হারিয়ে যাওয়া একটি রেসিপি

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা। কেমন আছেন আপনারা? আশা করি ভাল আছেন।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে টুনা মাছের ভুনা তৈরি করা যায় সেই রেসিপি।
আশা করি আপনাদের সবার ভালো লাগবে।মাত্র দুই থেকে তিনটি উপকরন দিয়ে এটি রান্না করা যায়।এবং খুব সহজেই।যখন আপনি অনেক জলদির মধ্যে থাকেন তখন চটপট এই রান্না টা করে নিতে পারবেন।আর খেতেও অনেক টেস্টি হয়।
তো চলুন বন্ধুরা শুরু করা যাকঃ-
টুনা মাছ রান্নার জন্য একশ বিশ গ্রামের দুইটি ক্যান নিন।যে টুনা মাছ তেলে থাকে সেটি ব্যাবহার করবেন এতে করে রান্নার সময় এক্সট্রা করে কোনো তেল লাগবেনা।
এর পর মিডিয়াম সাইজের একটা পেঁয়াজ কুঁচি করে কেটে নিন৷তিন থেকে চার টা কাচা মরিচ মাঝ খান থেকে চিরে নিন
টমেটো ডোমডোম করে কেটে নিন হাফ কাপ। লবন স্বাধ মতো নিয়ে নিন।গুঁড়া মসলার জন্য নিতে হবে হলুদ গুড়া, জিরা গুড়া, ধনিয়া গুড়া, লাল মরিচের গুড়া হাফ চা চামচ করে নিতে হবে সব গুলোই। এবার একটি কড়ায়ে তেল নিয়ে নিতে হবে তেল টা যখন গরম হয়ে যাবে তাতে দিয়ে দিতে হবে(ক্যানে যে তেলটা ছিল ঐ তেল)
এবার এতে দিতে হবে কেটে রাখা পেঁয়াজ কুঁচি পেয়াজগুলো হালকা নেড়েচেড়ে বাদামী করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে এতে দিয়ে দিতে হবে হাফ চা চামচ করে তুলে রাখা মসলা গুলো। তার পরে মসলা গুলো সহ পেয়াজ কুচি গুলো ভালো করে ভেজে নিতে হবে। তার পরে এতে সামান্য পরিমান পানি দিতে হবে যাতে মসলা গুলো লেগে না যায় অার কষানোও হয়ে যায়।
মসলা কষানো হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে টুকরো করে রাখা টমেটো। তার পরে টমেটো গুলো সেদ্ধ হওয়া পর্যন্ত ঢেকে রাখতে হবে টমেটো সেদ্ধ হয়ে গেলে সুন্দর একটা গন্ধ অাসবে।
এর পরে ক্যানে রাখা টুনা মাছ গুলো কড়াই এ দিয়ে দিতে হবে।তার মধ্যে দিতে হবে চিরে রাখা মরিচ। তার পরে অারো একবার নড়েচেড়ে রান্না করে নিতে হবে তিন থেকে চার মিনিট। তার পরে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু টুনামাছের ভুনা রান্না।
অাশা করি অাপনাদের ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই অামাকে কমেন্টে জানাবেন এরকম অারো অনেক রেসিপি পেতে।
ধন্যবাদ বন্ধুরা।

Related Posts