স্পন্জ মিষ্টি ও কালো জাম তৈরির রেসিপি এবার ঘরে বসে বানিয়ে ফেলুন মিষ্টি

হেলো মিষ্টি লাভাররা আপনারা কেমন আছেন আশা করি ভালোই আছেন ভালো না থাকলেও আজকে আপনার জন্য নিয়ে আসলাম অসাধারণ স্পন্জ ও কালো জাম মিষ্টি বানানোর রেসিপি।আর এই মিষ্টি বানানোর রেসিপিগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন ঘরের মিষ্টি যা আপনার খরচও হবে কম ও বাহিরের জীবাণু থেকে থাকবে মুক্ত খাবেম ফ্রেস খাবার।আর এই সকল অসাধারণ মিষ্টির রেসিপি নিচে দেওয়া হলো।

১.স্পন্জ মিষ্টি তৈরির রেসিপিঃ

স্পন্জ মিষ্টি বানাতে আপনাকে প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। প্রথমে আপনাকে ১কেজি দুধে ২কাপ সিরকা ও ১কাপ পানি দিয়ে ভালোভাবে জ্বাল দিতে হবে।৭০সেকেন্ড চুলা জ্বালিয়ে বন্ধ করে ঢাকনা দিয়ে রাখবেন ৩মিনিট এতে দুধটি ছানা হয়ে যাবে।

এ ছানা থেকে কাপড় দিয়ে পানি ঝড়িয়ে ২ঘন্টা রেখে দিতে হবে ব্যাস স্পন্জ মিষ্টির জন্য ছানা তৈরি।ছানা মতে ৮-১০ টা গোলাকার বল বা লম্বাকার বল বানান যেটা আপনার কাছে ভালো লাগে।এবার বলগুলো চিনি পানি ও এলাচের সিরকা বানিয়ে ছেড়ে দিন।এবার ১০ মিনিট পর সিরার ভিতর ১কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন ও ১০ মিনিট পর চুলা বন্ধ করে দিন ব্যাস ৩-৪ ঘন্টা ঢাকনা দিয়ে রেখে দিন ব্যাস তৈরি হয়ে গেল আপনার স্পন্জ মিষ্টির রেসিপি।

২.কালো জাম মিষ্টি তৈরির রেসিপিঃ

প্রথমে একটি পাএে  ময়দা সুজি বেকিং পাউডার এর সাথে ঘি মিশিয়ে  ও গুড়া দুধ মিশিয়ে একটি ডো তৈরি করে নিন।এবার ডো থেকে কালো জাম আকৃতির করে অনেগুলো মিষ্টি বানিয়ে নিন।এবার চুলায় গরম পানিতে এলাচ দিন চিনি দিয়ে সিরা বানিয়ে নিন।

এবার কালো জাম আকৃতির মিষ্টিগুলোকে তেলে বেঁঝে নিন যখন দেখবেন লালচে কালো হয়েছে উঠিয়ে ঐ চিনির সিরায় দিয়ে ১০ মিনিট চুলায় রাখুন তারপর ১ঘন্টা পর উঠিয়ে পরিবেশন করে ফেলুন মজাদার কালো জাম।

তো এই দুইটি মিষ্টিগুলোর মধ্যে কোনটি আপনার প্রিয় কমেন্ট করে জানাতে ভুলবেন না কিন্তু।

Related Posts