সহজে তৈরি করুন আম দই

আসসালামু আলাইকুম কেমন আছেন আপনারা সবাই? আশা করি সকলে ভালো আছেন।প্রতিদিন আপনাদের সামনে নতুন নতুন রেসিপি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হচ্ছি। আজ তেমনি আজ নতুন একটি রেসিপি নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের কাজে লাগবে।

আমাদের ছোট বড় সকলের দই খুবই পছন্দের।দই এর উপকারীতার কথা বলে শেষ করা যাবে না । দই শরীরে শক্তি যেমন বাড়ায় সেই সাথে শরীরের হিমিউন সিস্টেমকে উন্নত করে থাকে।তাই প্রতিটি দিন আমাদের উচিত দই খাওয়া। আমি কিভাবে নরমাল দই তৈরি করা যায় সেই উপায়ে কিছুদিন আগে আলোচনা করেছি।আজ আমি আপনাদের নতুন একটি রেসিপির সাথে পরিচয় করিয়ে দিবো। আশা করি আপনারা বাসায় অবশ্যই চেষ্টা করবেন।কারণ আমি আশ করি উক্ত রেসিপিটি বাড়ির ছোট বড় সকলের জন্য খুবই পছন্দের হবে।তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

আমার আজকের রেসিপিটির নাম আম দই। নামেই নিশ্চিত বুঝতে পেরেছেন। এই রেসিপিটির পুষ্টিগুণ অনেক। একে সাথে দই এবং আম এর পুষ্টি পাওয়া যাবে উক্ত রেসিপিটি থেকে। রেসিপিটি তৈরি করতে আমাদের যে যে উপকরণ লাগবে তার একটি তালিকা নিচে তুলে ধরা হলোঃ

১.পাকা আম (৫০০ গ্রাম) আম
২.তর দুধ (২ কাপ)
৩.দইবিজ (২ টেবিল চামচ)
৪.চিনি (২ টেবিল চামচ)
৫.মাটির পাত্র (২ টি)
৬.ফয়েল পেপার (১ টি)

প্রথমে একটি পাত্রে ৫০০ গ্রাম পাকা আম কেটে নিতে হবে।সেই আম কুচিগুলোকে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।ব্লেন্ড করা হয়ে হয়ে গেলে কিছুক্ষণ এর জন্য রেখে দিতে হবে।কিছুক্ষণ পর সেই আমের রসকে একটা কড়াইতে চুলায় অল্প খুবই অল্প আচে জাল দিতে হবে। খুবই খেয়াল রাখতে হবে আচ যেন খুবই অল্প হয়।

ততক্ষণে আরেকটি পাত্রে ২ কাপ তরল দুধ নিতে হবে।সেই দুধ এ ৪ টি এলাচ দিয়ে ভালোমতো গরম করতে হবে।দুধ গরমের এক পর্যায়ে সেই দুধ এর সাথে ২ টেবিল চামচ চিনি যোগ করে দিতে হবে।ভালোমতো নাড়তে হবে।যাতে চিনি গলে চারদিকে ছড়িয়ে পড়ে। দুধ গরম করা হয়ে গেলে সেই দুধ নামিয়ে কিছুক্ষণ এর জন্য ঠান্ডা করতে হবে।দুধ কিছুটা ঠান্ডা হয়ে সেই দুধ এর সাথে দইবিজ হিসেবে ব্যবহৃত ২ চামচ দই যোগ করে ভালোমতো নাড়তে হবে।

কতক্ষণ নাড়ার পর সেই দুধ এবং দই এর মিশ্রণ এর সাথে আমের রসের মিশ্রণটি দিয়ে দিতে হবে। ভালোমতো নাড়তে হবে যাতে মিশ্রণটি চারদিকে মিশে যায়।একটি মাটির পাত্র নিয়ে সেই পাত্রে মিশ্রনটি ঢালতে হবে।খেয়াল রাখতে হবে পাত্রের চারপাশে সমান করে যাতে আমদুধের মিশ্রণটি ছড়িয়ে পড়ে।পরবর্তীতে সেই পাত্রে কানায় কানায় অংশ পূর্ণ হলে সেই পাত্রের উপর ফয়েল পেপার দিয়ে ডেকে দিতে হবে।

চুলায় একটি পাত্রে পানি নিয়ে সেই পানিতে স্ট্যান্ড এর উপর একটি কাপড় দিয়ে মুড়িয়ে মাটির পাত্র বসাতে হবে।প্রায় দুই ঘন্টার জন্য এইভাবে রেখে দিত্ব হবে। দুই ঘন্টা পর নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন মজার মজার আম দই।

আশা করি আজকের রেসিপিটি আপনারা অবশ্যই বাসায় বানানোর চেষ্টা করবেন।রেসিপিটি কেমন হয়েছে আপনারা অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন