সহজে তৈরি করুন চিকেন শর্মা

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন। বর্তমানে বিরাজমান পরিস্থিতিতে খানিকটা বিচলিত হবারই কথা সেই বিষয়ে কোন সন্দেহ নেই।কিন্তু তাই বলে মন খাবার করে থাকলে কিংবা বিষন্ন হলে চলবেনা। কারণ এগিয়ে যাবার নামই জীবন।এই সময়ে বাইরের খাবার খাওয়া মোটেও ঠিক নয়। কিন্তু তাই বলে খাবার খাওয়া বন্ধ থাকবেনা। বরং বাসায় তৈরি করতে পারেন আপনার পছন্দের খাবার।

প্রতিদিন আপনি চাইলে আপনার পরিবারের সকলের জন্য মজার মজার খাবার তৈরি করতে পারেন।বাসার খাবার খাওয়া একদিকে যেমন স্বাস্থ্যকর সেই সাথে পুষ্টিকরও বটে।তাই ঘরে বসেই তৈরি করতে পারেন মজাদার খাবার।শর্মা ছোট বড় সকলের খুবই পছন্দের একটি খাবার।আজ আমি দেখাবো খুব সহজে আপনি এই মজার খাবারটি তৈরি করতে পারেন। তাই আর দেরি কেন চলুন শুরু করা যাক।

আজকে আমি দেখাবো কিভাবে ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে আপনি চিকেন শর্মা প্রস্তুত করতে পারেন। চিকেন শর্মা প্রস্তুত করতে আমাদের যে যে উপকরণগুলো লাগবে তার একটি তালিকা নিচে দেওয়া হলোঃ

১.ময়দা(২ কাপ)
২.চিনি(১ চামচ),লবন(১ চিমটি),বেকিং পাউডার(আধা চামচ)
৩.ডিম (১টি)
৪.মুরগির মাংশ (৫০০ গ্রাম)
৬.লাল মরিচ গুঁড়া (১টেবিল চামচ),আদা পেস্ট(১ টেবিল চামচ), রসুন পেস্ট(১ টেবিল চামচ)
৭.সয়া সস(১টেবিল চামচ,টমেটো কেচাপ (১টেবিল চামচ),মেয়োনিজ (২ টেবিল চামচ)
৮.রসুন গুড়া এবং গোল মরিক্চ গুড়া( ১ টেবিল চামচ)
৯.গাজর এবং শসা কুচি (পরিমাণমতো)
১০.তেল

প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা নিতে হবে।সেই ময়দার সাথে ১ টেবিল চামচ বেকিং পাউডার, ১টেবিল চামচ চিনি, ১চিমটি লবন এবং একটি ডিম এবং দুই টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে খুব ভালোমতো মিশিয়ে দিতে হবে। এমন ভাবে মাখিয়ে নিতে হবে যাতে রুটির ডোটি বেশি শক্ত যেমন না হয় আবার তেমনি বেশি নরমও যেন না হয়। মিশ্রণটি ১৫ মিনিট এর জন্য একটি নরম কাপড় দিয়ে ঢেকে দিতে হবে।

অন্যদিকে ৫০০ গ্রাম মুরগির মাংশকে গুলো কেটে তার মধ্য ১টেবিল চামচ মরিচের গুঁড়ো, এক টেবিল চামচ রসুন গুড়া,এক টেবিল চামচ গোল মরিচ গুঁড়া দিয়ে ভালো মতো মাখিয়ে নিতে হবে।৫ মিনিট ধরে মাখানোর পর মিশ্রনটিকে তেলে ভাজতে হবে যতক্ষণ অবধি মাংশগুলো বাদামি রং ধারণ না করে থাকে।
বাদামি রং ধারণ করা হয়ে গেলে মাংশগুলোকে নামিয়ে ঠান্ডা করে ছোট ছোট করে কেটে নিতে হবে।

অন্যদিকে ১৫ মিনিট ধরে ডেকে রাখা রুটির ডোটিকে নামিকে রুটি বেলে নিতে হবে।২ কাপ ময়দায় আপনি ৫ থেকে ৬ টি রুটি তৈরি করতে পারবেন।রুটিগুলো বেলে সেগুলো সেকে নিয়ে আলাদা পাত্রে নামিয়ে রাখতে হবে।

অন্যদিকে একটি শসা এবং একটি গাজর নিয়ে সেগুলো কুচি কুচি করে কেটে নিতে হবে।এখন দুই চামচ মেয়োনিজ নিয়ে সেখানে একচামচ রসুন গুড়া, এক চামচ গোল মরিচ গুঁড়া, ১ চামচ গুড়া দুধ এবং তিন টেবিল চামচ টমেটো কেচাপ নিয়ে ভালোমতো সস তৈরি করে নিতে হবে।উক্ত সস আপনি চাইলে তিনদিন সংরক্ষণ করে নিতে পারেন।

এখন একটি রুটি নিয়ে সেই রুটিকে সস লাগিয়ে দিতে হবে।সেই সস এর প্রলেপ এর পর মাংশকুচি দিয়ে দিতে হবে।মাংশ কুচি দেওয়া হয়ে গেলে সেখানে উপর শসা এবং গাজর কুচি দিয়ে রুটিটিকে রোলের মতো ফোল্ড করে নিন। রুটিটি যাতে না খুলে সেইজন্য রুটিটাকে একটা টুথপিক দিয়ে আটকিয়ে পরিবেশন করুন মজার মজার চিকেন শর্মা।

আশা করি আপনারা বাসায় সবাই আজকেত রেসিপিটি তৈরি করবেন।খুব বেশি কিছু লাগেমা। ঘরে যে যে উপকরণ আছে সেই সব উপকরণ দিয়ে তৈরি করতে পারেন আজকের রেসিপিটি।ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

19 Comments

মন্তব্য করুন