সহজে তৈরি করুন দই

আসসালামু আলাইকুম। সবাইকে মাহে রমাজানের শুভেচ্ছা।কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই ভালো আছেন।গত কয়েকদিনের গরমে কম বেশি সকলের ইফতারের মেনুতে খানিকটা পরিবর্তন এসেছে।তাই আজ আমি তেমন একটি খাবার তুলে ধরব যা আপনাদের এই গরমে খুবই উপকারী এবং পুস্টিকর খাবার হিসেবে পরিচিত। তাহলে আর দেরি না করে আলোচনায় আসা যাক।

মিষ্টি জাতীয় খাবার খেতে ছোট বড় কমবেশি সকলের খুবই পছন্দ। তাই আমি আপনাদের সামনে তেমনি একটি মিষ্টি জাতীয় খাবার পরিবেশন করব।সেই খাবারটির নাম দই।দই আমাদের সকলের খুব প্রিয় খাবার।পুষ্টিগুণে পরিপূর্ণ এবং স্বাদে অনন্য বিধায় দই প্রধান মিষ্টান্ন খাবার হিসেবে নিজের অবস্থান জায়গা করে নিয়েছে।আপনি চাইলে খুব সহজে দই তৈরি করতে পারবেন।তার জন্য আপনাকে মনোযোগ দিয়ে পোস্টটি পড়তে হবে।

দই তৈরি করার জন্য আমাদের যেসব উপকরণ লাগবে সেই সকল উপকরণ সম্পর্কে নিচে তুলে ধরা হলঃ
১.চিনি(২ কাপ)
২.গুড়া দুধ (২ কাপ)
৩.তরল দুধ( আধা লিটার)
৪.মাটির পাত্র (দুইটি)
৫.দই(১ চামচ)

প্রথমে একটি পাত্রে ২ কাপ চিনি এবং তিন চা চামচ পানি দিয়ে ভালো করে নাড়তে হবে।ভালো করে নাড়া হয়ে গেলে ক্যারেমেল বা চিনির সেই মিশ্রণটি চুলায় বসিয়ে দিতে হবে।প্রায় ৫ মিনিট চুলায় জাল দেবার পর রং পরিবর্তন হতে থাকবে।তখন ক্যারেমেল বা চিনির সেই মিশ্রণটির সাথে তরল দুধ(আধা লিটার) মিশিয়ে নাড়তে হবে।কতক্ষণ নাড়ার পর গাড়ো হয়ে গেলে সেই মিশ্রণটির সাথে গুড়া দুধ যোগ করতে হবে।কতক্ষণ নাড়ার পর রং পরিবর্তন হলে সেই মিশ্রনটির সাথে দুই চামচ দই যোগ করে নিতে হবে।পরে মিশ্রণটি নামিয়ে নিতে হবে।

মিশ্রণটি নামানোর পর ঠান্ডা করতে হবে।আরেকটি বড় পাত্রে স্ট্যান্ড দিয়ে একটা কাপড় কতক্ষণ গরম করতে হবে।পরে সেই কাপড়টি উঠিয়ে দুইটি মাটির পাত্র দুধের মিশ্রণটি পরিমাণমতো পূর্ণ করতে হবে। পরে সেই স্ট্যান্ড এর মধ্যে একটি স্টিল এর থালা বসিয়ে দিতে হবে।স্টিল এর থালার উপর দুধ ভর্তি মাটির পাত্র বসিয়ে দিতে হবে।সেই মাটির পাত্র দুটির মাথা ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে নিতে হবে।

সেই পাত্র দুটিতে সেই কাপড় দিয়ে মুড়িয়ে দুই থেকে তিন ঘন্টার জন্য চুলোয় জাল দিতে হবে।তিন ঘন্টা পর নামিয়ে পরিবেশন করুন আপনার পছন্দের দই।

সুপ্রিয় বন্ধুরা আশা করি আপনারা আজকের রেসিপিটি আপনারা অবশ্যই বাসায় চেষ্টা করবেন।সকলের জন্য শুভকামনা। ধন্যবাদ সবাইকে।

বাসায় থাকুন
সুস্থ থাকুন

Related Posts