সহজে তৈরি করুন হায়দ্রাবাদি বিরিয়ানি

আসালামু আলাইকুম কেমন আছেন সবাই।আশা করি ভালো আছেন।সকলকে জানাই পবিত্র ঈদ উল ফিতরের শুভেচ্ছা। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর কারণে এইবারের ঈদটা সকলের জন্য অন্যরকম হচ্ছে।তাই সেই অন্যরকম ঈদকে কিভাবে সকলের জন্য আকর্ষণীয় করে গড়ে তোলা যায় সেই দায়িত্ব নিতে হবে সকলকে।

আমি আমার বিগত কয়েকটি পোস্ট এর মধ্যে আপনাদের জন্য কিছু মিষ্টিজাতীয় মজাদার খাবার দেখিয়েছি।আজ আমি এমন একটি খাবার তৈরি করে দেখবো যেই খাবার বাড়ির সকলের পছন্দ।তাহলে দেরি না করে শুরু করা যাক আমাদের আজকের রেসিপি।

আমাদের আজকের রেসিপি হায়দ্রাবাদি বিরিয়ানি।বিরিয়ানি আমাদের কম বেশি সকলের খুবই পছন্দের একটি খাবার।তাই আজ আমি আপনাদের দেখাবো কি করে তৈরি করবেন হায়দ্রাবাদি বিরিয়ানি রেসিপি।হায়দ্রাবাদি বিরিয়ানি তৈরি করতে আমাদের যে যে উপকরণ লাগবে তার তালিকা নিচে তুলে ধরা হলঃ

১.কালাজিরা চাল(১কেজি)
২.মাংশ(১.৫কেজি)
৩.টক দই(১কাপ)
৪.আদা পেস্ট,রসুন পেস্ট,পেঁয়াজ পেস্ট, চাট মসলা,গরম মসলা
৫.কাঁচা মরিচ,ধনিয়া পাতা,লবন,পুদিনা পাতা,লেবুর রস
৫.শাহী জিরা,এলাচ, দারুচিনি,মরিচ গুড়া

প্রথমে একটি পাত্রে ১.৫ কেজি মুরগির মাংশ নিতে হবে।সেই মুরগির মাংশের সাথে ১.৫ চামচ লবন যোগ করতে হবে।একে একে ৪ চামচ টক
দই,২ চামচ মরিচ গুঁড়া, ১ চাপচ আদা পেস্ট, ১ চামচ পেঁয়াজ পেস্ট,১ চামচ চাটমসলা,৪ টি কাঁচা মরিচ গুঁড়া, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি সব একসাথে মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট ধরে মেরিনেট কর‍তে হবে।

তারপর একটি বড় পাত্রে পানি গরম করতে হবে।সেই গরম পানিতে ২ টা দারুচিনি, ২ টা এলাচ,২ টা তেজপাতা দিয়ে নাড়তে হবে।সেই পাত্রে কিছুক্ষণ পর ১ কেজি কালাজিরা চাল দিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে।

অন্যদিকে সেই মেরিনেট করা মাংসকে একটি ফ্রাইফ্যানে ৩ টেবিল চামচ ঘি দিয়ে কষিয়ে নিতে হবে।সেই কষানো মাংসকে ১৫ মিনিট ঢাকনা দিয়ে রান্নার জন্য রেখে দিতে হবে।পরবর্তীতে চাল রান্না হয়ে গেলে একটি পাত্রকে ঘি দিয়ে ব্রাশ করতে হবে।তারপর কালাজিরা চালের পোলাও দিতে হবে তারপর একটু ঘি দিয়ে কষানো মাংশ দিয়ে দিতে হবে।আবার ঘি দিয়ে একটু মাংশ একটা পোলাও দিতে হবে।এভাবে তিন স্তর লেয়ার করে উপরে শসা,টমেটো দিয়ে পরিবেশন করুন মজার হায়দ্রাবাদি বিরিয়ানি।

আশা করি আজকের রেসিপিটি আপনারা সবাই একবার হলেও রান্না করবেন।রেসিপিটি খুবই মজার খাবার।ঈদে রান্নার জন্য খুবই অসাধারণ একটি রেসিপি।আশা করি সবার কাজে আসবে। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন।

ঘরে থাকবেন
সুস্থ থাকবেন

Related Posts

22 Comments

মন্তব্য করুন