শীর্ষ চয়েস পর্যালোচনায় কম্পিউটার ভাইরাস প্রতিরোধের 11 উপায়

এটি এমন একটি জিনিস যা আমরা সকলেই এড়াতে আশা করি তবে বিষয়টির সত্যতা হ’ল আমরা এটিকে চিরতরে ডজ করতে পারি না। আমাদের মধ্যে কেউ কেউ কম্পিউটার ভাইরাসের দুর্ভাগ্যজনক অর্জনকারী। যদিও সবসময় নতুন ভাইরাস উপস্থিত হয়, শীর্ষ চয়েস পর্যালোচনাগুলি কম্পিউটার ভাইরাস প্রতিরোধের 11 উপায়গুলির একটি তালিকা তৈরি করেছে।
একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ইনস্টল করুন

আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত হোন বা না থাকুক না কেন, নির্ভরযোগ্য সুরক্ষা হ’ল চলার পথ। অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলি একটি ন্যূনতম বিনিয়োগ এবং ডলারটির পক্ষে মূল্যবান যাতে আপনি সেই কম্পিউটারটি শক্তিশালী করার সাথে সাথে নিশ্চিত হন যে আপনি সুরক্ষিত!
অ্যান্টি-স্পাইওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করুন

এর মধ্যে অনেকগুলি প্রোগ্রাম নিখরচায় থাকে এবং ভাইরাসগুলি আপনার কম্পিউটারে কোনও ক্ষতি করতে বাধা দেয়। তাদের অবিচ্ছিন্নভাবে চলমান এবং আপডেট করা প্রয়োজন তবে যখন সঠিকভাবে ব্যবহার করা হয় তখন তারা তাদের উদ্দেশ্যটি পরিবেশন করে।
সন্দেহজনক ওয়েবসাইটগুলি এড়িয়ে চলুন

আপনি যদি এমন কোনও ওয়েবসাইট প্রবেশ করতে চলেছেন যা আপনার কম্পিউটারে কোনও প্রোগ্রাম ইনস্টল করতে বা চালানোর চেষ্টা করে তবে সর্বদা না A সেগুলির মতো ওয়েবসাইটগুলি এড়িয়ে চলুন।
ইমেল সংযুক্তিগুলি স্ক্রীন না করে কখনও খুলবেন না

ভাইরাসগুলি ছড়িয়ে দেওয়ার সবচেয়ে সাধারণ উপায় ইমেলের মাধ্যমেই রয়েছে। আপনার কম্পিউটারটি ভাইরাস না পায় তা নিশ্চিত করার জন্য আপনি খোলার আগে সমস্ত সংযুক্তি স্ক্যান করা দরকার এমন ইমেল সরবরাহকারীর ব্যবহার নিশ্চিত করুন।
স্বয়ংক্রিয় স্ক্যান সেট আপ করুন

আপনার কম্পিউটারে প্রতিদিন বা সাপ্তাহিক স্ক্যান চালানোর জন্য কোনও ভাইরাস থেকে মুক্তি পাওয়ার জন্য ভাল ধারণা। এটি আপনার কম্পিউটারকে আপডেট এবং সমস্যাগুলি পরিষ্কার করে রাখে।
আপনার ডাউনলোডগুলি দেখুন

আমরা বুঝতে পারি যে সংগীত এবং চলচ্চিত্রের মতো ইন্টারনেট থেকে ফাইলগুলি ডাউনলোড করা আমাদের মধ্যে অনেকেই তা করে তবে এটি আমাদের অনেককেই সমস্যায় ফেলে দেয়। এগুলির মতো বড় ফাইলগুলি কিছু ঝামেলার জন্য ঝাঁকুনি করা সহজ, তাই আপনি কী ডাউনলোড করছেন তা সম্পর্কে সচেতন হন।
আপডেট, আপডেট, আপডেট!

মাইক্রোসফ্ট উইন্ডোজ ‘ক্রিটিকাল আপডেট’ হ্যাকারদের থেকে বাইরে থাকার এক উদাহরণ। ক্রিটিকাল আপডেট হ’ল মাইক্রোসফ্টের একটি সম্পূর্ণ শাখা যা কম্পিউটার মুক্ত রাখার জন্য উত্সর্গীকৃত ভাইরাস। আপনার সিস্টেমকে সর্বদা আপডেট রাখুন
সর্বদা জানা থাকতে হবে

আপনি কম্পিউটারের অনুরাগী হন বা আপনি কেবল নিজেরাই আকস্মিকভাবে ব্যবহার করেন না কেন সর্বদা জানুন যে সর্বশেষতম ভাইরাসগুলি কী এবং তারা কীভাবে আপনার কম্পিউটারে প্রভাব ফেলবে। কিছু ঘটলে এটি আপনাকে প্রস্তুত করবে যাতে আপনি সমস্যাটি দ্রুত সমাধান করতে পারেন।
ক্র্যাকড সফ্টওয়্যার এড়িয়ে চলুন

প্রত্যেকেই জানেন যে আপনি অনলাইনে অবৈধ বা ‘ক্র্যাকড’ সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন যা মানিব্যাগে সহজ বলে মনে হয় তবে বাস্তবে সেই প্রোগ্রামগুলি ডাউনলোড করা আপনার ক্ষতি করে। এগুলি আপনার কম্পিউটারটিকে হার্ড-টু-ডিটেক্ট বাগগুলি সাপেক্ষে এবং আপনার আরও সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।
একটি ফায়ারওয়াল ইনস্টল করুন

ফায়ারওয়াল এমন একটি প্রোগ্রাম যা আগত ইন্টারনেট এবং নেটওয়ার্ক ট্র্যাফিককে স্ক্রীন করে। আপনার ভাইরাস প্রোগ্রামের পাশাপাশি এটি আপনার কম্পিউটারে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সহায়তা করতে পারে।
প্রস্তুত হও

আপনি যদি এমন কোনও ভাইরাস থেকে বাতাস পান যা দাবানলের মতো ঘুরে বেড়াচ্ছে তবে উচ্চ সতর্কতার বিষয়ে নিশ্চিত হন। কোনও ডাউনলোড গ্রহণ করবেন না এবং ইমেল এবং ফাইলগুলি খোলার সময় অতিরিক্ত সতর্ক হন।

এই তালিকাটি আপনাকে আসতে পারে এমন কোনও কম্পিউটার ভাইরাসগুলির জন্য প্রস্তুত হতে সহায়তা করবে। আপনার কম্পিউটারটি ব্যবহার করার সময় সর্বদা সতর্ক এবং স্মার্ট থাকতে ভুলবেন না!

Related Posts