সহজে তৈরি করুন সাবুদানা ক্ষীর সুজি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।করোনার প্রাদুর্ভাব এর কারণে বর্তমানে ঘরের সকল অতিথিরা বাসায় অবস্থান করছেন।তাই প্রতিদিন খাবারে যদি নতুন নতুন আইটেম রাখা হয় তাহলে খবারে বাড়তি স্বাদ যোগ হবে এবং সেই সাথে মনও প্রফুল্ল থাকে।

প্রতিটি মানুষের স্বাদ আলাদা। তাই সকলের পছন্দের কথা চিন্তা করে আজ আপনাদের জন্য নতুন একটি খাবারের রেসিপি নিয়ে আসছি।আশা করি আপনাদের ভালো লাগবে।সুজি খেতে অনেকে পছন্দ করে আবার অনেকে পছন্দ করে না।তাই আজ আমি আপনাদের সুজি নিয়ে নতুন একটি খাবার রান্না করে দেখাবো।

আজ আমি আপনাদের দেখাবো সাবুদানা ক্ষীর সুজি নামশুনে নিশ্চয়ই অবাক হচ্ছেন।অবাক হবারও কথা। আশা করি আপনারা রেসিপিটি মনোযোগ দিয়ে পড়বেন।সাবুদানা ক্ষীর সুজি তৈরি করতে আমাদের যে সকল উপকরণ লাগবে তার তালিকা নিচে দেওয়া হলোঃ

১.সুজি(১কাপ)
২.ঘি(৩ চামচ)
৩.তেজপাতা(২টি),দারুচিনি(২টি)
৪.সাবুদানা(২ চামচ)
৫.দুধ(৪ কাপ)
৬.গাজর কুচি(২ টেবিল চামচ)

প্রথমে একটি কড়াইয়ে তিন চামচ ঘি দিয়ে সেই ঘিয়ের মধ্যে ২ টি এলাচ এবং দারুচিনি দিয়ে দিতে হবে।কতক্ষণ নাড়ার পর গন্ধ বের হয়ে গেলে সেখানে এককাপ সুজি দিয়ে কিছুক্ষণ নাড়তে হব্ব।কিছুক্ষণ নাড়ার পর সেখানে দুধ দিয়ে দিতে হবে।

দুই চামচ সাবুদানা গুড়া রাখতে হবে। সেই সাথে গাজর কুচি করে রাখতে হবে।কড়াইয়ে দুধ দিয়ে কিছুক্ষণ নাড়ার পর সেই মিশ্রনে সাবুদানা দিয়ে দিতে হবে।অনেকক্ষণ নাড়ার পর যখন সাবুদানা ফুটে উঠবে সেই সাবুদানার মিশ্রণটি চামচ দিয়ে ভালোভাবে নাড়তে হবে যাতে নিচে না লেগে যায়। সেই মিশ্রণের মধ্যে দুই টেবিল চামচ গাজর কুচি দিয়ে নাড়তে হবে।এভাবে প্রায় ২৫ মিনিট নাড়ার পর মিশ্রণটি নামিয়ে নিতে হবে।

পরবর্তীতে মিশ্রণটি একটি পাত্রে নিয়ে সেই পাত্রের উপর বাদাম কুচি করে পরিবেশন করুন মজার মজার সাবুদানার ক্ষীর সুজি রেসিপিটি। আশা করি আপনারা বাসার সবাই এই রেসিপিটি অবশ্যই চেষ্টা করে দেখবেন। ধন্যবাদ সবাইকে। আল্লাহ হাফেজ।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

3 Comments

মন্তব্য করুন