২ লেয়ার মিল্ক পুডিং রেসিপি

আসসালামুওয়ালাইকুম বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ভীষণ মজার একটি ডেজার্ট আইটেম। যেকোনো অকেশনে অথবা জন্মদিনে এটি আপনারা একদিন আগে তৈরি করে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন।
দেখবেন সবাই এটা খুব পছন্দ করবে এবং এটি দেখতেও সুন্দর আকর্ষণীয় এবং লোভনীয়।এবং খেতেও খুবই মজার আশা করি আপনাদের কাছে লেখাটি ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই লাইক কমেন্ট ও শেয়ার করবেন।
তো পুডিং তৈরির জন্য নিতে হবে তিন কাপ তরল দুধ।আর লাগবে আগার আগার পাওডার।আপনি অরগানিক অথবা প্রভাতী যেকোনো কম্পানির আগার আগার পাওডার৷ ব্যাবহার করতে পারেন।অরগানিকের আগার আগার পাওডার টির দাম ১০০ টাকা আর প্রভাতী এর আগার আগার পাওডারের দাম ১৭০ টাকা।
এবার একটি আলাদা বাটিতে ১টেবিল চামচ আগার আগার পাওডার মিশিয়ে নিতে হবে একটু পানির সাথে। এবার দুধটা চুলায় তুলে দিতে হবে দুধ টা ফুটে উঠলে তাতে তিন চার টা এলাচ থেতো করে দিয়ে দিতে হবে।এবার দুধ আরো কিছুটা ফুটে উঠলে তাতে দিয়ে দিতে হবে দেড় কাপ চিনি।চিনি দুধের সাথে গুলে গেলে এবার দিয়ে দিতে হবে আগার আগার পাওডার ও পানির মিশ্রন টি।
এবার অনবরত কিছুক্ষন নাড়াতে হবে যেন পাওডারটি দেওয়ার জন্য পাতিলের তলার দুধ গুলো জমে না যায়।এভাবে কিছুক্ষন নাড়াচাড়া করার পরে পাতিল টা চুলা থেকে নামিয়ে নিতে হবে এবং দুধ গুলো আপনি যে পাত্রে জমাতে চান সেই পাত্রে ঢেলে নিতে হবে।
এর পর অন্য একটি পাত্র চুলায় নিয়ে তাতে ২ কাপ পানি গরম করতে দিতে হবে।পানিতে বলক আসলে তাতে দিয়ে দিতে হবে ১ কাপ চিনি, এক চা চামচ লাল ফুড কালার, এক চা চামচ  জর্দা কালার, আর এক টেবিল চামচ আগার আগার পাওডার।
জর্দা রং এবং লাল ফুড কালার এক সাথে দেওয়ার জন্য সুন্দর লাল একটি রং আসবে পানিতে শুধু লাল রং দিলে গোলাপি একটা রং আসবে।
এর পরে কিছুক্ষন নাড়াচাড়া করে পানি আরো কিছুটা ফুটিয়ে নিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে।
মনে রাখবেন পানি টা গরম থাকতে থাকতেই নামিয়ে নেবেন নয়ত পাতিলেই জমাট বেধে যাবে।
এবার গরম পানি টুকু ঢেলে রাখা দুধের পাত্রে ঢেলে দিতে হবে এবং খেয়াল রাখতে হবে যেন পানি টুকু খুব সুন্দর ভাবে পাত্রের চারি পাশে পৌছায়।
এরপর পুডিং টা ঠান্ডা করে তার পরে ফ্রিজে রেখে দিতে হবে তাহলে আরো ভালো ভাবে জমাট বাধবে।
ব্যাস হয়ে গেল দোকানের মতো দেখতে পুডিং।যা খেতেও খুবই টেস্টি।
আশা করি আপনাদের ভালো লেগেছে। অবশ্যই বাসাতে ট্রাই করবেন এবং কেমন লাগল তা আমায় জানাতে ভুলবেন না।
ধন্যবাদ বন্ধুরা।

Related Posts