হারিয়ে যাওয়া একটি রান্নাঃপুঁটি মাছের বাটি চচ্চড়ি

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা। আমার টাইমলাইনে আপনাদের স্বাগতম। আজ আমি আপনাদের সাথে অনেক পুরোনো একটি রান্না শেয়ার করব।আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে পুঁটি মাছের বাটি চচ্চড়ি রান্না করতে হয় সে রেসিপি।এটা বানানো যেমন সহজ খেতেও দুর্দান্ত।আর এটা গরম গরম ভাতের সাথে খেতেও অনেক মজা হয়।

তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ-
পুঁটি মাছের বাটি চচ্চড়ি করার জন্য ২৫০ গ্রাম পুঁটি মাছ নিয়ে নিতে হবে।মাছ গুলো ভালো করে কেটে ধুয়ে নিতে হবে।
এটা যেহেতু বাটি চচ্চড়ি তাই এটা বাটিতেই ভালো হয় তবে আপনারা কড়াইতেও করতে পারবেন।
প্রথমেই কড়াইতে একটা মিডিয়াম সাইজের পেঁয়াজ কুঁচি,তিনটে কাঁচা লংকা,চচ্চড়িটা একটু ঝাল ঝাল ভালো লাগে তাই কাঁচা লংকা চিড়ে কিছুটা ডলে নিতে হবে পেঁয়াজ কুঁচির সাথে।এরপর কিছু আলু লম্বা লম্বা করে কেটে পেঁয়াজ কুঁচির সাথে নিয়ে নিতে হবে।
তারপর কড়াইতে  নিয়ে নিতে হবে হাফ চা চামচ হলুদ গুঁড়ো,
হাফ চা চামচ জিরে গুঁড়ো, হাফ চা চামচ  কাশমিরি রেড চিলি পাওডার এটা কালার এর জন্য ব্যবহার করা হয় সাধারনত।এটা অপশনাল।আপনি না চাইলে নাও দিতে পারেন।
এরপর এতে দিয়ে দিতে হবে স্বাধ মতো লবন, এবং কেটে রাখা পুঁটি মাছ গুলো।তারপর সব কিছু এক সাথে মেখে নিতে হবে হালকা হাতে।এরপর দিয়ে দিতে হবে সরিষার তেল। আর কিছুটা জল।
এরপর চুলায় কড়াই তুলে দিতে হবে ১০ মিনিটের জন্য মিডিয়াম হিটে রান্না করতে হবে ঢেকে রেখে।
১০ মিনিট পরে দেখা যাবে আলুগুলো সেদ্ধ হয়ে যাবে। তার পরে দেখা যাবে রান্নাটা খুব ভালো মতো হয়ে গেছে আার কিছুক্ষন নাড়াচাড়া করে জলটা শুকিয়ে নিয়ে সব শেষে আর কিছুটা কাঁচা সরিষার তেল ছড়িয়ে দিয়ে তারপর চুলা থেকে নামিয়ে নিতে হবে।
আশা করি ভালো লেগেছে বন্ধুরা। আপনারা সবাই ট্রাই করবেন।আর কেমন লাগলো কমেন্ট করে আমায় জানাবেন। ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট শেয়ার করবেন।
ধন্যবাদ সবাইকে।

Related Posts

1 Comment

মন্তব্য করুন