হোটেলের মতো মচমচে পরোটা বানানোর উপায়

হোটেলের মত মচমচে পরোটা বানানোর উপায়

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক -পাঠিকাগণ কেমন আছেন?আজকে আমি শেয়ার করব মচমচে ও খাস্তা পরোটা বানানোর ১টি নিয়ম।

সকালে পরোটা খেতে সবারই ভালো লাগে।আর গরম মচমচে পরোটা হলে তো খালিই খেয়ে ফেলা যায়।কারণ মচমচে পরোটা খেতে মজা হয়।ফলে এটা খেতে ভাজি,ডাল,মাংস,হালুয়া বা সুজি না হলেও চলে।
কিন্তু কথা হল মচমচে পরোটা আমরা অনেকেই বানাতে পারিনা।দোকানের মত মচমচে হতে চায়না।বিভিন্ন উপায়ে চেষ্টা করেও পরোটাকে মচমচে করা যাচ্ছে না।আজ ওই টিপসটাই দেব যেটা ফলো করলে আশা করা যায় মচমচে পরোটা হবে।
উপকরণঃ
ময়দা/প্যাকেট আটাঃ ২কাপ
লবণ ঃ১চা চামচ
চিনি ঃ১টেবিল চামচ
ডিম ঃ১টা
ঘি/সয়াবিন তেল ঃ১কাপ
গুড়া দুধ ঃ১টেবিল চামচ
পানি ঃ১/৩চামচ
গোলা তৈরির জন্য
তেল ঃ২টেবিল চামচ
ময়দা ঃ ১টেবিল চামচ
একটি বাটিতে তেল আর ময়দা মিশিয়ে একপাশে রেখে দিন।পরে এটা ব্যবহার করা লাগবে।

প্রণালী ঃ
এবার বানানোর পালা।উপকরণগুলো জোগাড় করে সব হাতের কাছে রাখুন।ও হ্যা আরেকটা কথা এসব ছাড়াও আরও কিছু উপকরণ লাগে যেগুলো হাতের কাছে না পেলে কিন্তু রান্না করতে সমস্যা হয়।যেমন খামির ঢেকে রাখতে পরিষ্কার ন্যাপকিন,পিঁড়ি, বেলন,তাওয়া খুন্তি, বাটি,চামচ,পরোটা ভেজে রাখতে কোন প্লেট বা অন্য কোন পাত্র, তাওয়া মুছতে কাপড় ইত্যাদি।

যাই হোক প্রথমে ১টা বাটিতে ময়দা নিয়ে তাতে লবণ আর চিনি দিয়ে মাখুন ৩০সেকেন্ডের মত।চিনি আর ডিম পরোটাকে মচমচে করতে সাহায্য করে।এরপর ২ টেবিল চামচ তেল দিয়ে ময়দা আবার মাখুন।এখন ডিমটা ভেঙে দিয়ে দিন।সাথে গুড়া দুধও মিশাবেন।এবার সব উপকরণ ভালোকরে মিশিয়ে এতে ১/৩ কাপ পানি দিন অল্প অল্প করে। যদি পুরো পানিটা দিলে ময়দা বেশি নরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে তাহলে একটু কমিয়ে দিন।ময়ানটা ভালো করে মেখে ২৫/৩০ মিনিট কাপড় বা ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।তবে সময় কম থাকলে ১০মিনিট পরই বানানো শুরু করতে পারেন।
এবার পিঁড়ি বেলন নিয়ে বানানো শুরু করুন পরোটা।লেচি কেটে চৌকো বা গোল আকার দিয়ে রুটি বেলে এর মাঝে সেই আলাদা করা মিশ্রণ ১চামচ দিয়ে দিন।এবার রুটিটা রোলের মত করে পেচিয়ে ফিতা বানিয়ে নিন।সেই ফিতাকে আবার সুতার রিলের মত গোল করে লেচি বানিয়ে বেলতে থাকুন।এতে করে পরোটার ভেতরে ভাজগুলো আলাদা হয়ে যাবে আর খেতে শক্ত লাগবেনা।
এখন তাওয়ায় পরোটার দুপাশ হালকা করে ভেজে নিন তেল না দিয়েই। এভাবে সব পরোটা কে বানিয়ে তেল ছাড়া ভেজে নিন।এবার তাওয়ায় ৩বা ৪টেবিল চামচ তেল দিয়ে গরম করে তাতে অল্প ভাজা পরোটা দিয়ে বাদামী রং করে ভাজুন।মচমচে পরোটা ভাজতে একটু বেশি পরিমাণ তেল দিয়ে ভাজতে হবে।বেশি তেল মানে কিন্তু ডুবো তেল নয়।তবে পরোটাটা ভাসতে পারে তাওয়ার মাঝে এমন পরিমাণ তেল দিতে হবে।এতে করে কিন্তু পরোটা ভাজতে তেলও কম লাগে।এখন পরোটার একপাশ ফুলে উঠলে উল্টিয়ে অপর পাশও একই ভাবে ভাজুন।দেখবেন পরোটা খেতে বাহিরে মচমচে আবার ভেতরে নরমও হবে।
এই রেসিপি ফলো করে পরোটা বানিয়ে জানাতে ভুলবেন না।

Related Posts