়ুর পরিমাণ একটু বেশী দেখা যায় এবং বাতাসের আদ্রতাও অনেত বেশী থাকে। যার কারণে সাধারণ খেঁটে খাওয়া মানুষের স্বাস্থ্যেরও বিশেষ পরিবর্তন দেখা যায়। শীতকালে সাধারণ খেঁটে খাওয়া মানুষ কাজ কমিয়ে ঘরেই বেশী সময় পার করে থাকে। শীতে গ্রামগঞ্জে পাড়া-প্রতিবেশী একসঙ্গে হয়ে সারাদিন গল্প গুজবের মাধ্যমে সময় পার করে থাকে এবং খেঁটে খাওয়া মানুষ মাঠে অবসর সময় পার করে থাকে। এছাড়াও এসময় খেঁজুরের রঁসের ব্যাপক চাহিদা গ্রামগঞ্জে দেখা যায়।

কৃষক খেঁজুরের রঁসের হাঁড়ি গাছ কেঁটে পাতিয়ে রাখে এবং রঁসে পরিপূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করে। শীতে গ্রামগঞ্জে রঁসে ভেজা পিঠা খাওয়ার সংস্কৃতি অনেক আগে থেকেই এবং তারা খেজুরের রঁসে-ভেজা পিঠা খেতেই বেশী পছন্দ করে। শীতকালিন ধুপী পিঠা, চিতই পিঠা ও রঁসে-ভেজা পিঠাই অন্যতম। বাংলাদেশের মানিকগঞ্জ জেলার ভেতরের গ্রামে খেঁজুরের রঁসে-ভেজা পিঠার কদর প্রায় সব অঞ্চলের মানুষের মুখে। মানিকগঞ্জ জেলার মানুষ খেজুরের রস স্পেশালভাবে প্রক্রিয়া করে পিঠা তৈরী করে থাকে।

মানিকগঞ্জ জেলার কিছু কিছু দোকানেও খাঁটি খেজুরের রঁস কিনতে পাওয়া যায়। মানিকগঞ্জ জেলার মানুষজন খুবই সৌখিন প্রকৃতির এবং তারা শীতে গ্রামগঞ্জে পাড়া প্রতিবেশীর সাথে কুশল বিনিময়ের সাথে বিভিন্ন উৎসব পালন করে থাকে। পিঠা তৈরীতে প্রথমে চিতই পিঠা তৈরী করে হাঁড়িতে রাখা হয়। এরপর চুলায় খেঁজুরের রঁসের শিরা তৈরী করা হয়ে থাকে। শিরা তৈরী হয়ে গেলে পিঠাগুলো একে একে করে ভেজানো হয় এবং পরের দিনই রঁসে-ভেজা পিঠাগুলো খাওয়ার জন্য প্রস্তুত হয়। পিঠাগুলো খেতে অনেক সুস্বাদু এবং শীতকালীন পিঠার ভেতর অন্যতম এই রঁসে-ভেজা পিঠা। সারাদেশের গ্রামগঞ্জেই রঁসে-ভেজা পিঠার ব্যাপক চাহিদা রয়েছে। গ্রামগঞ্জের মানুষ শীতের জন্য অধির আগ্রহে বসে থাকে কারণ শীতের আমেজ বাংলাদেশে সম্পূর্নই ভিন্ন প্রকৃতির।

শীত কৃষকের মনে সুখের বাতাস বয়ে আনে এবং মনকরা দক্ষিণা হাওয়া যেন গ্রামগঞ্জের পরিবেশকে মুখরিত করে তোলে। উৎসব ও আমেজে পিঠা খাওয়ার ধুম পড়ে যায় সারাদেশের গ্রাম অঞ্চলে। পিঠা বাংলাদেশের সংস্কৃতির একটি বিশেষ অংশ। শীতকালের উৎসব, আমেজ ও আড্ডা অন্যরকম পরিবেশ তৈরী করে থাকে। শীত প্রতিবছরই পিঠা ও বাঙালির আমেজকে পুনরুজ্জীবিত করবে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন