সহজে তৈরি করুন চটপটি

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই।আশা করি ভালোই আছেন।এই সময়ে নিজেকে ভালো রাখা এবং পরিবারকে ভালো রাখাও আপনার দায়িত্ব। এই সময়ে নিজেকে খেয়ে বসে দিন পার করলে একসময় সব কিছু নিজেরই খারাপ লাগবে।তাই এই সময়ে জোর দিতে হবে নতুন নতুন অভ্যাস গড়ার দিকে।তাহলে সময় যেমন ভালো কাটবে সেই সাথে নতুন কিছু শিখাও হয়ে যেতে পারে।

আমরা সকলেই ঝাল খেতে কম বেশি পছন্দ করি।তাই সেই কথা মাথায় রেখে আমি আজ আপনাদের জন্য একটা মজাদার খাবার নিয়ে এসেছি।আশা করি এই খাবার কম বেশি সকলের খুব ভালো লাগবে।আমি আজ আপনাদের যে রেসিপিটি দেখাবো সেই রেসিপিটি হলো চটপটি।চটপটি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না।চটপটির নাম শুনলে জিভে জল আসবেনা এমন মানুষ খুজে পাওয়া যাবে না।তাই আর দেরি না করে শুরু করি আজকের রেসিপিটি। আমাদের চটপটি তৈরি করতে যে যে উপকরণ লাগবে সেই তালিকা নিচে তুলে ধরা হলঃ
১.মোটর(১ কেজি)
২.ডিম(১টি)
৩.তেঁতুল (৭ টা)
৪.গুড়া মরিচ(১২টা)
৫.কাঁচা মরিচ(৩ টি)
৬.ধনিয়া গুড়া,গোল মরিচ গুঁড়া(পরিমাণমতো)
৭.পেয়াজ কুচি(পরিমাণ মতো)
৮.সিদ্ধ আলু(১টি)
৯.শসা (১টি)
১০.ফুসকা( ২ টা)

প্রথমে একটি কড়াইয়ে এককেজি পানি নিয়ে সেই পানিতে মোটর সুটি সিদ্ধ করতে হবে।অন্যদিকে একটি কড়াইতে বারটি শুকনো মরিচ টালতে হবে।একে একে গোল মরিচ,শাহি জিরা, চাট মশলা টালতে হবে।সেই টালা মসলা গুলো গুড়ো করে আলাদা রাখতে হবে।

এখন আলাদা একটি পাত্রে টক তৈরি করতে হবে।টক তৈরি করার জন্য আমাদের সাতটি তেতুল ভিজিয়ে সেই তেতুল এর রস বের করতে হবে।একে একে সেই টকে এক চামচ মরিচ গুঁড়া , চাটমসলা,গোল মরিচ গুঁড়া, শাহি জিরা গুঁড়া একে একে টকে দিয়ে দিতে হবে।

পরবর্তীতে সেই মটোর ডাল সিদ্ধ হয়ে গেলে আলাদা একটি পাত্রে নিচে হবে।সেই পাত্রে একে একে চাট মসলা,লাল মরিচ গুঁড়া, চাটমমসলা দিয়ে চামচ দিয়ে নাড়াতে হবে।এখন সিদ্ধ আলু কেটে ছোট ছোট পিচ করে দিয়ে দিতে হবে।একে একে পেঁয়াজ কুচি,মরিচ কুচি দিয়ে মাখিয়ে নিতে হবে।পরবর্তীতে সিদ্ধ ডিম সালাতের মেশিন দিয়ে চটপটির উপরে দিয়ে দিতে হবে।

পরবর্তীতে সেই চটপটির উপর টক দিয়ে মাখিয়ে দিতে হবে।সবশেষে উপর ফুসকা দিয়ে এবং শসা দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চটপটি।

আশা করি আপনারা খুব সহজে ঝামেলা ছাড়াই তৈরি করবেন চটপটি। এই বৃষ্টির দিনে চটপটি খাবার মজাই আলাদা।ভালো থাকবেন সবাই।আল্লাহ হাফেজ

ঘরে থাকুন
সুস্থ থাকবেন

Related Posts