চটপটি তৈরির অসাধারণ রেসিপি।একদম দোকানের স্টাইলে।

আসসালামুয়ালাইকুম। কেমন আছেন আপনারা ?আশা করি অনেক বেশি ভাল আছেন .আল্লাহর রহমতে আমিও ভাল আছি ।প্রতিদিনের মত আজকেও আমি আমার আইডি থেকে নতুন ব্লগ নিয়ে এসেছি ।আজকের ব্লগ রেসিপি বিষয়ক ।রেসিপি বিষয়ক ব্লগে কয়েকটি রেসিপি নিয়ে আলোচনা করা হয়। ঠিক তেমনি আজকে আমি একটি রেসিপি নিয়ে আলোচনা করব। আর সে রেসিপিটি হল কিভাবে আমরা দোকানের মতো সুস্বাদু চটপটি তৈরি করতে পারি। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক‌।

 

 চটপটি তৈরির রেসিপি অনেকটাই সোজা ।আপনারা চাইলে ঘরে বসে রেসিপিটি দেখে নিতে পারেন ।রেসিপিটি শুরু করতে হলে আপনাকে কি করতে হবে তা আমি এখানে বর্ণনায় বলে দিচ্ছি। প্রথমে একটি পাত্রে  তেতুল নিয়ে সেখানে এক কাপ পানি দিতে হবে। তেঁতুল ভিজিয়ে নেয়া হলে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে ।তারপর তেতুল দিয়ে পানির সাথে মিশাতে হবে ।আপনারা চাইলে তেতুলের এই পানি হালকা-পাতলা অথবা ঘন করতে পারেন। সে ক্ষেত্রে ঘন করা ভালো।কিছুক্ষণ কচলিয়ে  নেওয়ার পরে তেতুল সম্পূর্ণভাবে পানিতে মিশে গেলে তেঁতুলের বিচি গুলো তুলে নিতে হবে। তারপর যে তেতুলের পানি থাকবে সেখানে নিয়ম অনুসারে 1 চা-চামচ লবণ, আধা চা-চামচ বিট লবণ, 1 চা চামচ শুকনো মরিচের গুঁড়া,( শুকনা মরিচ টেলে তারপর সেটাকে ব্লেন্ডিং করে সেগুলো দিতে হবে) তারপর এর সাথে আধা চা চামচ লাল মরিচ গুঁড়ো, 1 চা চামচ চটপটি মসলা (চটপটি মসলা মূলত বাজারে পাওয়া যায়। আপনারা দোকানে চটপটি মসলা বললে তারা চটপটি মসলা দিয়ে দিবে)। সবকিছু দেওয়া হয়ে গেলে আপনাকে একটি বড় পাত্রে  পরিমান মত পানি নিয়ে সেখানে আপনি চাইলে দুই থেকে তিন কাপ অথবা আপনার যতটুকু প্রয়োজন চটপটি বানাবেন ঠিক ততটুকু পরিমাণ ডাব্লি ডাল দিবেন। ডাল গুলো সেদ্ধ করার জন্য আপনি চাইলে এতে খাবার সোডা দিতে পারবেন। ডাল গুলো ঠিকমতো সেদ্ধ হলে এতে শুকনো মরিচের গুঁড়া 1 চা চামচ, ১ টেবিল চামচ জিরা গুড়া,দেড় টেবিল চামচ চটপটি মসলা দিতে হবে। এছাড়া প্রয়োজনে  কাঁচামরিচ কুচি,ধনে কুচি দিতে হবে। তারপর আরো কিছুখন ডালগুলোকে চুলায় বসিয়ে রাখতে হবে। বসে রাখার পর পানি যখন কমে আসবে বা পরিমাণমতো পানি কমে আসবে তখন আপনি পাত্র থেকে পানিসহকারে ডাবলি ডাল তুলে নিতে পারবেন। অপর একটি পাত্রে রেখে দিতে পারেন। আবার আপনি চাইলে ওই পাত্রেও রাখতে পারেন। 

 

অবশ্যই দেখবেনঃ

#রেস্টুরেন্ট স্টাইলে চিকেন চাপ তৈরির রেসিপি।

 

তারপর প্রয়োজনমতো শসা কুচি  পেঁয়াজ কুচি নিয়ে দিতে পারেন। আর অবশ্যই 3 টেবিল চামচঅথবা 4 টেবিল চামচ তেঁতুলের রস অ্যাড করতে হবে। যেটা আমি তৈরি করেছিলাম এর আগে। এভাবে চটপটি মসলা রেসিপি আপনাদেরকে দেখিয়ে দিলাম। 

 

 তো আজ এ পর্যন্ত। ভালো থাকবে। সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি।

Related Posts