স্বাস্থ্য সচেতন এবং খাওয়া পাগল মানুষদের জন্য গরম ভাতের সাথে কুমড়ো পাতার বড়া

সাস্থ্যকর, সহজপাচ্য এবং মজাদার খাবার কে না খেতে চায়? আর তা যদি হয় দেহের জন্য উপকারী তাহলে তো কথাই নেই!

আমরা একবেলা পেট ভরে ভাত খাওয়ার জন্য কত কষ্ট করি। খেতে ইচ্ছে করে না, ভালো লাগে না, মজা লাগে না আরো কতো কি। চাল কুমড়ো পাতা দিয়ে সহজেই বানিয়ে ফেলুন, কুমড়ো পাতার বড়া। আর আমি ১০০% নিশ্চিত যে আপনারা পেট ভরে ভাত খেতে পারবেন।

গরম গরম ভাত আর কুমড়ো পাতার বড়া অনেক মজার। অস্বাস্থ্যকর খাবার পরিহার করে এই শাকসবজি দিয়ে তৈরি খাবার ট্রাই করতে পারেন। সুস্থ্য ও থাকতে পারবেন আবার আত্মতৃপ্তি ও পাবেন।

কুমড়ো পাতার বড়া তৈরি করার জন্য যে যে উপকরণ লাগবেঃ

১) চাল কুমড়োর পাতা ২৫ টি

২) ১০০ গ্রাম খেসারীর ডাল

৩) ১০০ গ্রাম আতপ চাল

৪) ১০০ গ্রাম সরিষা

৫) ১/২ চা চামচ কালোজিরা

৬) ১/২ চা চামচ হলুদ গুঁড়া

৭) ৫-৬ টা পেঁয়াজ

৮) ৬-৭ টা কাঁচামরিচ

৯) পরিমাণ মতো লবণ

১০) পরিমাণ মতো সাদা তেল

রন্ধন প্রনালিঃ

প্রথমে খেসারীর ডাল এবং আতপ চাল প্রায় এক ঘন্টার জন্য ভিজিয়ে রাখতে হবে। এরপর ডাল ও চাল একসাথে বেঁটে নিন। আলাদা ভাবে সরিষা ও বেটে পেস্ট করে নিন।

পেঁয়াজ এবং কাঁচামরিচ আধা বাটা করে নিন; পুরোপুরি বাটা যাবে না।সবগুলো উপকরণ জোগাড় হয়ে গেলে এবার বড়া বানানোর কাজ শুরু করা জেতে পারে।

চাল কুমড়োর পাতাগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার পাতাগুলো কে হাতের সাহায্যে আলতোভাবে কচলে একটু নরম করে নিন।

এবার একটি পাত্রে চাল ও ডাল বাটা, ১/২ চা চামচ কালজিরা, ১/২ চা চামচ হ্লুদ গুড়া, কাঁচামরিচ ও পেঁয়াজ বাটা, পরিমাণ মতো লবণ এবং সামান্য একটু পানি দিয়ে ঘন গোলা তৈরী করুন।

এখন ২ টা বা ৩ টা পাতা একসাথে নিয়ে সেই গোলার মধ্যে ভালো করে মিশিয়ে নিন। ২ টা বা ৩ টা পাতা একসাথে পেঁচিয়ে বড়ার আকার করে নিন। এভাবে সবগুলো পাতা থেকে বড়া তৈরী করা হয়ে গেলে একটা প্যান চুলায় বসিয়ে প্যান গরম করে নিন। এরপর বড়া ভাজার জন্য তেল দিয়ে তেল হাল্কা একটু গরম করে নিন। তেল বেশি গরম করা যাবে না, বড়া পুরে জেতে পারে। তারপর ২ থেকে ৩ টা বড়া একসাথে ভাজতে পারবেন। চুলার আচ হালকা রাখবেন। ২-৩ মিনিট একপাশ হওয়ার পর বড়া টাকে উল্টে দিতে হবে। এভাবে দুই পাশ রান্না করা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন গরম গরম কুমড়ো পাতার বড়া ।

কেন কুমড়ো পাতার বড়া সাস্থকর?

১) এতে রয়েছে চাল এবং ডাল যা শর্করা এবং আমিষের চাহিদা পূরণ করে।

২) কুমড়ো পাতায় রয়েছে ভিটামিন সি যা দাঁত ও হাড় মজবুত করে।

৩) এতে রয়েছে সরিষা যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

সুতরাং, অবশ্যই এই স্বাস্থ্যকর খাবার ট্রাই করে দেখবেন।

Related Posts